কলকাতার বৃষ্টিতে বর্ষার বৈশিষ্ট্য, সঙ্গী প্রবল বজ্রপাত

0

কলকাতা: কালবৈশাখী নয়, বৃহস্পতিবার দুপুরে কলকাতায় যে বৃষ্টিটা হল তার সঙ্গে বর্ষারই মিল বেশি। এই বৃষ্টির সঙ্গী ছিল হালকা ঝোড়ো হাওয়া এবং প্রবল বজ্রপাত। ঘণ্টাখানেকের জোরদার বৃষ্টিতে শহরের কোথাও কোথাও জলও জমে গিয়েছে।

গরম কালে সাধারণত দক্ষিণ দিক থেকে কালো মেঘের আগমন হয় না। কিন্তু এ দিন হল। দুপুরের পর থেকে সুন্দরবন এলাকায় স্থানীয় ভাবে বজ্রগর্ভ মেঘ তৈরি হচ্ছিল। সেই মেঘই বিকেলের দিকে এগিয়ে আসে কলকাতার দিকে। চারটের পর থেকে দক্ষিণ কলকাতায় বৃষ্টি শুরু হয়। ধীরে ধীরে শহরের বাকি প্রান্তে তা ছড়িয়ে পড়ে।

উল্লেখ্য, বুধবার বৃষ্টি হয়নি দক্ষিণবঙ্গের কোথাও। এর ফলে বৃহস্পতিবার সকাল থেকে গরম কিছুটা বেশিই ছিল গত কয়েকদিনের তুলনায়। সর্বোচ্চ তাপমাত্রা পঁয়ত্রিশ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি পেরিয়ে যায়, যা গত কয়েকদিনের তুলনায় সব থেকে বেশি। দক্ষিণবঙ্গের বায়ুমণ্ডলে যথেষ্ট পরিমাণে জলীয় বাষ্প মজুত ছিল। সেই থেকেই এই বজ্রগর্ভ মেঘের সৃষ্টি।

এ দিকে, শুক্রবার দক্ষিণবঙ্গের অন্যান্য জেলায় কালবৈশাখী ঝড় হচ্ছে। বীরভূম, বাঁকুড়া, পুরুলিয়াতে ঝড়বৃষ্টি হচ্ছে। তবে কলকাতায় যেহেতু বিকেলেই এক দফা ঝড়বৃষ্টি হয়ে গেল। সেই কারণে সন্ধ্যায় আর কিছু হবে বলে মনে হচ্ছে না।

আরও পড়তে পারেন:

বাবার শেষ ইচ্ছাপূরণ করতে ইদগাহকে দেড় কোটির জমি দান করলেন দুই হিন্দু বোন

রাষ্ট্রদ্রোহ আইন প্রয়োগে নিয়ন্ত্রণ প্রয়োজন, সুপ্রিম কোর্টে মেনে নিল কেন্দ্র

এখনও ঘোল খাইয়ে যাচ্ছে বঙ্গোপসাগর, তবে একটা স্বস্তির খবর রয়েছে

নয়া নেতার নেতৃত্বে আফগানিস্তানে তালিবানের বিরুদ্ধে প্রত্যাঘাতের প্রস্তুতি! মদত আমেরিকা, ব্রিটেনের

‘সুরক্ষা’ প্রসঙ্গে মোদী সরকারের পদক্ষেপ সম্পর্কে মুখ খুললেন অমিত শাহ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন