খামখেয়ালি বর্ষা, ১৮ দিন পেরিয়ে গেলেও এখনও শুরু হয়নি বিদায়যাত্রা

0

ওয়েবডেস্ক: সাধারণত ১ সেপ্টেম্বর পশ্চিম রাজস্থান থেকে বিদায়যাত্রা শুরু করে বর্ষা। কিন্তু এ বার নির্ধারিত সময়ের ১৮ দিন পেরিয়ে গেলেও এখনও তার বিদায়যাত্রার নামগন্ধ নেই। আগামী কয়েকদিনের মধ্যে তার বিদায়যাত্রা শুরু হবে না বলেই মনে করা হচ্ছে।

এ বছর বর্ষার আচরণ খামখেয়ালি। গোটা ভারতের নিরিখে গড় বৃষ্টি হয়েছে স্বাভাবিকে থেকে তিন শতাংশ বেশি। কিন্তু কিছু কিছু অঞ্চলে বৃষ্টির হাল সাংঘাতিক খারাপ। যেমন দক্ষিণবঙ্গ। এখনও পর্যন্ত বাংলার এই অঞ্চলে বর্ষা ২৮ শতাংশ ঘাটতিতে রয়েছে। উত্তরবঙ্গের অবস্থাও বিশেষ ভালো নয়। যদিও সেখানে গত কয়েকদিন জোর বৃষ্টি হচ্ছে।

আবার অন্য দিকে ভারতের কোনো কোনো অঞ্চলে বর্ষা সাংঘাতিক হাবে বাড়তি। মহারাষ্ট্রের কোঙ্কণ উপকূলে এমনিতেই বৃষ্টি হয় প্রচুর। এ বার তার থেকেও ৫০ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। মাত্রাতিরিক্ত বৃষ্টি হয়েছে গুজরাত, রাজস্থান, মধ্যপ্রদেশেও। আর এই মুহূর্তে পরিমণ্ডলের যা পরিস্থিতি তাতে বর্ষা এখনই বিদায় নিতে শুরু করবে না বলেই মনে করা হচ্ছে।

বৃহস্পতিবারের মধ্যে বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে। ওই নিম্নচাপটি ধীরে ধীরে দক্ষিণবঙ্গের দিকে এসে যাত্রা করবে পশ্চিম ভারতের দিকে। ফলে আবার মধ্য ভারতে ব্যাপক বৃষ্টির আশঙ্কা করা হচ্ছে। সেপ্টেম্বরের শেষ সপ্তাহেও তাই পশ্চিম এবং মধ্য ভারতে জোর বৃষ্টি চলতে পারে।

আরও পড়ুন কাশ্মীর নিয়ে চিনের একটি বার্তায় চাপ বাড়ল পাকিস্তানের

সাধারণত সেপ্টেম্বরের মাঝামাঝি থেকেই পশ্চিম এবং মধ্য ভারতের আকাশ পরিষ্কার হতে শুরু করে। বৃষ্টি এক্কেবারেই কমে যায়। কিন্তু এ বার সেটা হচ্ছে না। আবহাওয়া বিশেষজ্ঞদের আবার ধারনা অক্টোবরের শুরুতেও জোর বৃষ্টি চলতে পারে। ফলে বর্ষার বিদায় নেওয়ার নির্ঘণ্ট ক্রমশ পিছিয়ে যেতে পারে।

সাধারণ নিয়ম অনুযায়ী ১ সেপ্টেম্বর উত্তরপশ্চিম ভারত থেকে বর্ষার বিদায়যাত্রা শুরু হলে, ৮ অক্টোবর দক্ষিণবঙ্গ থেকে বিদায় নেয় বর্ষা। কিন্তু এ বার পরিস্থিতি দেখে এটাই বোঝা যাচ্ছে না যে কবে বর্ষা বিদায় নেবে। বর্ষা বিদায় নিলে ধীরে ধীরে দখিণা বাতাসকে সরিয়ে জায়গা করে নেয় উত্তুরে বাতাস, শীতের ছোঁয়া পাওয়া যায়। কিন্তু এ বার যে সবকিছুই পিছিয়ে যাবে তা ব্লাই বাহুল্য।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here