কলকাতা: ইলিশ প্রিয় বাঙালির জন্য সুখবর। এবার হয়তো পদ্মার রুপোলি ফসলের স্বাদ আরও বেশি করে পাবে রাজ্যের মানুষ। বাদ যাবে না চিংড়িও। বাংলাদেশ থেকে ইলিশ-চিংড়ির আমদানি বাড়ানোর জন্য হাসিনাকে আবদার জানাবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার রাতে রাইসিনা হিলসে শেখ হাসিনার সম্মানে  আয়োজিত নৈশভোজে উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী মমতা। শনিবার দুপুরে প্রধানমন্ত্রীর দেওয়া মধ্যাহ্নভোজেও যোগ দিতে পারেন মুখ্যমন্ত্রী।

বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে আলাদা করে তিস্তা জলবন্টন চুক্তি নিয়ে আলোচণা হতে পারে মমতার। দিল্লিতে মমতা-হাসিনার আলাদা করে বৈঠক হওয়ার সম্ভাবনাও রয়েছে। ওপার বাংলা থেকে ইলিশ-চিংড়ির রফতানি বাড়ানোর আবেদন জানাবেন মুখ্যমন্ত্রী। দুই নেত্রীর মধ্যে এমনিতে মধুর সম্পর্ক।  আর সেই সম্পর্কের হাত ধরে ইতিমধ্যেই কলকাতা- খুলনা বাস পরিষেবা চালু করছে রাজ্যের পরিবহণ দফতর।  ঢাকা- কলকাতা রেল চলাচলও আরও বাড়ানোর বিষয়ে খুব শীঘ্রই আলোচনা হবে দুই দেশের মধ্যে।

মৎস্য দফতরের এক যুগ্ম সচিব জানিয়েছেন, মুখ্যমন্ত্রীর নির্দেশে ইতিমধ্যেই  দফতরের পক্ষ থেকে ওপার বাংলা থেকে এপার বাংলায় ইলিশ- চিংড়ি আমদানির একটি পথ-মানচিত্র তৈরি করা হয়েছে। বাংলাদেশ থেকে ইলিশ-চিংড়ি আসতে যাতে কোনও সমস্যা না হয়, সেই বিষয়ে দফতরের পক্ষ থেকে একটি খসড়া তৈরি করা হয়েছে। 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here