Mamata Banerjee
ফাইল ছবি

কলকাতা: স্কুলে শিক্ষক সমস্যা মেটানোর জন্য বড়ো ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কলেজ ও বিশ্ববিদ্যালয় পাশ করা পড়ুয়াদের স্কুলে ইন্টার্ন শিক্ষক হিসেবে নিয়োগ করা কথা বললেন তিনি। তবে এই ব্যাপারে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি বলেই জানিয়েছেন মমতা।

সোমবার নবান্নে কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের অধ্যক্ষ এবং উপাচার্যদের নিয়ে বৈঠক করেন মমতা। সেই বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, “আমার দু’টি ভাবনা আছে। একটা হল পঞ্চম শ্রেণিকে প্রাইমারির মধ্যে নিয়ে আসা। দ্বিতীয়টা হল কলেজ থেকে পাশ করা ছাত্রছাত্রীদের দু’বছর করে বিভিন্ন স্কুলে ইন্টার্ন হিসেবে নিয়োগ করা। তারা শংসাপত্রও পাবে। পারফরমেন্স ভালো হলে ভবিষ্যতে শিক্ষক নিয়োগের সময় অগ্রাধিকারও পেতে পারে।” মুখ্যমন্ত্রী বলেন, প্রাইমারি স্কুলে ইন্টার্নশিপের জন্য দু’হাজার টাকা এবং সেকেন্ডারির জন্য আড়াই হাজার টাকা পাবেন ইন্টার্নরা।

আরও পড়ুন নাগরিকত্ব বিলের বিরোধিতা করে বিজেপিকে দেওয়া সব ভোট ফেরত চাইলেন জনপ্রিয় গায়ক

তবে মুখ্যমন্ত্রী এ-ও বলেন, “বিষয়টি এখনও ভাবনার পর্যায় আছে। এই ব্যাপারে অর্থ সচিব ও শিক্ষা সচিবের সঙ্গে আলোচনা করবেন মুখ্যসচিব। অনেক জায়গা এমন রয়েছে যেখানে প্রচুর শিক্ষক রয়েছেন, আবার কিছু জায়গা রয়েছে যেখানে শিক্ষকই নেই। ভারসাম্য রক্ষার জন্য এই ভাবনা।”

কন্যাশ্রী এবং বিভিন্ন প্রকল্পের জন্য পড়ুয়া, বিশেষত ছাত্রীসংখ্যা আরও বেড়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তাঁর কথায়, “‌কলেজ–বিশ্ববিদ্যালয়ে পড়ুয়াদের সংখ্যা বেড়ে ১২ লাখ থেকে ২০ লাখে গিয়ে পৌঁছেছে। এ ছাড়াও স্কুলে বাড়ছে ছাত্রীর সংখ্যা। আগে ছিল পাঁচ লক্ষের কিছু বেশি, এখন সেটা ৯ লক্ষ ছাড়িয়েছে। উচ্চশিক্ষায় মেয়েরা যাতে আরও এগিয়ে আসতে পারে তার ভাবনাচিন্তাও করা হচ্ছে।”

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here