রাজ্যে ১ কোটি ৬৬ লক্ষ ৮০ হাজার ১১৬টি ভুয়ো রেশন কার্ড বাতিল করল খাদ্য দপ্তর। দপ্তরের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এই বিজ্ঞপ্তিতে দপ্তরের পক্ষ থেকে ভুয়ো রেশন কার্ডের যে পরিসংখ্যান দেওয়া হয়েছে তা থেকে দেখা যাচ্ছে এ বছরেই এই সংখ্যা রেকর্ড ছুঁয়েছে। ২০১০ সালে ১৫ লক্ষ ৪১ হাজার ৯৫০ জন, ২০১১ সালে ৪৫ লক্ষ ৫৩ হাজার ৬১০ জন, ২০১২ সালে ৩৯ লক্ষ ৭০ হাজার ৫৯৫ জনের রেশন কার্ড ভুয়ো বলে জানা গিয়েছিল। আর ২০১৬ সালে সেই ভুয়ো কার্ডের সংখ্যা একেবারে রের্কড করে ফেলল।

খাদ্য দপ্তর সূত্রে জানা গিয়েছে,  ডিজিটাল রেশন কার্ড তৈরি করার প্রক্রিয়া চলাকালীন এই ভুয়ো রেশন কার্ড ধরা পড়েছে। এই ভুয়ো রেশন কার্ড সব থেকে বেশি ধরা পড়েছে মুর্শিদাবাদ জেলায়। এই জেলা থেকে প্রায় ৩০ লক্ষ ভুয়ো কার্ড বাতিল করা হয়েছে।

এ বিষয়ে খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানিয়েছেন, “রাজ্যের খাদ্য দপ্তরের আধিকারিকদের কড়া নির্দেশ দেওয়া হয়েছে। দপ্তরের আধিকারিকরা বিভিন্ন জেলা পরির্দশন করে এই ভুয়ো রেশন কার্ড ধরেছেন। কোনও কোনও জেলায় এক ব্যক্তির নাম একাধিক জায়গায় ছিল। এমনকি নতুন যে রেশন কার্ডের তালিকা তৈরি করা হয়েছে সেই তালিকায় ৫ বছর আগে মৃত ব্যক্তিও স্থান পেয়েছেন। তবে ডিজিটাল রেশন কার্ড তৈরির সময় সেই তালিকা থেকে তাঁর নাম বাদ গিয়েছে।”

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here