মুকুল রায়ের রামনবমীর মিছিলে কামদুনির সেই মৌসুমী কয়াল!

0

কলকাতা: রামনবমীর মিছিলে হাঁটতে দেখা গেল কামদুনির-কাণ্ডের সৌজন্যে প্রচারের আলোয় উঠে আসা প্রতিবাদী মুখ মৌসুমী কয়ালকে। রবিবার বিজেপি নেতা মুকুল রায়ের নেতৃত্বে কলকাতার নিউটাউনে একটি বিশালাকার মিছিল বের হয়। ওই মিছিলেই দেখা যায় অরাজনৈতিক সংগঠন ‘আমরা আক্রান্ত্র’র পরিচিত মুখ মৌসুমীকে।

২০১৩ সালের জুন মাসে উত্তর ২৪ পরগনার কামদুনিতে গণধর্ষণ এবং নৃশংস ভাবে খুন করা হয় এক কলেজছাত্রীকে। যে পাশবিক ঘটনার প্রতিবাদে গর্জে ওঠে গোটা বাংলা। কামদুনির পরিস্থিতি খতিয়ে দেখতে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও ‘হেনস্থা’র মুখে পড়তে হয়। সেখানে তাঁকে ঘিরে ধরে কড়া কথা শোনান এই মৌসুমী-সহ আরও বেশ কয়েক জন। জানা গিয়েছিল, মৌসুমীর স্বামী বিশ্বজিৎ কয়াল এলাকার পরিচিত সিপিএম নেতা। কিন্তু রবিবারে রামনবমীর মিছিল অবশ্য অন্য কথা বলছে। নিউটাউনের রামমন্দির থেকে বের হওয়া ওই মিছিলটি যে মুকুলবাবুর নেতৃত্বেই পরিচালিত হয়েছে, সে বিষয়ে কোনো সন্দেহের অবকাশ নেই বলে স্থানীয় বাসিন্দারা জানান।

অতীতের ওই ঘটনার রেশ ধরেই মৌসুমী-সহ সমাজের আরও বেশ কয়েক জন স্বনামধন্য ব্যক্তি মিলে তৈরি করেছেন অরাজনৈতিক প্রতিবাদী সংগঠন ‘আমরা আক্রান্ত’। মূলত ধর্ষণ বা নারী নির্যাচনের ঘটনার বিরুদ্ধে বারংবারই এই সংগঠনকে গর্জে উঠতে দেখা গিয়েছে। আবার গত ২০১৬ সালের বিধানসভা ভোটের সময়েও এই সংগঠনের বিশেষ সদস্যদের এক বিশেষ রাজনৈতিক দলের প্রচার সভার বিরোধিতা করতেও দেখা গিয়েছে। কিন্তু রামনবমীকে কেন্দ্র করে যখন গোটা বাংলার রাজনীতি উত্তাল তখন মৌসুমীর এই মিছিলে পা মেলানো আর কোনো সংশয়ই রাখল না বলে মনে করছেন রাজনীতির কারবারিরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here