জুলাই শেষে অবশেষে কলকাতায় কিছুটা ছন্দ পেল বর্ষা!

গত কয়েকদিনে দক্ষিণবঙ্গে বেশ ভালো সক্রিয়তা দেখিয়েছে বর্ষা। যার ফলে বুধবার থেকে শনিবারের মধ্যে দক্ষিণবঙ্গের বৃষ্টির ঘাটতি ৫৫ শতাংশ থেকে কমে ৪৮ শতাংশ হয়েছে

0

ওয়েবডেস্ক: প্রকৃত বর্ষার দিন বলতে যা বোঝায় তা এখনও আসেনি ঠিকই, কিন্তু জুলাইয়ের শেষ প্রান্তে এসে অবশেষে কলকাতায় কিছুটা ছন্দ পেল বর্ষা। রবিবার সকাল থেকে আবহাওয়ার মতিগতি বুঝিয়ে দিচ্ছে শহরের কিছুটা সক্রিয় হচ্ছে বর্ষা।

গত কয়েক দিনে দক্ষিণবঙ্গে বেশ ভালো সক্রিয়তা দেখিয়েছে বর্ষা। যার ফলে বুধবার থেকে শনিবারের মধ্যে দক্ষিণবঙ্গের বৃষ্টির ঘাটতি ৫৫ শতাংশ থেকে কমে ৪৮ শতাংশ হয়েছে। কিন্তু কলকাতার পার্শ্ববর্তী জেলাগুলিতে বৃষ্টি হলেও কিছুতেই কলকাতায় সে ভাবে নিজেকে মেলে ধরছিল না বর্ষা। কিন্তু রবিবার সকাল থেকে পরিস্থিতি কিছুটা ভিন্ন। সকাল থেকে দুপুর আড়াইটের মধ্যে বেশ কয়েক দফায় বৃষ্টি হয়েছে শহরে। এর মধ্যে দু’একটা দফায় মিনিটের খানেকের জন্য বেশ ভারী বৃষ্টিও হয়েছে।

আরও পড়ুন কয়েক মিনিটের মধ্যে ক্যানসার নির্ণয়ে জ্যাকেটই যথেষ্ট!

কলকাতার ওপরে বর্ষার সদয় হওয়ার বেশ কিছু কারণ রয়েছে। তাদের মধ্যে অন্যতম কারণ পশ্চিমবঙ্গ এবং ওড়িশা উপকূল সন্নিহিত অঞ্চলে অবস্থিত একটি নিম্নচাপ। তার জেরেই দক্ষিণ দিক দিয়ে জলভরা মেঘ ঢুকছে শহরে। সেই মেঘই নামাচ্ছে বৃষ্টি। বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমা জানাচ্ছে, হাওয়ার গতিপথও কলকাতায় বৃষ্টি নামানোর পক্ষে অনুকূল হয়েছে, যা এত দিন ছিল না। এ ছাড়াও বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্পও আসছে। এত কিছুর কারণেই এ দিন সকাল থেকে দফায় দফায় বৃষ্টি।

তবে রবিবার পর থেকে আবার দু’ দিনের জন্য বৃষ্টিপাত কমে আসবে কলকাতা-সহ সমগ্র দক্ষিণবঙ্গে। আবার বুধবার থেকে বৃষ্টি বাড়ার সম্ভাবনা। ওয়েদার আল্টিমা জানাচ্ছে, বুধবার বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হতে পারে। তার জেরেই আবার বৃষ্টি বাড়বে। তবে একটা ব্যাপার মোটামুটি নিশ্চিত করে বলা যায়, তা হল অনাবৃষ্টির পরিস্থিতি এ বার ধীরে ধীরে কাটিয়ে উঠবে শহর। কারণ আগস্টে একের পর এক নিম্নচাপ তৈরি হতে পারে সাগরে, যা কলকাতা এবং দক্ষিণবঙ্গে প্রবল বৃষ্টি নামানোর পক্ষে সক্ষম।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন