rains in kolkata

ওয়েবডেস্ক: এই অঘটনের অতীত নজির নেই বললেই চলে। উত্তরবঙ্গের আগেই দক্ষিণবঙ্গে ছুঁয়ে ফেলল বর্ষা। সোমবার এমনই ঘোষণা করেছে আবহাওয়া দফতর।

সোমবার দুপুরের বুলেটিনে আলিপুর আবহাওয়া দফতর থেকে জানানো হয় এই দিন উত্তর বঙ্গোপসাগর এবং দক্ষিণবঙ্গের কিছু অংশে বর্ষা ঢুকে গিয়েছে। পাশাপাশি বাংলাদেশ এবং অসমের আরও কিছু অংশও বর্ষার কবলে চলে এসেছে। কিন্তু উত্তরবঙ্গে এখনও বর্ষা পৌঁছতে পারেনি।

শহর কলকাতায় মৌসুমি বায়ু পৌঁছে গিয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। পাশাপাশি পূর্ব মেদিনীপুরের কিছু অংশ, দক্ষিণ ২৪ পরগণা, উত্তর ২৪ পরগণার কিছু অংশও বর্ষার কবলে এসে গিয়েছে। তবে এ ছাড়া, বাকি রাজ্যে এখনও বর্ষা পৌঁছতে পারেনি।

আবহাওয়া দফতরের পূর্বাভাস আগামী ৪৮ ঘণ্টার রাজ্যের আরও কিছু অংশে বর্ষা প্রবেশ করে যাবে। উত্তরবঙ্গেও বর্ষার আগমন ঘটে যাবে বলে জানিয়েছে হাওয়া অফিস। তবে রাজ্যের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে বর্ষার জন্য এখনও কিছুদিন অপেক্ষা করতে হবে বলেই মনে করা হচ্ছে। কারণ ৪৮ ঘণ্টা পর থেকে মৌসুমি বায়ু বেশ কিছুটা দুর্বল হয়ে যাবে। বৃহস্পতিবার থেকে রাজ্যের ফের এক দফা প্রবল গরমও শুরু হতে পারে বলে পূর্বাভাস পাওয়া যাচ্ছে।

তবে তার আগে, আগামী ৪৮ ঘণ্টায়, রাজ্যের বিক্ষিপ্ত কিছু অঞ্চলে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

প্রসঙ্গত কলকাতায় বর্ষা কবে ঢুকবে সে ব্যাপারে সপ্তাহ দুয়েক আগে যে পূর্বাভাস বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমা দিয়েছিল, কার্যত সেটাই মিলে গেল। ওয়েদার আল্টিমার কর্ণধার রবীন্দ্র গোয়েঙ্কা জানিয়েছিলেন, ১২ জুন নাগাদ শহরে ঢুকতে পারে বর্ষা। আদতে ঢুকল তার একদিন আগে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here