চার বছরে দ্রুততম, নিম্নচাপের হাত ধরে কলকাতায় হাজির বর্ষা

0
1285

কলকাতা: প্রতীক্ষার অবসান। অবশেষে নির্ধারিত সময়ের চার দিন পর কলকাতায় পৌঁছে গেল বর্ষা। সোমবার এমনই ঘোষণা করেছে আবহাওয়া দফতর।

কেন্দ্রীয় আবহাওয়া দফতর সোমবার দুপুরের বিজ্ঞপ্তিতে জানিয়েছে , একই দিনে উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গে প্রবেশ করে গিয়েছে মৌসুমী বায়ু, আবহাওয়ার ইতিহাসে যা বিরল। বঙ্গোপসাগরে সৃষ্ট হওয়া অতি-গভীর নিম্নচাপের টানেই বর্ষা ঢুকল বঙ্গে। প্রসঙ্গত উত্তরবঙ্গে পৌঁছোনোর তিন দিন পর দক্ষিণবঙ্গে আসে বর্ষা। তবে রাজ্যের অধিকাংশ এলাকাই বর্ষার কবলে আসেনি। মূলত দক্ষিণবঙ্গের পূর্বাংশ, অর্থাৎ দক্ষিণ ২৪ পরগণা, উত্তর ২৪ পরগণা, নদিয়া এবং উত্তরবঙ্গে কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কালিম্পং ও দার্জিলিং জেলার কিছু অংশে বর্ষা পৌঁছেছে। রাজ্যের বাকি অংশে কবে বর্ষা পৌঁছোবে, সে ব্যাপারে কিছু পূর্বাভাস দেয়নি আবহাওয়া দফতর।

উল্লেখ্য, গত চার বছরে দ্রুততম সময়ে মৌসুমি বায়ু পৌঁছোল কলকাতায়।

ভারী বৃষ্টি এখনই নয়

বর্ষা রাজ্যে পৌঁছে গেলেও, এখনই ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। এর কারণ অতি-গভীর নিম্নচাপটি বাংলাদেশ হয়ে পাড়ি দিয়েছে উত্তরপূর্ব ভারতের দিকে। তবে ভারী বৃষ্টি না হলেও, এই নিম্নচাপের রেখে যাওয়া জলীয় বাস্প এবং মৌসুমী বায়ুর প্রভাবে কমবেশি বৃষ্টি হবে রোজই। তবে উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কবার্তা জারি করা হয়েছে আবহাওয়া দফতরের তরফ থেকে। ভারী থেকে অতিভারী, এমনকি চরম অতিভারী বৃষ্টি হতে পারে উত্তরপূর্বের রাজ্যগুলিতে।

কলকাতা তথা দক্ষিণবঙ্গে এখনই ভারী বৃষ্টির সম্ভাবনা না থাকলেও, সামনের সপ্তাহে ভারী বৃষ্টির কবলে পড়তে পারে রাজ্য। আবহাওয়া সংক্রান্ত বিভিন্ন বিদেশি মডেলের তরফ থেকে জানা গিয়েছে, সামনের সপ্তাহের শুরুর দিকে বঙ্গোপসাগরে দানা বাঁধতে পারে আরও একটি নতুন নিম্নচাপ। তার প্রভাবেই বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে।

বর্ষা পৌঁছোল মুম্বইয়েও

কলকাতার সঙ্গেই একই দিনে মুম্বইয়ে পৌঁছে গেল বর্ষা। তবে কলকাতায় না হলেও, বর্ষার শুরুতেই চিরাচরিত ভারী বৃষ্টি হয়েছে মুম্বইয়ে। গত ২৪ ঘণ্টায় মুম্বইয়ে বৃষ্টি হয়েছে ৭০ মিলিমিটার। শুধু মুম্বই নয়, অতিভারী বৃষ্টি হচ্ছে পশ্চিম উপকূলের বিভিন্ন এলাকায়। আগামী তিনদিন আরও বেশি বৃষ্টির পূর্বাভাস জারি করেছে আবহাওয়া দফতর।

 

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here