‘বিজেপির নৃশংসতার বিরুদ্ধে কৃষকদের জয়’, কৃষি আইন বাতিল নিয়ে বললেন মমতা বন্দ্যোপাধ্যায়

0
বিতর্কিত কৃষি আইনের বিরুদ্ধে তৃণমূলের প্রতিবাদ। ফাইল ছবি

কলকাতা: অদমনীয় প্রতিবাদের মুখে পড়ে শেষমেশ বিতর্কিত তিন কৃষি আইন প্রত্যাহার করে নিচ্ছে কেন্দ্রীয় সরকার। গুরু নানকের জন্মদিনে শুক্রবার জাতির উদ্দেশে ভাষণে এই ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর এই ঘোষণার প্রেক্ষিতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইটারে লেখে, “বিজেপির নৃশংসতার বিরুদ্ধে কৃষকদের জয়”।

জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী বলেন, “হয়তো আমাদের তপস্যায় কিছুর অভাব ছিল, যে কারণে আমরা কিছু কৃষককে আইন সম্পর্কে বোঝাতে পারিনি। তাই আমরা তিনটি কৃষি আইন বাতিল করার সিদ্ধান্ত নিয়েছি”।

প্রধানমন্ত্রীর ঘোষণার পরই টুইটারে মমতা লেখেন, “বিজেপি কৃষকদের প্রতি নৃশংসতার বিরুদ্ধে যে সমস্ত কৃষক নিরন্তর লড়াই চালিয়ে গিয়েছেন তাঁদের প্রত্যেককে আমার হার্দিক অভিনন্দন। এটা আপনাদের জয়। এই লড়াইয়ে যাঁরা প্রাণ হারিয়েছেন তাঁদের প্রতি আমার শ্রদ্ধা”।

এক বছরেরও বেশি সময় ধরে এই তিন কৃষি আইনের বিরুদ্ধে দিল্লি সীমানায় আন্দোলন চালিয়ে যাচ্ছেন কৃষকরা। এ দিন আইন তিনটি প্রত্যাহারের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন সকলেই। এ ব্যাপারে তৃণমূল সাংসদ সৌগত রায় জানান, এতে কৃষকদের জয় হল। বিরোধীদের জয় হল। হার হল বিজেপির। এই আইন প্রত্যাহার আসলে দেশের গণতন্ত্রের জয়।

সিপিএম নেতা সুজন চক্রবর্তী বলেন, “লাগাতার কৃষক আন্দোলনের চাপে অবশেষে তিনটি কৃষি আইন বাতিল করতে বাধ্য হল মোদী সরকার। শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি কৃষক আন্দোলনের শহিদদের। এই জয় সংযুক্ত কৃষক আন্দোলনের। সংযুক্ত কিসান মোর্চাকে অভিনন্দন”।

আরও পড়তে পারেন

প্রত্যাশিত জয় কৃষকদের, তিন কৃষি আইন বাতিলের সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছে শাসক-বিরোধী সকলেই

পিছু হঠলেন নরেন্দ্র মোদী, প্রত্যাহার করলেন বিতর্কিত তিন কৃষি আইন

কংগ্রেসে যাওয়া সম্ভব নয়, এ বার বরুণ গান্ধী তৃণমূলে?

কাশ ফুল দিয়ে বালিশ, দুয়ারে হাঁসের পালক, নতুন শিল্প-সম্ভাবনা তুলে ধরলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

আবারও বাঘের মুখ থেকে এক মৎস্যজীবীকে বাঁচিয়ে আনলেন দুই সঙ্গী

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন