mamata in jhargram
ঝাড়গ্রামে মমতা।

ঝাড়গ্রাম: “ওদের শ্রীরাম থাকলে, আমাদের আছে মা দুর্গা আছে” – ঝাড়গ্রামের জামবনিতে সরকারি অনুষ্ঠানে এসে এমনই হুংকার দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একাধিক বিষয়ে বিজেপিকে এক হাত নেন মুখ্যমন্ত্রী।

ধর্মের নামে দাদাগিরি করছে বিজেপি, এমনই অভিযোগ করেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, “বিজেপি আসলে রাম নয়, রাবণের পুজো করে। রামের পুজো আসলে লোকদেখানো। গোটা দেশ জুড়ে শ্রীরামের স্লোগান তুলছে ওরা। ওদের শ্রীরাম থাকলে আমাদের মা দুর্গা রয়েছে। মা দুর্গার পুজো শ্রী রামচন্দ্রও করেছিলেন।”‌ ভোটের আগে কেউ কেউ বিভাজন রাজনীতি করার চেষ্টা করলেও এ রাজ্যে তা হবে না বলে জানিয়ে দেন তিনি।

মাওবাদী প্রসঙ্গেও বিজেপির বিরুদ্ধে আক্রমণ করেন‌ মমতা। তাঁর কথায়, “ছত্তীসগঢ়ে মাওবাদী দমনে ব্যর্থ বিজেপি। আবার ঝাড়খণ্ড থেকে মাওবাদী এনে এ রাজ্যে গণ্ডগোল তৈরি করার চেষ্টা হচ্ছে।”

আরও পড়ুন ডিসেম্বর থেকে কৃষিঋণের সুদে বড়ো ছাড় রাজ্য সরকারের, স্বনির্ভর গোষ্ঠীর জন্য আরও ঋণ

মুখ্যমন্ত্রী হওয়ার পরেই তিনি গরিবদের জন্য দু’ টাকা কেজি দরে চালের ব্যবস্থা করে দেন বলে জানান মমতা। সেই সঙ্গে তিনি বলেন, ওই চাল কিনে কেউ কেউ তা বিক্রি করে দিচ্ছেন, এমনও অভিযোগ এসেছে তাঁর কানে। তিনি জানান, আদিবাসীদের জন্য রাজ্য সরকার সব ধরনের উন্নয়ন করেছে। আদিবাসী জমি দখল রক্ষা আইন তৈরি করার ফলে অন্য রাজ্যের মতো এ রাজ্যে আদিবাসীদের জমি দখল হয় না বলেও দাবি করেন মুখ্যমন্ত্রী।

ছবি সমীর মাহাত

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here