mamata banerjee
সম্মেলনে বক্তব্য রাখছেন মুখ্যমন্ত্রী।

কলকাতা: বাংলা মানেই এখন বাণিজ্য আর বিনিয়োগ। দেশে যেখানে দু’কোটি মানুষ কাজ হারিয়েছে, সেখানে পশ্চিমবঙ্গে বেকারত্ব কমেছে ৪০ শতাংশ।

বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলনের মঞ্চে দাঁড়িয়ে এমনই দাবি করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত ৪টি শিল্প সম্মেলনে মোট ১০ লাখ কোটি টাকা লগ্নির প্রস্তাব এসেছে। এর মধ্যে পঞ্চাশ শতাংশ লগ্নি প্রস্তাব বাস্তবায়নের কাজ চলছে বলেও জানান মুখ্যমন্ত্রী।

বাংলা নিয়ে পুরোনো ধ্যানধারণা পালটেছে, বাংলার পরিবেশও বদলেছে বলে দাবি করেন মুখ্যমন্ত্রী। এ রাজ্যে কর্মদিবস নষ্ট হয় না বলেও ঘোষণা করেন তিনি।

বাংলায় বিনিয়োগের ক্ষেত্রে কী কী সুবিধা রয়েছে, শিল্প সম্মেলনের মঞ্চে দাঁড়িয়ে সে কথাও তুলে ধরেন মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রীর কথায়, প্রথম সুবিধাই হল দক্ষ শ্রমিক। দ্বিতীয় সুবিধা হল পর্যাপ্ত বিদ্যুৎ। তৃতীয় সুবিধে হল নতুন বিমানবন্দর।

এ রাজ্যের ভৌগোলিক গুরুত্ব অপরিসীম, এমনও দাবি করেন মুখ্যমন্ত্রী। বাংলায় এসে বিনিয়োগ করার জন্য বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলনের মঞ্চ থেকে শিল্পপতিদের আহ্বান জানান মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন বুধবারের পর বৃহস্পতিবারও রবার্ট ভঢরাকে ম্যারাথন জিজ্ঞাসাবাদ

তিনি বলেন, বাংলা এখন সব কিছুতে সবার থেকে এগিয়ে রয়েছে। আর্থিক বৃদ্ধির হারে পশ্চিমবঙ্গ এখন দেশে প্রথম। গ্রামীণ সড়ক নির্মাণে দেশে প্রথম পশ্চিমবঙ্গ। ই-গভর্ন্যান্সেও সবাইকে টেক্কা দিয়েছে এ রাজ্য।

মুখ্যমন্ত্রী জানান, রাজ্যে পরিকল্পনা খাতে চার গুণ খরচ বেড়েছে। রাজ্যে কর সংগ্রহ বেড়েছে দ্বিগুণেরও বেশি। এ বারের শিল্প সম্মলনে দেশ-বিদেশ থেকে প্রায় ৪০০০ প্রতিনিধি যোগ দিয়েছেন। তাঁদের সবাইকেই বাংলায় এসে বিনিয়োগের কথা বলেন মুখ্যমন্ত্রী।

সম্মেলনের মঞ্চ থেকেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে একহাত নেন মমতা।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন