পশ্চিমবঙ্গে তৃণমূলের ক্ষমতায় আসার পিছনে কংগ্রেসের কি কোনো অবদান নেই, প্রশ্ন অধীররঞ্জন চৌধুরীর

0
mamata and adhir
মমতা বন্দ্যোপাধ্যায়, অধীররঞ্জন চৌধুরী। প্রতীকী ছবি

যে মমতা বন্দ্যোপাধ্যায় আজ কংগ্রেসকে ছোটো করার চেষ্টা করছেন, তারা অনেক কিছু করেছে তাঁর জন্য, বললেন অধীররঞ্জন চৌধুরী!

কলকাতা: সংকীর্ণ রাজনৈতিক স্বার্থের জন্য ভারতের প্রাচীন দলকে ছোটো করার চেষ্টা করছেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নাম না করেই তৃণমূলনেত্রীকে নিশানা করে রবিবার এমনটাই অভিযোগ করলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরী।

জ্বালানি এবং নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্যবৃদ্ধির বিরুদ্ধে প্রতিবাদে কলকাতায় আয়োজিত এক দলীয় কর্মসূচি শেষে অধীর বলেন, “কংগ্রেসকে হেয় করে কোনো লাভ হবে না”। একই সঙ্গে প্রশ্ন ছুড়ে দেন প্রদেশ কংগ্রেস সভাপতি।

অধীর বলেন, “আপনি কি মনে করেন, ২০১১ সালে পশ্চিমবঙ্গে তৃণমূলের ক্ষমতায় আসার পিছনে কংগ্রেসের কোনো অবদান নেই? আপনি কি মনে করেন, আপনার রাজনৈতিক জীবনে গান্ধী পরিবারের কোনো ভূমিকা ছিল না”?

পাশাপাশি বলেন, “গত তিন মাস ধরে আমাদের পার্টিকে বারবার তিরস্কার করার পর, উত্তর ভারতের কয়েকটি রাজ্যের সাম্প্রতিক উপনির্বাচনে কংগ্রেসের জয়লাভের পর তিনি হঠাৎ নীরব হয়ে গেছেন। দেশের মানুষের সমর্থন যে কংগ্রেসের দিকেই রয়েছে, সেটাই তাঁরা তৃণমূলকে দেখিয়ে দিয়েছেন”।

বরাবরই মমতার প্রবল সমালোচক হিসেবে পরিচিত লোকসভায় কংগ্রেস দলের নেতা অধীর। তিনি ফের এক বার স্মরণ করিয়ে দিলেন, ইউপিএ সরকারে মমতাকে স্বীকৃতি দিয়েছিল কংগ্রেস। ২০১১ সালের রাজ্য বিধানসভার ভোটে জিতে মুখ্যমন্ত্রী হওয়ার জন্যও মমতাকে সমর্থন করেছিল কংগ্রেস। এক দশক আগে রাজ্যের ৩৪ বছরের বামফ্রন্ট সরকারকে উৎখাত করার জন্য বিরোধী জোট গড়েছিল কংগ্রেস, তৃণমূল। সে সময় কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকারে রেলমন্ত্রী ছিলেন তৃণমূল কংগ্রেস সুপ্রিমো।

গত বিধানসভা ভোটে তৃতীয় বারের জন্য পশ্চিমবঙ্গের ক্ষমতায় ফিরে আসার পর এ বার ত্রিপুরা, গোয়ার মতো রাজ্যগুলোতেও সংগঠন মজবুত করার উদ্যোগ নিয়েছে তৃণমূল। এমনকী ২০২৪ সালের লোকসভা ভোটে প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবেও মমতাকে তুলে ধরার ইঙ্গিত মিলছে। এমন পরিস্থিতিতে কংগ্রেসকে ছাড়াই নরেন্দ্র মোদী সরকারকে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়ার পরিকল্পনা সম্পর্কে বহরমপুরের সাংসদ বলেন, “আপনি কি সত্যিই মোদীকে পদচ্যুত করার বিষয়টাকে গুরুতর হিসেবে দেখছেন, না কি এর চেয়েও বেশি কিছু আছে?”

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে:

সরকারি হাসপাতালে বাধ্যতামূলক স্বাস্থ্যসাথী কার্ড, তবে ৫ লক্ষ টাকা ফুরোলেও বিনামূল্যে চিকিৎসা

করোনার দাপট কাটিয়ে শিশুদিবসে মাতল গৃহবন্দি শিশুরা

১২ বছরের বেশি বয়সিদের জন্য হলেও জাইডাস ক্যাডিলার কোভিড ভ্যাকসিন আপাতত শুধু প্রাপ্তবয়স্কদেরই দেওয়া হবে: সূত্র

সিবিআই, ইডি প্রধানদের মেয়াদ ৫ বছর পর্যন্ত বাড়াল কেন্দ্র

ভারতে আটার থেকে সস্তা ডেটা! মোবাইলে সময় নষ্ট করার ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে ভারতীয়রা: রিপোর্ট

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন