কলকাতা: কলকাতা, দুই চব্বিশ পরগনা, হাওড়া, হুগলি সহ দক্ষিণ বঙ্গের বেশ কিছু জেলায় রবিবার সকালের কয়েক পশলা বৃষ্টিতে সামান্য স্বস্তি পেল মানুষ। যদিও রাজ্যের পশ্চিমাঞ্চলে এ দিন বৃষ্টি হয়নি।

এ দিন হালকা বৃষ্টি হলেও আলিপুর আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, এর থেকে বিশেষ খুশি হওয়ার কিছু নেই। কারণ সোমবার থেকে ফের ফিরবে গরম। তবে শুক্র ও শনিবারের মতো তাপপ্রবাহ হয়তো হবে না। দিনের সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি ওপরে উঠলে এবং ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি হলে, তাকে তাপপ্রবাহ বলা হয়। দিঘার মতো উপকূলবর্তী অঞ্চলে অবশ্য সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বেশি হলেই তাপপ্রবাহ বলা হয়ে থাকে।

সোমবার থেকে ফের তাপপ্রবাহ না হলেও তীব্র গরম ও আর্দ্রতার জন্য সমস্যায় থাকবেন দক্ষিণবঙ্গবাসী। সর্বনিম্ন তাপমাত্রা বেড়ে যাওয়া এর অন্যতম কারণ। যেমন রবিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৩০.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি বেশি। দক্ষিণবঙ্গে বর্ষা সক্রিয় হতে এখন ৫-৬ দিন লাগবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। এর মধ্যে কোথাও কোথাও স্হানীয় ভাবে  বজ্রগর্ভ মেঘের থেকে বৃষ্টি এলেও তাতে সাময়িক স্বস্তিই মিলবে, তার চেয়ে বেশি কিছু নয়।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here