পশ্চিমী ঝঞ্ঝায় বাড়ল পারদ, তবে বড়ো পতনের সম্ভাবনা শীঘ্রই

0
winter returns in kolkata

ওয়েবডেস্ক: শক্তিশালী পশ্চিমী ঝঞ্ঝা হানা দিয়েছে উত্তর ভারতে। এর ফলে কাশ্মীরে, হিমাচল আর উত্তরাখণ্ডে তুষারপাত যেমন হচ্ছে, তেমনই রাজ্যের দিকে বয়ে আসা উত্তুরে হাওয়ার দাপট কমে গিয়েছে অনেকটাই। ফলে ফের কুড়ির ওপরে উঠে গেল কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা।

শুক্রবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৩ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রাটি স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি। বুলবুল-পরবর্তী সময়ে ধীরে ধীরে কমছিল সর্বনিম্ন তাপমাত্রা। কিন্তু আবার তা বাড়তে শুরু করায় কিছুটা হতাশ শীতপ্রেমী মানুষ।

শুধু কলকাতাই নয়, সর্বনিম্ন তাপমাত্রা বেড়েছে সর্বত্র। পশ্চিমাঞ্চলেও গড়ে ১৮ ডিগ্রিতে উঠে এসেছে সর্বনিম্ন তাপমাত্রা।

তবে পারদ বাড়লেও, দক্ষিণবঙ্গে সব থেকে কম তাপমাত্রা ছিল পুরুলিয়ায়। সেখানে সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রি ছিল। কাঁথিতে ১৬ ডিগ্রি রেকর্ড করা হয়েছে তাপমাত্রা।

আরও পড়ুন বুলবুলের তাণ্ডবে নিখোঁজ তিন মৎস্যজীবীর দেহ উদ্ধার, এখনও খোঁজ নেই অনেকের

তবে গত কয়েক দিনের তুলনায় শুক্রবার যে পারদ বেড়েছে, তার পেছনে রয়েছে উত্তর ভারতে অবস্থান করা পশ্চিমী ঝঞ্ঝাটি। ওই ঝঞ্ঝার সুবাদে আগামী কয়েক দিন ভালো তুষারপাত হবে উত্তরের তিন রাজ্যে।

ঝঞ্ঝাটি সরে গেলে আকাশ পরিষ্কার হয়ে গেলেই ঢুকে পড়বে উত্তুরে বাতাস। আবার নামতে শুরু করবে পারদ।

মনে করা হচ্ছে, আগামী ৪৮ ঘণ্টার পর থেকে সর্বনিম্ন তাপমাত্রা আরও কিছুটা কমবে। কলকাতায় পারদ ১৬ ডিগ্রির কাছাকাছি পৌঁছে যেতে পারে। তেমনটা হলে পশ্চিমাঞ্চলে তাপমাত্রা ১৩ ডিগ্রির কাছাকাছি চলে যেতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.