খবর অনলাইন ডেস্ক: প্রবীণ তৃণমূল নেতা এবং রাজ্যের মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় ভবানীপুরের বিধায়কপদ থেকে ইস্তফা দিলেন শুক্রবার। তৃণমূল সূত্রে খবর, এই কেন্দ্রের উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

২০২১-এর বিধানসভা ভোটে পূর্ব মেদিনীপুরের নন্দীগ্রাম থেকে প্রার্থী হন মমতা। বিজেপি প্রার্থী শুভেন্দু অধিকারীর কাছে তিনি ১,৯৫৬ ভোটের ব্যবধানে পরাজিত হন। তবে তৃণমূল ২১৩ আসন পেয়ে ক্ষমতায় ফিরলে অবধারিত ভাবেই তৃতীয় বারের জন্য মুখ্যমন্ত্রী হয়েছেন মমতা। আইন অনুযায়ী, ছ’মাসের মধ্যেই কোনো একটি আসন থেকে তাঁকে বিধায়ক হতে হবে।

ভবানীপুরেই মমতা?

২০১১ সালে প্রথম বার মুখ্যমন্ত্রী হওয়ার পরেও ভবানীপুর আসনের উপনির্বাচনে জিতে বিধায়ক হয়েছিলেন মমতা। ২০১৬ সালের বিধানসভা ভোটেও তিনি ভবানীপুর থেকে জয়ী হন। তবে এ বারের নির্বাচনের কয়েক দিন আগেই তিনি ঘোষণা করেন, নন্দীগ্রাম থেকে প্রার্থী হবেন। প্রাক্তন তৃণমূল নেতা শুভেন্দু ওই কেন্দ্রেরই বিধায়ক ছিলেন। এক সময়ের রাজনৈতিক সঙ্গীর সঙ্গে সম্মুখ-সমরে অবতীর্ণ হন মমতা।

নন্দীগ্রাম পরাজিত হলেও মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন মমতা। সংবিধানের ১৬৪ অনুচ্ছেদে বলা হয়েছে, ছ’মাসের মধ্যে বিধায়ক নন, এমন মন্ত্রীকে পদত্যাগ করতে হবে। অর্থাৎ, মুখ্যমন্ত্রী থাকার জন্য মমতাকে ছ’মাসের মধ্যে উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে এবং রাজ্য আইনসভার সদস্য হতে হবে।

এ দিন দুপুর সওয়া ২টো নাগাদ বিধানসভায় গিয়ে অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়ের হাতে পদত্যাগপত্র তুলে দেন শোভনদেব। এনডিটিভি-কে তিনি বলেন, “মমতা বন্দ্যোপাধ্যায় আগামী ছ’মাসের মধ্যে ভবানীপুর থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন”।

ভবানীপুর কতটা নিরাপদ?

২০১১ সালের বিধানসভা ভোটে তৃণমূল প্রার্থী সুব্রত বক্সি পেয়েছিলেন ৬৫ শতাংশ ভোট। কয়েক দিন পরে ওই কেন্দ্রের উপনির্বাচনে প্রার্থী হয়ে মমতা পান ৭৭ শতাংশ ভোট। তবে ২০১৬ সালের বিধানসভা ভোটে তৃণমূলের প্রাপ্ত ভোটের হার পৌঁছায় ৪৮ শতাংশে। ২০২১ বিধানসভা ভোটে শোভনদেব পেয়েছেন ৫৮ শতাংশ ভোট। তবে মাঝে ২০১৯ লোকসভা ভোটে তৃণমূল-বিজেপির প্রাপ্ত ভোটের ব্যবধান ছিল মাত্র ৩,১৬৮।

বিজেপির রুদ্রনীল ঘোষকে হারিয়ে এই নজরকাড়া আসন থেকে জয়ী হয়েছিলেন শোভনদেব। জয়ের ব্যবধান বেশ বড়োসড়ো। এই আসনে প্রায় ২৯ হাজার ভোটে জিতেছে তৃণমূল। জিতে তিনি এ বারও মন্ত্রিসভায় শামিল হয়েছেন। তাঁর হাতে রয়েছে কৃষি দফতরের দায়িত্ব। এখন দেখার, উপনির্বাচনে কী হয়!

আরও পড়তে পারেন: ভবানীপুরের বিধায়কপদ ছাড়লেন শোভনদেব চট্টোপাধ্যায়

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন