rain in west bengal

ওয়েবডেস্ক: নির্ধারিত সময়ের এক দিন আগেই মুম্বইয়ে পৌঁছে গেল বর্ষা। অথচ পশ্চিমবঙ্গে এখনও বর্ষার ঢোকার নামগন্ধ নেই। বর্ষার আশায় বসে রয়েছেন রাজ্যবাসীরা।

সাধারণত উত্তরবঙ্গে বর্ষা পৌঁছোয় ৫ জুন আর কলকাতা-সহ সমগ্র দক্ষিণবঙ্গে ৮ জুন। কিন্তু এ বার উত্তরবঙ্গে এখনও পৌঁছোতে পারল না সে। তবে শুধুমাত্র এ বছরই নয়, বেশ কয়েক বছর ধরেই উত্তরবঙ্গে বর্ষার আগমনের দিন পিছিয়ে যাচ্ছে। তবে এটাও বলা যেতে পারে যে গোটা রাজ্যের একেবারে দোরগোড়ায় এসে দাঁড়িয়ে আছে বর্ষা।

বর্ষাকে রাজ্যে ঢোকানোর জন্য বঙ্গোপসাগরে ইতিমধ্যেই একটা নিম্নচাপেরও সৃষ্টি হয়েছে। ক্রমে সেই নিম্নচাপটি শক্তি বাড়িয়ে গভীর নিম্বচাপে পরিণত হওয়ার সম্ভাবনাও রয়েছে। এই নিম্নচাপটির পরিপ্রেক্ষিতে ইতিমধ্যেই গোটা রাজ্য, ওড়িশা এবং অসমে ভারী বৃষ্টির সতর্কতাও জারি করে রেখেছে আবহাওয়া দফতর। বিক্ষিপ্ত কিছু অঞ্চলে অতিভারী বৃষ্টিও হতে পারে বলে জানানো হয়েছে।

এই নিম্নচাপের হাত ধরে আশা করা হচ্ছে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে উত্তরবঙ্গ এবং ১২ জুনের মধ্যে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ঢুকে যাবে বর্ষা। তবে বর্ষা যতক্ষণ না ঢুকছে ততক্ষণ প্রাকবর্ষার জোর বৃষ্টি জারি থাকবে সমস্ত রাজ্যে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here