বৃষ্টিতে জেরবার পাহাড়, কার্শিয়াংয়ের বিভিন্ন জায়গায় ধস, জল বাড়ছে উত্তরবঙ্গের নদীগুলিতে

0

ওয়েবডেস্ক: পাহাড়ে বৃষ্টি থামার কোনো লক্ষ্মণই দেখা যাচ্ছে না। ফলে বিভিন্ন জায়গায় ধস নেমেছে। পাশাপাশি ডুয়ার্সে বৃষ্টির পরিমাণ বেড়ে যাওয়া এবং সিকিম-ভুটানে অত্যধিক বৃষ্টির ফলে উত্তরবঙ্গের বিভিন্ন নদীতে জল বাড়তে শুরু করেছে।

বুধবার সকালে কার্শিয়াংয়ের কাছে গয়াবাড়ির ১৪ মাইল অঞ্চলে বড়োসড়ো ধস নামে। এর প্রভাবে যান চলাচলে কিছুটা প্রভাব পড়েছে। পাশাপাশি কার্শিয়াং পলিটেকনিক কলেজের কাছেই ধস নেমেছে।

উল্লেখ্য, গত তিন দিনে দার্জিলিং অঞ্চলে মোট বৃষ্টি হয়েছে ৩১০ মিমি। পাহাড় এতটাই ভঙ্গুর হয়ে গিয়েছে এবং বিভিন্ন জায়গায় মাটি এতটাই নরম হয়ে গিয়েছে, যে এই বৃষ্টি সহ্য করার ক্ষমতা অনেকটাই হারিয়েছে পাহাড়। ফলে এত ধস নামছে। গত কয়েক দিনের এই বৃষ্টিতে আরও অনেক জায়গাতেই ধস নেমেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে টয়ট্রেনের লাইনও।

আরও পড়ুন রাজ্য বিজেপির শীর্ষ নেতার বিরুদ্ধে কাটমানি নেওয়ার অভিযোগ, পড়ল পোস্টার

শুধু পাহাড়ই নয়, বৃষ্টি চলছে সমতলেও। এর ফলে উত্তরবঙ্গের বিভিন্ন নদীতে জল বাড়তে শুরু করেছে। শিলিগুড়িতে বিপদসীমার কাছাকাছি বইছে মহানন্দা নদী। জলমগ্ন হয়ে পড়েছে শিলিগুড়ি শহরের কয়েকটি ওয়ার্ড। পাশাপাশি বেদম বৃষ্টি চলছে কোচবিহার, আলিপুরদুয়ারেও।

আগামী কয়েক দিন এই বৃষ্টির হাত থেকে বিশেষ রেহাই নেই উত্তরবঙ্গবাসীর। সক্রিয় মৌসুমী অক্ষরেখার প্রভাবে এই প্রবল বৃষ্টি হচ্ছে। আগামী দুই থেকে তিন দিন ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে । অন্য দিকে গত কয়েক দিন ধরেই অতি প্রবল বৃষ্টি হচ্ছে বিহারে। ফলে সেখানেও বন্যার আশঙ্কায় বিভিন্ন রকম ভাবে প্রস্তুতি নিচ্ছে প্রশাসন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here