Hundred days work

কলকাতা: একশো দিনের কাজে ফের দেশের মধ্যে সেরার শিরোপা আদায় করল নিল বাংলা। আগামী ১১ সেপ্টেম্বর দিল্লির বিজ্ঞান ভবনে ওই পুরস্কার তুলে দেওয়া হবে বাংলার হাতে। এই নিয়ে টানা তিনবার এই পুরস্কার জিতল রাজ্য। উল্লেখ্য, গত চার বছর ধরে কেন্দ্রের তরফে রাজ্যগুলির কৃতিত্বের নিরিখে এই পুরস্কার চালু হয়েছে।

কেন্দ্রীয় সরকারের পরিসংখ্যান থেকে জানা গিয়েছে, ২০১৭-১৮ আর্থিক বছরে এ রাজ্যে পরিবার পিছু গড়ে ৬০ দিন কাজ দেওয়া সম্ভব হয়েছে। যা সারা দেশের অন্য কোনো রাজ্যে অমিল। একই ভাবে মোট শ্রম দিবসের হিসাবেও অন্যান্য রাজ্যগুলিকে পিছনে ফেলেছে বাংলা। সে ক্ষেত্রে মোট কর্মদিবসের সংখ্যা ১৩১ কোটি ২৫ লক্ষ।

গত ৩১ অক্টোবর কেন্দ্র ২০১৭-১৮ আর্থিক বছরের পুরস্কার ঘোষণা করেছে। জেলাভিত্তিক ভাবে এ রাজ্যের দুই জেলা পূর্ব বর্ধমান এবং কোচবিহার পুরস্কার পাচ্ছে। যার মধ্যে একশো দিনের কাজ-সহ গ্রামোন্নয়নের অন্যান্য বিষয়গুলিও অনর্ভুক্ত রয়েছে। সব মিলিয়ে মোট সাতটি জাতীয় স্তরের পুরস্কার আসতে চলেছে বাংলার হাতে।

একশো দিনের কাজের সাফল্য ধরে রাখতে পারার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সোশ্যাল মিডিয়ায় রাজ্যবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন। তিনি টুইটারে লিখেছেন, “একশো দিনের কাজে দেশের এক নাম্বার স্থানটি ধরে রাখার আনন্দ আমি আমি আপনাদের সঙ্গে ভাগ করে নিতে চাই”।

একই ভাবে ফেসবুকের একটি পোস্টে তিনি জানিয়েছেন, এই প্রথমবার চালু হওয়া জল সংরক্ষণে দেশের মধ্যে দ্বিতীয় স্থান দখল করেছে বাংলা।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন