partha chatterjee
Samir mahat
সমীর মাহাত

ঝাড়গ্রামে তফশিলি উপজাতিদের (এসটি) নিয়ে বৈঠক করলেল তৃণমূলের মহাসচিব তথা রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। শুক্রবার পুরসভার কমিউনিটি হলে এ দিন বিভিন্ন ব্লকের এসটি নেতৃত্ব এই সভায় যোগ দেন। সাংগঠনিক পর্যালোচনা ছাড়াও সামনের ৩০ জুন হুল দিবস নিয়েও বিশেষ আলোচনা করেণ পার্থবাবু। হুল দিবসের অনুষ্ঠানকে কেন্দ্র করে জনসংযোগ যাতে বাড়ে, সে দিকেই নজর দিতে বলেন তিনি।

গত পঞ্চায়েত নির্বাচনে সারা রাজ্যেই একাধিপত্য প্রতিষ্ঠা করতে সফল হয়েছে শাসক দল। তুলনামূলক ভাবে জঙ্গল মহলের তিন জেলায় তৃণমূলের ফল আশাপূরণ করতে পারেনি। অথচ রাজ্যের শাসন ক্ষমতায় আসার পরই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অগ্রাধিকার দিয়ে এসেছেন জঙ্গল মহলের তিন জেলাকেই। উন্নয়ন যে হয়নি, সে কথাও মানছেন না জেলার বাসিন্দারা।

তবুও কেন আকস্মিক ভাবে বিজেপির উত্থান, সে বিষয়টি নিয়েই পর্যালোচনা চলছে তৃণমূলে। এমনকী বদলে ফেলা হয়ছে সংশ্লিষ্ট দফতরের মন্ত্রীকেও। আদিবাসী উন্নয়ন দফতরের মন্ত্রী জেমস কুজ়ুর,  অনগ্রসর শ্রেণিকল্যাণ দফতরের মন্ত্রী চূড়ামণি মাহাত ইস্তফা দিয়েছেন। উন্নয়নে যাতে কোনো খামতি না থাকে সে জন্য সংশ্লিষ্ট দফতরের দায়িত্ব নিয়েছেন খোদ মুখ্যমন্ত্রী। পাশাপাশি দলীয় সংগঠনের খোলনলচে বদলের কাজও সমান ভাবে চলছে।

পঞ্চায়েত ভোটের প্রাথমিক পর্যালোচনায় উঠে এসেছে, তৃণমূলের দিক থেকে আদিবাসী ভোটারদের মুখ ফিরিয়ে নেওয়ার বিষয়টি। যে কারণে আদিবাসী সম্প্রদায়কে আরও কাছে টানতে ঝাড়গ্রামে সিধু-কানহুর স্মৃতি বিজড়িত হুল দিবসকে সামনে রেখে আদিবাসী সমাবেশের ডাক দিয়েছে তৃণমূল। সেই সমাবেশের আয়োজন নিয়েই এ দিন বিশদ আলোচনা করেন পার্থবাবু।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here