kolkata thunderstorm
ঝড়বৃষ্টির কলকাতা

কলকাতা: নির্ধারিত সময়ের বারো দিন পর কলকাতায় পৌঁছোল দক্ষিণপশ্চিম মৌসুমি বায়ু। যদিও রাজ্যের অধিকাংশ অঞ্চলে এখনও বর্ষা পা রাখেনি। তবে কেন্দ্রীয় আবহাওয়া দফতরের পূর্বাভাস, খুব তাড়াতাড়িই গোটা রাজ্যেই শুরু হয়ে যাবে বর্ষার বৃষ্টি।

বৃহস্পতিবার দুপুরের বুলেটিনে কলকাতায় বর্ষা আসার কথা ঘোষণা করে কেন্দ্রীয় আবহাওয়া দফতর। অথচ এ দিন সকাল থেকে কোনো বৃষ্টিই নেই। শহরবাসীর তাই প্রশ্ন হতে পারে , বৃষ্টি ছাড়া বর্ষার আগমন কী ভাবে সম্ভব?

আসলে বুধবার সন্ধ্যার জোর বৃষ্টির মধ্যে দিয়েই শহরে বর্ষা ঢুকে গিয়েছিল। কিন্তু কেন্দ্রীয় আবহাওয়া দফতর যে হেতু দুপুরের বুলেটিন বাদে, অন্য কোনো বুলেটিনে বর্ষার আগমনের কথা জানায় না, তাই এই ব্যাপার হয়েছে। যদিও গত দু’দিনের মতো বৃহস্পতিবার সন্ধ্যাতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতায়।

আরও পড়ুন সংসদের যৌথ অধিবেশনে ভাষণে মোদী সরকারের সাফল্যের খতিয়ান তুলে ধরলেন রাষ্ট্রপতি

তবে আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় গোটা দক্ষিণবঙ্গেই ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর পেছনে রয়েছে দক্ষিণবঙ্গের ওপর দিয়ে প্রবাহিত মৌসুমী অক্ষরেখা এবং উত্তরপূর্ব বঙ্গোপসাগরে তৈরি হওয়া একটি নিম্নচাপ। এই দুইয়ের প্রভাবে দক্ষিণবঙ্গের সব জেলাতেই জোরদার বৃষ্টি হবে। সেই বৃষ্টির হাত ধরেই গোটা রাজ্যে ঢুকে যাবে বর্ষা।

এ দিন পশ্চিমবঙ্গের আরও কিছু অঞ্চলের পাশাপাশি কর্নাটকের কিছু অংশ, গোয়া এবং দক্ষিণ উপকূলবর্তী মহারাষ্ট্রেও বর্ষা ঢুকেছে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here