দক্ষিণবঙ্গের ফের সক্রিয় বর্ষা, আগামী ২৪ ঘণ্টায় জোর বৃষ্টির সম্ভাবনা

0

খবরঅনলাইন ডেস্ক: পূর্বাভাস মতোই শনিবার দক্ষিণবঙ্গে সক্রিয় হল বর্ষা (Monsoon 2020)। এ দিন বেশ কয়েক দফায় কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টি হয়েছে। আগামী ২৪ ঘণ্টায় আরও জোরদার বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টিও হতে পারে।

উত্তরপূর্ব ভারত আর মধ্য ভারতে অবস্থানরত দু’টি ঘূর্ণাবর্তের কারণে দক্ষিণবঙ্গের বায়ুমণ্ডলে জলীয় বাষ্প ঢুকতে শুরু করেছে। সে কারণেই সক্রিয় হয়েছে বর্ষা।

Loading videos...

উল্লেখ্য, গত মঙ্গলবার থেকেই দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ অঞ্চলে বৃষ্টি বন্ধ হয়ে যায়। তার বদলে আকাশে ছড়ি ঘুরিয়েছে রোদ। বেড়েছে পারদ। আর সেই সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে আর্দ্রতা। তৈরি হয়েছে অস্বস্তিকর পরিস্থিতি।

তবে এটা খুব স্বাভাবিক একটা ঘটনা, যাকে বলা হয় ‘মনসুন ব্রেক।’ টানা বেশ কয়েক দিন বৃষ্টি চলার পর একটা সময় আসে, যখন বেশ কয়েক দিনের জন্য বন্ধ হয়ে যায় বৃষ্টিপাত।

আগামী দু’ তিন দিনের জন্যই সেই ‘ব্রেক’ এ বার ব্রেক নিয়েছে। বৃষ্টির পরিস্থিতি অনুকূল হয়ে উঠেছে। শনিবার পারদও অনেকটাই কম। শনিবার আর রবিবার দু’ দিনই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া রয়েছে। বীরভূম আর মুর্শিদাবাদে বিক্ষিপ্ত ভাবে অতি ভারী বৃষ্টি হতে পারে বলেও পূর্বাভাসে বলা হয়েছে।

তবে আগামী সপ্তাহের মঙ্গলবার থেকে ফের বৃষ্টি কমতে পারে দক্ষিণবঙ্গে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.