৭৭ লক্ষ কৃষকের অ্যাকাউন্টে ঢুকতে চলেছে কৃষকবন্ধু প্রকল্পের ২২০০ কোটি টাকা, ঘোষণা মুখ্যমন্ত্রীর

0

মালদহ: ৭৭ লক্ষ কৃষকের অ্যাকাউন্টে ঢুকতে চলেছে কৃষকবন্ধু প্রকল্পের টাকা। বুধবার মালদহে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশাসনিক বৈঠক শেষ হলেই কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে এই টাকা যাওয়ার প্রক্রিয়া শুরু হয়ে যাবে।

এ দিন প্রশাসনিক ওই সভার শুরুতেই মুখ্যমন্ত্রী কৃষকদের জন্য এই প্রকল্পের কথা ঘোষণা করে দেন। উল্লেখ্য়, বিধানসভা নির্বাচনে বিপুল জয়ের পর মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন, কৃষকবন্ধু (নতুন আবেদনকারীদের জন্য) প্রকল্পে কৃষক ও ভাগচাষিদের আর্থিক সহায়তার পরিমাণ দ্বিগুণ করা হবে। ১০ হাজার ও চার হাজার টাকা করে খরিফ ও রবি মরসুমের শুরুতে বছরে দু’টি সমান কিস্তিতে তা সরাসরি কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে পৌঁছে যাবে।

আগে এই প্রকল্পে পাঁচ হাজার ও দু’হাজার টাকা করে পেতেন চাষিরা। সেই প্রাপ্য অর্থের পরিমাণ দ্বিগুণ করা হল। এই প্রকল্পের অধীনে ১৮-৬০ বছর বয়সের মধ্যে কোনো চাষির মৃত্যু হলে তাঁর পরিবার দু’লক্ষ টাকা করে পাবেন। কৃষি দফতর সূত্রে খবর, এই প্রকল্পের জন্য ২২০০ কোটি টাকা খরচ হবে।

কৃষিকাজে আর্থিক সাহায্য করতেই এই প্রকল্পের সূচনা করেছিলেন মুখ্যমন্ত্রী। এক একর জমি থাকলে বছরে ১০ হাজার এবং তার কম জমি থাকলে সংশ্লিষ্ট কৃষককে চার হাজার টাকা দেওয়া হয়। বছরে দু’টি কিস্তিতে টাকা পান কৃষকরা। এ বার দেওয়া হচ্ছে দ্বিতীয় কিস্তির টাকা।

এই বছর প্রাকৃতিক দুর্যোগের কারণে বিভিন্ন কৃষিপ্রধান জেলায় ক্ষয়ক্ষতির মুখে পড়েছেন কৃষকরা। সম্প্রতি গভীর নিম্নচাপের ফলে হওয়া প্রবল বৃষ্টির কারণে মাঠে শুকনো ধান ভিজে পুরোপুরি নষ্ট হয়ে গিয়েছে। এমন পরিস্থিতিতে সরকারি সাহায্য কৃষকদের কাছে সুরাহাই বটে।

আরও পড়তে পারেন:

হেলিকপ্টার দুর্ঘটনা: গুরুতর আহত, অগ্নিদগ্ধ অবস্থায় হাসপাতালে ভরতি বিপিন রাওয়ত

জেনারেল বিপিন রাওয়াতের হেলিকপ্টার দুর্ঘটনায় বিবৃতি বায়ুসেনার

তামিলনাড়ুতে ভেঙে পড়ল জেনারেল বিপিন রাওয়াতের হেলিকপ্টার

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন