টানা বৃষ্টির পালা শেষ! দক্ষিণবঙ্গে শুরু বর্ষাবিদায়ের কাউন্টডাউন

0

ওয়েবডেস্ক: বুধবারের ভারী বর্ষণটাই এ বারের বর্ষার শেষ ভারী বর্ষণ হতে পারে কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গের কাছে। কারণ এ বার থেকে ধীরে ধীরে বর্ষা বিদায়ের পথ মসৃণ হতে শুরু করবে।

দুর্গাপুজো শেষ হতেই হঠাৎ করে ভারী বৃষ্টি হানা দেয় দক্ষিণবঙ্গে। বুধবার সারা দিন সাধারণ মানুষের বিড়ম্বনার কারণ হয়ে উঠেছিল বৃষ্টি। তার রেশ বৃহস্পতিবার সকাল পর্যন্তও ছিল।

বৃহস্পতিবার সকালের পর আর সে ভাবে বৃষ্টি না হলেও আকাশ প্রধানত মেঘলা ছিল। রোদের দেখা মিলেছে মাঝামধ্যে।

তবে শুক্রবার থেকে আরও বেশি করে রোদের মুখ দেখতে শুরু করবে দক্ষিণবঙ্গ। শনিবার থেকে আকাশ প্রধানত পরিষ্কার হয়ে যাওয়ার সম্ভাবনা। আর সেই সঙ্গে দখিণা হাওয়াকে সরিয়ে উত্তুরে হাওয়াও বইতে পারে।

তবে আকাশ পরিষ্কার হয়ে উঠলেও, বৃষ্টি পুরোপুরি বন্ধ হচ্ছে না। কারণ বর্ষা বিদায়ের সময়ে ঝড়বৃষ্টি খুব সাধারণ একটা ঘটনা। ফলে আগামী এক সপ্তাহ মাঝেমধ্যেই বিক্ষিপ্ত ভাবে ঝড়বৃষ্টি হতে পারে রাজ্যের যে কোনো প্রান্তে।

শুক্রবারও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অল্প সময়ের জন্য কোথাও কোথাও ভারী বৃষ্টিও হতে পারে, তবে তাতে ভোগান্তি হবে না।

তবে এ ভাবেই বর্ষা বিদায়ের পথও মসৃণ হয়ে যাবে। বুধবার রাজস্থান থেকে বিদায়যাত্রা শুরু করেছে বর্ষা। তার ২৪ ঘণ্টার মধ্যে উত্তরভারতের একটা বড়ো অংশ থেকেই বর্ষা বিদায় নিয়ে নিয়েছে।

কেন্দ্রীয় আবহাওয়া দফতরের পূর্বাভাস, আগামী দু’দিনের মধ্যে পূর্ব ভারতের কিছু অংশ থেকেও বিদায় নিতে পারে বর্ষা।

তবে দক্ষিণবঙ্গ থেকে বর্ষা বিদায় নিতে এখনও কয়েকটা দিন অপেক্ষা করতে হতে পারে বলে জানিয়েছে বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমা। কারণ আগামী সপ্তাহে আরও এক দফা বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গে। দিন তিনেক সেই বৃষ্টির পর পুরোপুরি পরিষ্কার হয়ে যেতে পারে কলকাতার আকাশ।

ওয়েদার আল্টিমার কর্ণধার রবীন্দ্র গোয়েঙ্কার কথায়, আগামী সপ্তাহের শেষ দিকে দক্ষিণবঙ্গ থেকে বর্ষা বিদায় নেবে।

আরও পড়ুন বিশিষ্ট প্রাক্তন ফুটবলারের বাড়িতে রাজ্যপাল জগদীপ ধানখড়

সাধারণ ভাবে এই অক্টোবরে বঙ্গোপসাগরে একের পর এক নিম্নচাপ-ঘূর্ণিঝড় তৈরি হয়, যার বর্ষা বিদায়ের পথকে আটকে দেয়। কিন্তু এ বার বঙ্গোপসাগরে এখনও পর্যন্ত কোনো নিম্নচাপ তৈরির সম্ভাবনা নেই।

ফলে এটা বলাই যায় এ বার বর্ষা বিদায়ের কাউন্টডাউন শুরু করতে পারে কলকাতা-সহ গোটা রাজ্যই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.