দক্ষিণবঙ্গে আবার সক্রিয় হওয়ার ইঙ্গিত বর্ষার

0
প্রতীকী ছবি।

ওয়েবডেস্ক: দিন দুয়েক হল দক্ষিণবঙ্গে আবার কিছুটা নিষ্ক্রিয় হয়ে গিয়েছে বর্ষা। ফলে বৃষ্টির ঘাটতি আবার মাথাচাড়া দিয়ে উঠতে শুরু করেছে। এই পরিস্তিতিতে বর্ষার সক্রিয় হওয়া ছাড়া অন্য কোনো পথ নেই দক্ষিণবঙ্গের কাছে। অবশেষে সেই ইঙ্গিত মিলেছে। ২৪ ঘণ্টা পর থেকেই দক্ষিণবঙ্গে আবার সক্রিয় হতে চলেছে বর্ষা। এ বার আগামী ৭২ ঘণ্টা পর্যন্ত গোটা দক্ষিণবঙ্গ জুড়েই কমবেশি বৃষ্টি হতে পারে। ভারী বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে।

বুধবার সকাল পর্যন্ত দক্ষিণবঙ্গের জায়গাগুলিতে বৃষ্টি হয়েছে কমবেশি ভালোই। কিন্তু তার পর থেকেই বৃষ্টি কমে গিয়েছে। এটা হয়েছে যে হেতু দক্ষিণবঙ্গের কাছাকাছি থাকা একটি নিম্নচাপ মধ্য ভারতে পাড়ি দিয়েছে সেই কারণে। বৃহস্পতিবার কোনো বৃষ্টি না হওয়ায় পারদ বেড়েছে। তবে শুক্রবার সকাল থেকেই আবহাওয়ার মেজাজ একটু অন্য রকম। কলকাতায় কয়েকটি এলাকায় দু’এক পশলা বৃষ্টিও হয়েছে। এটাই বর্ষার সক্রিয় হওয়ার ইঙ্গিত।

তবে বর্ষা সক্রিয় হওয়ার পেছনে এ বার কোনো নিম্নচাপ কাজ করবে না। বরং মৌসুমী অক্ষরেখার প্রভাবে স্বাভাবিক বৃষ্টিই হবে দক্ষিণবঙ্গে। আর এই অক্ষরেখাকে জলীয় বাষ্পের জোগান দেবে উত্তরপ্রদেশের কাছাকাছি অবস্থিত একটি ঘূর্ণাবর্ত এবং বঙ্গোপসাগর দিয়ে বয়ে আসা একটি পুবালি হাওয়া।

আরও পড়ুন জঙ্গলমহল ছাড়িয়ে শহরাঞ্চলের কাছাকাছি বাঘের পায়ের ছাপ, তীব্র আতঙ্ক!

বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমা জানাচ্ছে, শনিবার সকাল থেকে দফায় দফায় বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে। শুক্রবারও মাঝেমধ্যে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে কলকাতায় ভারী বৃষ্টির সম্ভাবনা কমই। তুলনায় মুর্শিদাবাদ, বীরভূম, নদিয়ার দিকে ভারী বৃষ্টি হতে পারে। দক্ষিণবঙ্গের কিছু অঞ্চলে ভারী বৃষ্টির সম্ভাবনার কথা বলেছে আলিপুর আবহাওয়া দফতরও।

ফলে আগামী কয়েক দিন দক্ষিণবঙ্গে মোটামুটি ভালো বৃষ্টিই হবে বলে মনে করছেন আবহাওয়া বিশেষজ্ঞরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here