কলকাতা: রাজ্য মন্ত্রীসভার রদবদলে নতুন মন্ত্রী হতে পারেন বাবুল সুপ্রিয়, তাপস রায় এবং পার্থ ভৌমিক। সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নবান্নে ঘোষণা করেন, আগামী বুধবার ওই রদবদল হবে। চার-পাঁচ জনকে দলের কাজে লাগানো হবে। অন্য চার-পাঁচ জনকে মন্ত্রীসভায় আনা হবে। তার পর থেকেই কারা নতুন আসবেন এবং কারা বাদ পড়বেন, তা নিয়ে শাসক শিবিরের অন্দরে জল্পনা শুরু হয়ে গিয়েছে।

তৃণমূল সূত্রের খবর, মন্ত্রীসভায় আসতে পারেন বিজেপি থেকে তৃণমূলে যোগ-দেওয়া এবং অধুনা বালিগঞ্জের বিধায়ক বাবুল সুপ্রিয়, প্রবীণ বিধায়ক তাপস রায় এবং উত্তর ২৪ পরগনার নৈহাটির বিধায়ক পার্থ ভৌমিক। এঁদের প্রত্যেকেরই ভাবমূর্তি স্বচ্ছ।

বস্তুত, সোমবার মন্ত্রীসভার বৈঠকের শুরুতেই মমতা সমস্ত মন্ত্রীকে সতর্ক করে বলেন, ‘‘কেউ এমন কোনো কাজ করবেন না, যাতে মন্ত্রীসভার অসম্মান হয়।’’ কারও নাম না-করলে মমতা যে পার্থের ঘটনার দিকেই ইঙ্গিত করেছেন, তা স্পষ্ট। অন্য দিকে, তৃণমূল সূত্রের খবর, মন্ত্রীসভা থেকে বাদ পড়তে পারেন মন্ত্রী পরেশ অধিকারী, আদালতের নির্দেশে যাঁর কন্যার স্কুলশিক্ষিকার চাকরি গিয়েছে।

আরও অন্তত তিন জন মন্ত্রী বাদ পড়বেন ‘পারফরম্যান্স’-এর নিরিখে। তাঁদের মধ্যে থাকতে পারেন চন্দ্রনাথ সিংহ। মন্ত্রীত্ব থেকে অব্যাহতির তালিকায় মন্ত্রীসভার গুরুত্বপূর্ণ সদস্য মলয় ঘটকেরও নামও শোনা যাচ্ছে। তেমন হলে, তা হবে যথেষ্ট ‘তাৎপর্যপূর্ণ’। মন্ত্রিসভার দুই দাপুটে মন্ত্রীর দফতরও কাটছাঁট হতে পারে বলে অসমর্থিত সূত্রের খবর।

সম্প্রতি প্রবীণ মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সংক্রান্ত কেলেঙ্কারি প্রকাশ্যে আসার পর থেকেই মমতা চাইছিলেন, মন্ত্রীসভায় বদল ঘটিয়ে ‘স্বচ্ছ ভাবমূর্তি’র লোকজনকে সরকার পরিচালনায় নিয়ে আসতে। শাসক শিবিরের একটি অংশের মতে, এই রদবদল আসলে পার্থ-কাণ্ডে দল এবং সরকারের ক্ষত মেরামতির চেষ্টা।

যদিও মুখ্যমন্ত্রী বলেছেন, ‘‘সুব্রত মুখোপাধ্যায় এবং সাধন পাণ্ডে মারা গিয়েছেন। পার্থ চট্টোপাধ্যায় জেলে। তাঁদের দফতরগুলো প্রায় খালি পড়ে রয়েছে। আমার পক্ষে এতগুলো দফতর দেখা সম্ভব নয়। তাই আমরা মন্ত্রীসভায় একটা ছোটো রদবদল করছি।”

অন্যান্য খবর: 

দিনভর তল্লাশির পর রবিবার মধ্যরাতে ইডির হাতে গ্রেফতার সঞ্জয় রাউত

দক্ষিণবঙ্গের সব জেলায় বৃষ্টির চরম ঘাটতি, বাকি দু’মাসে পরিস্থিতির উন্নতি আদৌ হবে?

‘সম্পর্ক তো থাকবেই,’ টাকা-সহ ধৃত কংগ্রেস বিধায়কদের প্রসঙ্গে বললেন অসমের মুখ্যমন্ত্রী

ডিজে বাজিয়ে জল্পেশ মন্দিরে জল ঢালতে যাওয়ার পথে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে অন্তত ১০ জনের মৃত্যু

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন