kolkata temperature reduces

ওয়েবডেস্ক: গত দশ বছরে তো নয়ই, শেষ বার এপ্রিলের কলকাতায় পারদের এমন রেকর্ড পতন কবে হয়েছিল তা খুঁজে বার করার জন্য নথি ঘাঁটতে হবে আবহাওয়া বিশেষজ্ঞদের। রবিবার সন্ধ্যার কালবৈশাখীর প্রভাবে কুড়ির নীচে নেমে গেল সোমবারের কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা। দক্ষিণবঙ্গের বাকি অঞ্চলেও রেকর্ড পতন ঘটেছে পারদের।

সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১৯.৬ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস কম। গত দশ বছরে কখনও এতটা নামেনি কলকাতার তাপমাত্রা। শুধু কলকাতা নয়, দক্ষিণবঙ্গের বাকি অঞ্চলের সর্বনিম্ন পারদের পরিসংখ্যান জানলে আপনার চক্ষু চড়কগাছ হয়ে যেতে বাধ্য।

সোমবার দক্ষিণবঙ্গের সব থেকে ঠান্ডা জায়গা ছিল পূর্ব মেদিনীপুরের কাঁথি। সেখানে তাপমাত্রা রেকর্ড করা হয় ১৫.১ ডিগ্রি। কাঁথি থেকে কিছু দূরে দিঘায় এ দিন তাপমাত্রা ছিল ১৭.৮ ডিগ্রি সেলসিয়াস। বাঁকুড়ায় এ দিন তাপমাত্রা ছিল ১৭.২ ডিগ্রি, বর্ধমানে ছিল ১৮.৩ ডিগ্রি। পুরুলিয়ায় এ দিন পারদ রেকর্ড করা হয়েছে ১৮.১ ডিগ্রি। মেদিনীপুর এবং পানাগড়ে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যথাক্রমে ১৯ এবং ১৯.২ ডিগ্রি। এ ছাড়াও দক্ষিণবঙ্গের আরও অনেক জায়গায়তেই ১৭-১৮ ডিগ্রির কোঠায় নেমে গিয়েছিল পারদ।

রবিবার সব থেকে বেশি বৃষ্টি হয়েছে বাঁকুড়ায় (৩০ মিমি)। ভালো বৃষ্টি হয়েছে দিঘা (২৪ মিমি), হলদিয়া (১২ মিমি) এবং কৃষ্ণনগরেও (২০ মিমি)।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here