রাজ্যে চাকরি করতে হলে বাংলা ভাষা জানতে হবে: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

0

মালদহ: পশ্চিমবঙ্গে চাকরি করতে হলে বাংলা ভাষা এবং আঞ্চলিক ভাষা জানতে হবে। এমনটাই জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মালদহের প্রশাসনিক সভা থেকে তাঁর নির্দেশ, রাজ্যের সরকারি-বেসরকারি ক্ষেত্রের চাকরিতে বাংলার যুবক-যুবতীদের কর্মসংস্থান বৃদ্ধিও করতে হবে।

এদিন মুখ্যমন্ত্রী বলেন, “রাজ্যে চাকরির সুযোগ তৈরি হলে বাংলার ছেলেমেয়েদের কর্মসংস্থানের সুযোগ দিতে হবে। এ রাজ্যে চাকরি করতে হলে বাংলা ভাষা জানতে হবে। বাংলা তাঁর ঠিকানা হতে হবে।” এ বিষয়ে নজর রাখতে রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে নির্দেশও দেন মমতা বন্দ্যোপাধ্যায়।

বুধবার ছিল মালদহ, মুর্শিদাবাদের প্রশাসনিক বৈঠক। সেখানেই উত্তরবঙ্গে কর্মসংস্থান তৈরি এবং বিনিয়োগ টানতে একাধিক পরামর্শ দেন মুখ্যমন্ত্রী। সরব হন কেন্দ্রের বঞ্চনা নিয়েও। মুখ্যমন্ত্রীর কথায়, “কেন্দ্র সবসময় আমাদের বঞ্চনা করে। তার পরেও বাংলা এগিয়ে গিয়েছে।” 

প্রশাসনিক বৈঠক থেকে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “অনেক সময় স্টেট সার্ভিস কমিশনের পরীক্ষায় ভিনরাজ্যের ছেলেমেয়েরা ভালো নম্বর পেলে চাকরি পেয়ে যান। কিন্তু তাঁরা বাংলা ভাষা জানেন না। ফলে ব্লকে-ব্লকে কাজ করতে গিয়ে সমস্যায় পড়েন তাঁরা। বাংলা জানতেই হবে তাঁদের। আঞ্চলিক ভাষা না জানলে কাজ করা সম্ভব না।”

এর পরই রাজ্যের মুখ্যসচিবকে বিষয়টি দেখতেও নির্দেশ দেন তিনি। বেসরকারি ক্ষেত্রে কর্মসংস্থান হলে বাংলার মানুষকে চাকরি দেওয়ার কথাও বলেন মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, “যে রাজ্যে বিনিয়োগ হয় সেখানে স্থানীয় ছেলেমেয়েরা চাকরি পায়। এটাই হওয়া উচিৎ। বাংলাতেও রাজ্যের ছেলেমেয়েদের চাকরি দিতে হবে।”

আরও পড়তে পারেন:

৭৭ লক্ষ কৃষকের অ্যাকাউন্টে ঢুকতে চলেছে কৃষকবন্ধু প্রকল্পের ২২০০ কোটি টাকা, ঘোষণা মুখ্যমন্ত্রীর

হেলিকপ্টার দুর্ঘটনা: গুরুতর আহত, অগ্নিদগ্ধ অবস্থায় হাসপাতালে ভরতি বিপিন রাওয়ত

জেনারেল বিপিন রাওয়াতের হেলিকপ্টার দুর্ঘটনায় বিবৃতি বায়ুসেনার

তামিলনাড়ুতে ভেঙে পড়ল জেনারেল বিপিন রাওয়াতের হেলিকপ্টার

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন