এ বছর রাজ্যে প্রাকৃতিক দুর্যোগে মৃত কত? তাজ্জব করে দেওয়া পরিসংখ্যান স্বরাষ্ট্রমন্ত্রকের

0

ওয়েবডেস্ক: এ বছর বর্ষায় রাজ্যে মৃত্যু হয়েছে ২২৭ জনের। তাজ্জব করে দেওয়া এমনই পরিসংখ্যান পেশ করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

এ বছর রাজ্যে সামগ্রিক ভাবে বৃষ্টি হয়েছে স্বাভাবিকের ১৭ শতাংশ কম। কিছু কিছু জায়গায় বন্যা পরিস্থিতি সৃষ্টি হলেও তা ভয়াবহ আকার ধারণ করেনি। তবুও কী ভাবে এত লোকের মৃত্যু হল!

বিশেষজ্ঞদের মতে, এ বছর রাজ্যে বজ্রপাতে মৃত্যুর সংখ্যা সাংঘাতিক ভাবে বেশি। শুধুমাত্র বজ্রপাতে এ বার মৃত্যু হয়েছে একশোরও বেশি মানুষের, যার মধ্যে অধিকাংশই পুরুলিয়ায়। এ ছাড়াও বন্যা, ধসেও কিছু মানুষের মৃত্যু হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রকের তথ্য অনুযায়ী, মৃতের সংখ্যার নিরিখে দ্বিতীয় স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। তালিকায় প্রথমে রয়েছে মহারাষ্ট্র, যেখানে মৃত্যু হয়েছে ৩৮২ জনের।

আরও পড়ুন টানা তিন দিন কলকাতায় কমল পেট্রোলের দাম

সব মিলিয়ে এ বছর বর্ষায় মারা গিয়েছেন অন্তত প্রায় ১৯০০ মানুষ। ৪৬ জন এখনও নিখোঁজ। দেশের ২২ রাজ্যে তৈরি হয়েছিল বন্যা পরিস্থিতি, যার ফলে দুর্গত হয়েছেন কমপক্ষে ২৫ লক্ষ মানুষ।

সাম্প্রতিক ইতিহাসে কোনো বর্ষায় এত মানুষের মৃত্যু হয়নি বলেই মনে করা হচ্ছে। এ ছাড়াও এ বছরের বর্ষা ছিল ২৫ বছরের মধ্যে সব থেকে ভয়াবহ। বৃষ্টির পরিমাণে ভেঙে গিয়েছে আড়াই দশকের রেকর্ড।

কেন্দ্রীয় আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী এ বার দেশে গড় বৃষ্টি হয়েছে স্বাভাবিকে থেকে ১০ শতাংশ বেশি। শেষবার এমন বৃষ্টি হয়েছিল ১৯৯৪ সালে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.