প্রাক্তন মন্ত্রী মানব মুখোপাধ্যায় প্রয়াত

0

কলকাতা: হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে প্রয়াত হলেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী মানব মুখোপাধ্যায়। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৭ বছর।

বাম জমানায় একাধিকবার মন্ত্রী হয়েছেন, সামলেছেন গুরুত্বপূর্ণ দফতর। দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন মানববাবু। তাঁর মস্তিষ্কে রক্তক্ষরণ হয়েছিল দু’বার। প্রথম বার হওয়ার পর সুস্থ হয়ে বাড়ি ফিরে গিয়েছিলেন। এর পরে কিছুটা সুস্থ হয়ে দলের কর্মসূচিতেও যোগ দিচ্ছিলেন। সম্প্রতি ফের মস্তিষ্কে রক্তক্ষরণ শুরু হয় প্রাক্তন মন্ত্রীর।

জানা যায়, মঙ্গলবার সকাল ১১টা ১০মিনিট নাগাদ হৃদ্‌রোগে আক্রান্ত হন বাম নেতা। ১১টা ৪৫ মিনিট নাগাদ মধ্য কলকাতার এক হাসপাতালে নিয়ে যাওয়ার পথেই প্রয়াত হন তিনি। সিপিএম সূত্রে খবর, মঙ্গলবার চক্ষুদানের পর পিস ওয়ার্ল্ডে মানবের মরদেহ রাখা হবে। বুধবার, ৩০ নভেম্বর সকাল ১০ টায় সেখান থেকে বেরিয়ে বেলেঘাটা পূর্বতন জোন অফিসে নিয়ে যাওয়া হবে দেহ। সকাল ১১টায় সিপিএমের রাজ্য দফতর, ১১টা ৩০ মিনিটে জেলা দফতর নিয়ে যাওয়া হবে। বুধবার দুপুর ১২টা ৩০ মিনিটে মিছিল করে কলকাতা মেডিক্যল কলেজে গিয়ে দেহদান করা হবে।

যোধপুর পার্ক বয়েজে প্রাথমিক পড়াশোনা। সেন্ট জেভিয়ার্স কলেজ হয়ে কলকাতা বিশ্ববিদ্যালয়। বিজনেস ম্যানেজমেন্টের ছাত্র ছিলেন তিনি। মার্কসবাদী দর্শনের তাত্ত্বিক বিশ্লেষণের পাশাপাশি রবীন্দ্রসঙ্গীত থেকে আরম্ভ করে গুলাম আলির গজলেও তাঁর ছিল সমান আকর্ষণ।

সিপিএম-এর যুব সংগঠন ডিওয়াইএফআইয়ের রাজ্য সম্পাদক ছিলেন তিনি। পরে বেলেঘাটা থেকে জিতে মন্ত্রীও হয়েছিলেন। প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের মন্ত্রীসভায় দু’বার মন্ত্রী হয়েছিলেন মানববাবু। প্রথম বার তথ্যপ্রযুক্তি মন্ত্রী হয়েছিলেন। পরে যুবকল্যাণ দফতর ও পর্যটন মন্ত্রী হয়েছিলেন। বর্ষীয়ান নেতার মৃত্যুকে শোকজ্ঞাপন করে সিপিএম রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম বলেন, “জীবন যুদ্ধের দীর্ঘ লড়াই শেষে কমরেড মানব মুখার্জী আর আমাদের মাঝে রইলেন না। কমরেড মানব মুখার্জি লাল সেলাম”।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন