mamata bandyopadhyay

কলকাতা: হাসপাতালের পর এবার বেসরকারি স্কুলের ফি, ডোনেশন নিয়ন্ত্রণেও কমিশন গড়লেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে সএই কমিশনে বেশিরভাগ সদস্যই বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি। মুখ্যমন্ত্রীর কথা এটি ‘সেলফ রেগুলেটরি কমিশন’। টাউন হলে বুধবার মুখ্যমন্ত্রী রাজ্যের একাধিক বেসরকারিক স্কুলের সঙ্গে বৈঠকে বসেছিলেন। বেসরকারি স্কুলগুলো যে ভাবে ছাত্র-ছাত্রীদের থেকে চড়া ডোনেশন এবং ফি নিচ্ছে তা নিয়ে ওই বৈঠকে উদ্বেগ প্রকাশ করেন তিনি।

কী ভাবে কাজ করবে এই কমিশন

  • কমিশনের বৈঠকে যে যে বিষয় আলোচ্য হবে তা ওয়েবসাইটে জানাতে হবে
  • বছরে অন্তত ৪বার ওই কমিশন বৈঠকে বসবে।

কারা থাকবেন এই কমিশনে

  • সেলফ রেগুলেটরি কমিশনে সরকারি প্রতিনিধি হিসাবে থাকবেন শিক্ষা সচিব, রাজ্য পুলিশের ডিজি এবং পুলিশ কমিশনার।
  • স্কুলগুলির প্রতিনিধি হিসাবে থাকবেন মডার্ন হাই, সেন্ট জেভিযার্স, হেরিটেজ, ডিপিএস, লা মার্টিনিয়ার, শ্রীশিক্ষায়তন, লরেটো, সেন্ট লরেন্স, সাউথ পয়েন্ট স্কুলগুলির প্রতিনিধিরা। থাকবেন দু’জন আর্চবিশপও।
  • এ ছাড়া ওই কমিশনে থাকবেন দার্জিলিং থেকে এক জন প্রতিনিধিও। প্রতি জেলা থেকে এক জন ডিপিও।

স্কুলের বিরুদ্ধে কোনো অভিযোগ থাকলে সংশ্লিষ্ট স্কুলের গ্রিভান্স সেলে অভিযোগ জানাতে হবে। যদি ফল না মেলে তবে কমিশনের দ্বারস্থ হতে পারবেন অভিভাবকরা। অভিযোগ খতিয়ে দেখে স্কুলকে নির্দেশ দিতে পারবে কমিশন। অভিযোগের গুরুত্ব বুঝে রাজ্যকে সুপারিশও করতে পারবে কমিশন।

অভিভাবকদের অভিযোগের পাশাপাশি স্কুলের কাঠামো বৈষম্য, শিক্ষকদের বেতন সংক্রান্ত বিষয় নিয়মিত খতিয়ে দেখবে কমিশন।

সামার ক্যাম্পের নামে টাকা নেওয়ার বিরুদ্ধে এ দিন সরব হন মুখ্যমন্ত্রী।  কেন স্কুল থেকে স্টেশনারি সামগ্রী কিনতে হয় ছাত্র-ছাত্রীদের, তা নিয়েও প্রশ্ন তোলেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, স্কুলে ভর্তির ক্ষেত্রে একটি অসাধু চক্র কাজ করছে। এদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

বেসরকারি হাসপাতালগুলির সঙ্গ বৈঠকের সময় যে ভাবে নামে করে অভিযোগ করছিলেন, এ দিনও তিনি লা মার্টিনিয়া স্কুলের বিরুদ্ধে অভিযোগ জানিয়ে বলেন, তারা সবচেয়ে বেশি ডোনেশন নেয়।

মুখ্যমন্ত্রী বলেন, আগামী বছর থেকে বেসরকারি স্কুলগুলোতে বাংলা ভাষা বাধ্যতামূলক হচ্ছে। ‘‘যে রাজ্যে থাকি সেই রাজ্যের ভাষাটা জানা জরুরি”। তিনি বলেন,‘‘ বাংলায় থাকব আর বাংলা ভাষা জানাব না তা হবে না।’’

তিনি প্রশ্ন তোলেন, ফিজ আর সেশন ফিজ আলাদা কেন?

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here