কমিউনিকেটিভ ইংলিশ, ট্যুরিজম, মাল্টিমিডিয়া-সহ ১০টি নতুন বিভাগ খোলার প্রস্তাব গৌড় বঙ্গ বিশ্ববিদ্যালয়ে

0
university of Gour Banga

মালদা: বিভিন্ন বিষয়ে আরও ১০টি বিভাগ খুলতে চায় গৌড় বঙ্গ বিশ্ববিদ্যালয়। এ সংক্রান্ত প্রস্তাব ইতিমধ্যেই রাজ্যের উচ্চশিক্ষা দফতরে পাঠানো হয়েছে। উচ্চশিক্ষা দফতরের সবুজ সংকেত মিললেই বিভাগগুলি খোলা হবে।

গৌড় বঙ্গ বিশ্ববিদ্যালয়ের পথ চলা শুরু ২০০৮-এ। মূলত মালদা এবং দুই দিনাজপুরের ছাত্রছাত্রীরা এই বিশ্ববিদ্যালয়ে পড়তে আসেন। বর্তমানে এখানে ২৩টি বিষয় পড়ানো হয়।

আরও পড়ুন: ফের বিজেপি কর্মীর ঝুলন্ত দেহ উদ্ধার, তীব্র চাঞ্চল্য

আরও যে ১০টি বিষয়ে বিশ্ববিদ্যালয়ে নতুন বিভাগ খোলার পরিকল্পনা করা হয়েছে, সেগুলি হল কমিউনিকেটিভ ইংলিশ অ্যান্ড সফট্‌ স্কিল ডেভেলপমেন্ট, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট, ফ্লোরিকালচার, অ্যাগ্রোবিজনেস অ্যান্ড অ্যাগ্রোপ্রসেসিং অ্যান্ড বায়োফার্টিলাইজার অ্যান্ড বায়োপেস্টিসাইডস, ফরেন ট্রেড প্র্যাকটিস, ফরেস্ট্রি অ্যান্ড ওয়াইল্ডলাইফ ম্যানেজমেন্ট, ফিশারিজ অ্যান্ড অ্যাকুয়াকালচার, হসপিটাল ম্যানেজমেন্ট অ্যান্ড প্যারামেডিক্যাল টেকনোলজি অ্যান্ড সার্ভিসেস, মাল্টিমিডিয়া অ্যান্ড ওয়েব ডেভেলপমেন্ট টেকনোলজি এবং অ্যানিমেশন সায়েন্স।

উপাচার্য অধ্যাপক স্বাগত সেন মনে করেন, এই সব বিষয় নিয়ে বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা শুরু করা গেলে এলাকার যুবক-যুবতীরা লাভবান হবেন। এই বিষয়গুলি মূলত পেশাভিত্তিক বিষয়। তাই এই সব বিষয় নিয়ে পড়াশোনা করলে উপযুক্ত কাজ পাওয়ার সুযোগও বাড়ে।

তিনি বলেন, “যে বিষয়গুলি আমরা এখানে চালু করার উদ্যোগ নিয়েছি, তাতে শুধু পড়ুয়াদেরই নয়, লাভবান হবেন গৌড়বঙ্গের বেকার যুবকযুবতীরাও৷ কারণ এই সমস্ত পেশাভিত্তিক বিষয়ের সঙ্গে তার অনুসারী শিল্পও গড়ে ওঠার সম্ভাবনা বেড়ে যায়৷ যেমন মালদায় আমের উৎপাদন বেশ ভালো৷ আম নিয়ে বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য বিভাগ ইতিমধ্যে একটি থিসিস করছে৷ আমাদের মনে হয়েছে, এই ধরনের পাঠক্রমের চাহিদা এই মুহূর্তে বেশ ভালো।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.