১৫ নভেম্বর থেকে খুলবে স্কুল-কলেজ, মুখ্যসচিবকে তৈরি হওয়ার নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী

0

শিলিগুড়ি: সব কিছু ঠিকঠাক চললে আগামী ১৫ নভেম্বর থেকে পশ্চিমবঙ্গে স্কুল এবং কলেজ খুলে যাবে। শিলিগুড়িতে সোমবার প্রশাসনিক বৈঠক থেকে এমনই ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৈঠক শুরু হওয়ার কিছুক্ষণের মধ্যেই মুখ্যসচিবকে বলেন, পুজোর মরসুম শেষ হতেই, অর্থাৎ ছট পুজো ও জগদ্ধাত্রী পুজোর পরেই যেন স্কুল-কলেজ খুলে দেওয়া হয়।

তার আগে অবশ্য প্রস্তুতির জন্য সময় দেওয়ার কথাও বলেছেন মুখ্যমন্ত্রী। তিনি মুখ্যসচিবকে নির্দেশ দিয়ে বলেন, ‘‘স্কুল-কলেজ খোলার আগে প্রস্তুতির সময় দিতে হবে। দীর্ঘ দিন স্কুল বন্ধ ছিল। তাই কিছুটা সময় দিতে হবে স্কুলগুলিকে যাতে স্কুল কর্তৃপক্ষ পরিকাঠামোগত কাজ সেরে ফেলতে পারে। তার পরেই স্কুল শুরু হবে।’’

গত বছর ১৬ মার্চ থেকে করোনা সংক্রমণ বৃদ্ধির জন্য বন্ধ করে দেওয়া হয় সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। মুখ্যমন্ত্রী প্রাথমিক ভাবে ৩১ মার্চ পর্যন্ত স্কুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছিলেন। কিন্তু তার পর করোনা সংক্রমণ নতুন করে বৃদ্ধি পাওয়ায় আর স্কুল-কলেজ খোলা হয়নি। বন্ধ করা হয় বেশ কিছু পরীক্ষাও।

তবে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে চলে আসায় ফেব্রুয়ারি মাসে স্কুল খোলে রাজ্যে। তবে ভোটের কারণে কলেজ বন্ধই ছিল। করোনার দ্বিতীয় ঢেউ ভয়াবহ ভাবে আছড়ে পড়ায় ফের বন্ধ করে দেওয়া হয় স্কুল।

তবে মুখ্যমন্ত্রী আগেও বলেছিলেন যে পুজোর পর স্কুল খুলে দেওয়া হবে। তবে দীর্ঘ দিন ধরে স্কুল বন্ধ থাকার কারণে একাধিক পরিকাঠামোগত সমস্যা তৈরি হয়েছে স্কুল কলেজগুলির। সেগুলি আগামী কয়েকদিনে যাতে সামলে নেওয়া যায়, তার জন্যও বেশ কিছুটা সময় নির্দিষ্ট করে রাখার কথা বলেছেন মুখ্যমন্ত্রী।

আরও পড়তে পারেন

জেল না কি পুনর্বাসন কেন্দ্র, মাদকাসক্তদের ঠাঁই কোথায়?

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন