কলকাতা: তাল কাটার ইঙ্গিত দিচ্ছে শীত। আগামী কয়েক দিনের জন্য ফের বাড়বে কলকাতা তথা দক্ষিণবঙ্গের সর্বনিম্ন তাপমাত্রা। এর ফলে উষ্ণ বড়োদিন উপভোগ করবেন কলকাতাবাসী। তবে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের কাছে থাকার ফলে সারাদিন শীত শীত অনুভূতিটা বহাল থাকবে।

বিগত কয়েক বছরের তুলনায় কলকাতায় এ বার শীতটা কিঞ্চিৎ আগেই পড়েছে। পৌষ পড়ার আগেই কলকাতার তাপমাত্রা নেমে গিয়েছিল বারো ডিগ্রির ঘরে। এর পর অবশ্য তেরোর ঘরে না নামলেও চোদ্দোর আশেপাশেই ঘোরাঘুরি করেছে তাপমাত্রা, ফলে এখনও পর্যন্ত রোজই শীত বহাল থেকেছে। তবে শুক্রবার থেকে তাপমাত্রা বাড়ার পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া দফতর।

শীতে অবশ্য এ রকম ভাবে হঠাৎ করে তাপমাত্রা বেড়ে যাওয়া অস্বাভাবিক কোনো ঘটনা নয়। উত্তুরে হাওয়ায় বাধা পড়লেই কমে শীত। এই উত্তুরে হাওয়া বাধা পাওয়ার ক্ষেত্রে রয়েছে বিভিন্ন কারণ। উত্তর ভারতে পশ্চিমী ঝঞ্ঝা আর বঙ্গোপসাগরে কোনো ঘূর্ণাবর্তের ফলে বাধা পড়ে উত্তুরে হাওয়ায়। আগামী কয়েক দিন এই দু’টোই ঘটতে চলেছে। উত্তর ভারতে একটি পশ্চিমী ঝঞ্ঝা ক্রমশ সরে আসবে উত্তর পূর্ব ভারতের দিকে। অন্য দিকে বঙ্গোপসাগরে তামিলনাড়ু উপকূলের কাছে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। পাশাপাশি উত্তরপ্রদেশ থেকে মণিপুর থেকে বিস্তৃত রয়েছে একটি অক্ষরেখা। এই অক্ষরেখার ফলে জলীয় বাষ্প ঢুকবে পশ্চিমবঙ্গে, আর পশ্চিমী ঝঞ্ঝার ফলে বইবে না উত্তুরে হাওয়াও। এর ফলেই বাড়তে চলেছে তাপমাত্রা। আবহাওয়া দফতর সূত্রের খবর, শুক্রবার থেকে মঙ্গলবার পর্যন্ত কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৬ থেকে ১৭ ডিগ্রির মধ্যে, যা এই সময়ের স্বাভাবিকের থেকে ২ থেকে ৩ ডিগ্রি বেশি।

এই পূর্বাভাসের সূত্র ধরে এখনই বলে রাখা যায় ২৫ ডিসেম্বর কনকনে শীত উপভোগ করতে পারবে না শহর। শুধু কলকাতাই নয়, গোটা রাজ্যেই বেশি থাকবে সর্বনিম্ন তাপমাত্রা। উত্তরবঙ্গে আগামী কয়েক দিন গাঢ় কুয়াশার সম্ভাবনা রয়েছে। তবে সামনের সপ্তাহের বুধবার অর্থাৎ ২৮ ডিসেম্বর থেকে ফের নামবে তাপমাত্রা। এখন শীতপ্রত্যাশীদের একটাই প্রার্থনা, বড়োদিন না হোক, অন্তত বর্ষবরণের রাতটায় যেন কনকনে শীত উপভোগ করতে পারে কলকাতা।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here