খবরঅনলাইন ডেস্ক: ‘নির্বাচন কমিশনের অগণতান্ত্রিক ও অসাংবিধানিক সিদ্ধান্তের’ প্রতিবাদে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মঙ্গলবার দুপুর থেকে ধরনায় বসবেন, ধরনা চলবে ২৪ ঘণ্টা।

মঙ্গলবার রাত ৮টা পর্যন্ত মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রচারে নিষেধাজ্ঞা জারি করেছে নির্বাচন কমিশন। কমিশন জানিয়েছে, প্ররোচনামূলক বক্তৃতার অভিযোগে যে নোটিশ পাঠানো হয়েছিল, তাতে মমতার জবাবে কমিশন সন্তুষ্ট হতে পারেনি। সেই কারণেই এই নিষেধাজ্ঞা।

Loading videos...

নিষেধাজ্ঞা জারি করে বিদায়ী মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা তাঁর নির্দেশে স্বাক্ষর করার পরে সোমবার রাতে মমতা টুইট করে তাঁর সিদ্ধান্তের কথা জানান।

টুইটে তিনি লেখেন, “ভারতের নির্বাচন কমিশনের অগণতান্ত্রিক ও অসাংবিধানিক সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে আমি আগামীকাল দুপুর ১২টা থেকে কলকাতায় গান্ধী মূর্তিতে ধরনায় বসব।”

মমতা সম্পর্কে সিদ্ধান্তে নির্বাচন কমিশনকে তীব্র সমালোচনায় বিদ্ধ করেছে তৃণমূল কংগ্রেস। পার্টির মুখপাত্র ডেরেক ও’ব্রায়েন ‘ইসি’-র (Election Commission) নাম দিয়েছেন ‘এক্সট্রিমলি কম্প্রোমাইজড’ (Extremely Compromised)। তিনি টুইট করে লিখেছেন, “১২ এপ্রিল, আমাদের গণতন্ত্রের পক্ষে কালো দিন।”  

উল্লেখ্য, ৩ এপ্রিল মমতা বন্দ্যোপাধ্যায় তারকেশ্বরের সভা থেকে ইন্ডিয়ান সেকুলার ফ্রন্ট (আইএসএফ)-এর আব্বাস সিদ্দিকির নাম না করে মন্তব্য করেন। তার পরেই উপস্থিত জনতার উদ্দেশে তিনি বলেছিলেন, ‘‘সংখ্যালঘু ভোট ভাগ হতে দেবেন না। বিজেপি এলে মনে রাখবেন সমূহ বিপদ, সব চেয়ে বেশি আপনাদের।’’

কমিশনের যুক্তি, ধর্ম বা জাতপাতের ভিত্তিতে ভোট চাওয়া আদর্শ নির্বাচনী আচরণবিধির পরিপন্থী। কোনো প্রার্থীর বিরুদ্ধে এমন অভিযোগ প্রমাণিত হলে জনপ্রতিনিধিত্ব আইন অনুযায়ী তাঁর প্রার্থীপদ খারিজও করা যেতে পারে। তা নিয়েই নোটিশ পাঠায় কমিশন।

তবে এর আগেও মমতাকে নোটিশ পাঠিয়েছিল কমিশন। তাঁর বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি তাঁর বক্তৃতায় ভোটারদের ভয় দেখানোর ব্যাপারে কেন্দ্রীয় বাহিনীকে কাঠগড়ায় তুলেছেন এবং মহিলাদের বলেছেন বাহিনীকে উপযুক্ত জবাব দিতে।

নির্বাচন কমিশনের নোটিশের ব্যাপারে প্রতিক্রিয়া জানাতে গিয়ে মমতা বলেছিলেন, “আপনারা (ইসি) আমাকে ১০টা শো-কজ নোটিশ পাঠাতে পারেন। কিন্তু আমার জবাব সব সময় একই হবে। হিন্দু-মুসলিম ভোট ভাঙার বিরুদ্ধে আমি সব সময়েই বলে যাব।”  

আরও পড়ুন: Bengal Polls 2021: মঙ্গলবার রাত ৮টা পর্যন্ত মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রচারে নিষেধাজ্ঞা কমিশনের

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.