উর্দি কিনতে ২০০ টাকা থেকে ভাতা বাড়িয়ে ১৫ হাজার টাকা, পুলিশ আধিকারিকদের জন্য ঘোষণা মুখ্যমন্ত্রীর

0

কলকাতা: রাজ্যের পুলিশ অফিসারদের জন্য একাধিক ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার নবান্ন থেকে ওয়েস্ট বেঙ্গল পুলিশ সার্ভিস অফিসারদের নিয়োগ এবং পদোন্নতি থেকে উর্দির জন্য বাৎসরিক বরাদ্দ বৃদ্ধির মতো একাধিক ঘোষণা করেন তিনি।

এ দিন নবান্নে রাজ্য পুলিশের ডিজি এবং অন্যান্য উচ্চপদস্থ পুলিশ কর্তাদের সঙ্গে বৈঠকে গৃহীত সিদ্ধান্তের কথা জানালেন মুখ্যমন্ত্রী। এ বার থেকে রাজ্য পুলিশে নতুন করে নিয়োগ, পদোন্নতি, ভাতাবৃদ্ধিতে একাধিক সুবিধা মিলবে। এ ছাড়া ডব্লুবিপিএস বা রাজ্য পুলিশের জন্য পৃথক সংগঠন গড়ার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।

মমতা জানান, বাংলার পুলিশ সার্ভিসের অফিসারদের কর্মদক্ষতার স্বীকৃতি দিতে পদোন্নতি, ভাতা বৃদ্ধি-সহ একগুচ্ছ গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। ডব্লিউবিপিএস অফিসারেরা কর্মজীবনের অষ্টম, ষোড়শ, ২৫ তম বর্ষে পদোন্নতি পাবেন। সেই সময় এক লপ্তে দু’টি ইনক্রিমেন্টের অর্থ দেওয়া হবে তাঁদের।

এ বার থেকে বিশেষ ভাতা পাবেন এএসপি এবং এসডিপিও’‌রা। এএসপি’‌দের জন্য মাসে ২৫০০ টাকা ও এসডিপিও’‌দের জন্য মাসে ২০০০ টাকা ভাতা পাবেন। উর্দির জন্য বাৎসরিক ১৫ হাজার টাকা করে পাবেন অফিসাররা। আগে তা ছিল মাসে মাত্র ২০০ টাকা। চল্লিশোর্ধ আধিকারিকরা বছরে এক বার করে বাধ্যতামূলক ভাবে শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করাবেন বলেও নির্দেশ দিয়েছেন মমতা।

মুখ্যমন্ত্রী বলেন, “ডব্লিউবিপিএস আধিকারিকদের জন্য কয়েকটা গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিলাম। তাঁদের পদোন্নতি ও কর্মোন্নতি সংক্রান্ত। বাংলার পুলিশ সার্ভিসের আধিকারিকদের কর্মদক্ষতার স্বীকৃতি দিতেই এই সব সিন্ধান্ত। এই সিদ্ধান্তগুলি তাঁদের মনোবল বাড়াবে। বাংলার পুলিশ আরও বেশি করে বাংলার মানুষের পাশে দাঁড়াতে উৎসাহিত হবে”।

মুখ্যমন্ত্রী আরও জানান, ৬ জন ডেপুটি পুলিশ সুপার (ডিএসপি) পদমর্যাদার আধিকারিককে পদোন্নতি দিয়ে অতিরিক্ত পুলিশ সুপার এবং ৬ জন অ্যাডিশনাল পুলিশ সুপারকে পদোন্নতি দিয়ে পুলিশ সুপার করা হচ্ছে। রাজ্যের পুলিশ অফিসার পদে উন্নীত করতে আগ্রহী রাজ্য সরকার। তবে তার জন্য কেন্দ্রীয় অনুমোদন দরকার। আর তার জন্য ২০১৯ সাল থেকে তিনবার কেন্দ্রের কাছে অনুমতি চেয়ে আবেদন জানানো হয়েছে। অনুমোদন মিললেই প্রক্রিয়া শুরু হবে।

আরও পড়তে পারেন:

দ্রৌপদী মুর্মুকে প্রার্থী করে বিরোধী শিবিরে জোরদার হানা বিজেপি-র, আরও বেশি ক্রস ভোটিংয়ের সম্ভাবনা

‘মহারাষ্ট্রের বিদ্রোহী বিধায়কদের বাংলায় পাঠান, আমরা যত্ন নিতে জানি’, কটাক্ষ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

রাজনীতিতে টিকে থাকার মরিয়া লড়াই, তৃণমূল না নিলে আপ-এ যোগ দেওয়ার ইচ্ছাপ্রকাশ সিপিএমের প্রাক্তন সাংসদের

নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ দ্রৌপদী মুর্মুর, রাষ্ট্রপতি পদপ্রার্থীকে নিয়ে বিশেষ বার্তা প্রধানমন্ত্রীর

২৪ ঘণ্টার মধ্যে মুম্বই ফিরলে এনসিপি-কংগ্রেসের সঙ্গে বিচ্ছেদের দাবি বিবেচনা, বিদ্রোহীদের বার্তা শিবসেনার

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন