প্রধানমন্ত্রীর সঙ্গে বিএসএফ নিয়ে আলোচনাই মূল উদ্দেশ্য, দিল্লি রওনা হলেন মমতা বন্দ্যোপাধ্যায়

0

কলকাতা: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ করতে দিল্লি রওনা হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৈঠকে যে বিএসএফের এক্তিয়ার বৃদ্ধি নিয়ে কথা হবে, সে বিষয় এই এ দিন পরিষ্কার করে দেন মমতা।

দিল্লির বিমান ধরার আগে এ দিন মুখ্যমন্ত্রী বলেন, ‘‘বাংলার উন্নয়নের নানা বিষয় নিয়ে কথা তো হবেই। তবে মূলত আলোচনা হবে বিএসএফ নিয়ে।’’ বিএসএফের এক্তিয়ারভুক্ত এলাকা ১৫ কিলোমিটার থেকে ৫০ কিলোমিটার হওয়া নিয়ে বাংলা বনাম কেন্দ্র তরজা চলছিলই। সোমবার মমতা প্রকাশ্যে বললেন, ‘‘গায়ের জোরে এলাকা দখল করতে দেব না। বিএসএফ আমার বন্ধু। তবে বিএসএফ মানে বিজেপি নয়।’’

দেশের সীমান্তবর্তী তিন রাজ্য পশ্চিমবঙ্গ, অসম এবং পঞ্জাবে বিএসএফের এক্তিয়ারভুক্ত এলাকা বৃদ্ধি নিয়ে কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে সরব হয়েছে বাংলার শাসক দল তৃণমূল। কেন্দ্রের নির্দেশিকায় বলা হয়েছে, বর্ধিত এলাকায় তল্লাশি, বাজেয়াপ্ত এবং গ্রেফতার করতে পারবে বিএসএফ। দিল্লি যাওয়ার আগে মমতা বলেন, ‘‘বিএসএফের ব্যাপারে কথা বলতে যাচ্ছি। প্রধানমন্ত্রীর কাছে জানতে চাইব, বিএসএফ মানে বিজেপি সেফ কি না।’’

বিএসএফের এলাকা বৃদ্ধি নিয়ে গত ১৭ নভেম্বরই বিধানসভায় একটি প্রস্তাব পাস করে তৃণমূল। কেন্দ্রের এই সিদ্ধান্ত যে যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামো বিরোধী তা-ই জানানো হয়েছিল প্রস্তাবে। যদিও ওই প্রস্তাব অসাংবিধানিক এবং গ্রহণযোগ্য নয় বলে মন্তব্য করেন রাজ্যপাল জগদীপ ধনকড়। প্রস্তাব পাস হলেও তার কার্যবিবরণী তাঁকে পাঠানো হয়নি বলে অভিযোগ করেন তিনি।

অন্যদিকে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের দাবি, জাতীয় সুরক্ষার দিকে লক্ষ্য রেখে সীমান্ত সংলগ্ন স্পর্শকাতর রাজ্যগুলোতে বেআইনি কার্যকলাপ রোধে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু তা মানতে নারাজ পশ্চিমবঙ্গ এবং পঞ্জাবের মুখ্যমন্ত্রীরা।

আরও পড়তে পারেন

অভিষেক বন্দ্যোপাধ্যায়কে পদযাত্রার অনুমতি না দিলেও পথসভার অনুমতি দিল আগরতলা প্রশাসন

৫৩৮ দিনে সর্বনিম্ন কোভিড সংক্রমণ ভারতে, আরও কমল সক্রিয় রোগী

ক্যানিংয়ের পর এ বার রাজগঞ্জে তৃণমূল নেতা গুলিবিদ্ধ, অবস্থা গুরুতর

২৯ নভেম্বর ‘সংসদ চলো’ অভিযানের ডাক দিল কৃষক সংগঠনগুলি

অপরাধ দৃশ্যের ভিডিও, ছবি তোলার মোবাইল অ্যাপ বিশেষজ্ঞ দিয়ে পরীক্ষা করাতে হবে, নির্দেশ সুপ্রিম কোর্টের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন