ভোটের সমীকরণ হঠাৎ ঘুরে গেল পাহাড়ে

0
gnlf darjeeling
এনডিএতে ভিড়তে পারে জিএনএলএফ।

দার্জিলিং: পাহাড়ে ভোটের সমীকরণ হঠাৎ করেই বদলে গেল। এনডিএ-এর দিকে ঝুঁকে পড়লেন জিএনএলএফের মন ঘিসিং। এর নেপথ্যে হাত রয়েছে বিজেপি ঘেঁষা বিমল গুরুং-এর।

উল্লেখ্য, গত দু’বারের নির্বাচনের মতো পাহাড়ে এ বার বিজেপি-হাওয়া নেই। কারণ এই মুহূর্তে পাহাড়ে যিনি রাজনৈতিক সর্বেসর্বা সেই বিনয় তামাং তৃণমূলের সঙ্গে হাত মিলিয়েছেন। ফলে দার্জিলিংয়ের মোর্চা বিধায়ক অমর সিংহ রাই এ বার তৃণমূলের প্রতীকে প্রার্থী হচ্ছেন।

তৃণমূল এবং বিজেপি থেকে দূরত্ব বজায় রেখে আলাদা ভাবে ঐকমত্যের ভিত্তিতে একটি প্রার্থী দেওয়ার জন্য গত সপ্তাহেই বৈঠক করে ১৬টি দল। সেই বৈঠকে সিপিএম, কংগ্রেস ছাড়াও পাহাড়ের জিএনএলএফ, জন আন্দোলন পার্টি, সিপিআরএম ছিল। কিন্তু গত ২৪ ঘণ্টায় সমীকরণ হঠাৎ করেই বদলে গিয়েছে। এর নেপথ্যে রয়েছে অজ্ঞাতবাসে থাকা বিমল গুরুং। গুরুংদের দিকে ঝুঁকে পড়েছেন জিএনএলএফ নেতা মন ঘিসিং।

আরও পড়ুনভোটের আগে উত্তপ্ত ডোমকল, খুন তৃণমূল নেতা

এক কালে বিমল গুরুংদের প্রবল প্রতিদ্বন্দ্বী ছিলেন জিএনএলএফ নেতৃত্ব। জিএনএলএফের অভিযোগ ছিল, গুরুংদের জন্যই শেষ বয়সে কষ্টে থাকতে হয়েছে সুভাষ ঘিসিংকে। কিন্তু সে সব এখন অতীত। বিভিন্ন সূত্রে জানা যাচ্ছে, ইতিমধ্যেই বিমল গুরুং-রোশন গিরির প্রতিনিধিদের সঙ্গে একপ্রস্ত বৈঠক সেরে নিয়েছেন মন ঘিসিং। কানাঘুষো এ-ও শোনা যাচ্ছে, মন ঘিসিং বিজেপি সমর্থিত প্রার্থীও হয়ে যেতে পারেন।

উল্লেখ্য, দার্জিলিং কেন্দ্রের জন্য সিপিএম এখনও চূড়ান্ত কিছু ঘোষণা না করলেও, ইতিমধ্যে শঙ্কর মালাকারকে প্রার্থী করেছে কংগ্রেস। সিপিআরএমও আলাদা প্রার্থী হিসেবে নাম ঘোষণা করেছে আর বি রাইয়ের। ফলে পাহাড়ে যে ক’মুখী লড়াই হতে চলেছে, তা এখন বলাই যাচ্ছে না।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন