পুজোর আগেই একটি মাল্টিসুপার স্পেশালিটি হাসপাতাল পেতে চলেছেন দক্ষিণ শহরতলির মানুষ । টালিগঞ্জে এম আর বাঙ্গুর হাসপাতাল ক্যাম্পাসে চালু হতে চলেছে ৩০০ বেডের এই মাল্টিসুপার স্পেশালিটি হাসপাতাল।

স্বাস্থ্য দফতর সূত্রে খবর, এই হাসপাতালে থাকবেন ৩০ জন বিশেষজ্ঞ চিকিৎসক, ফার্মেসি, ৫টি বিভাগের আলাদা আলাদা স্বয়ংসম্পূর্ণ অপারেশন থিয়েটার। এ ছাড়া থাকবে অর্থোপেডিক, কার্ডিওলজি, কার্ডিওথোরাসিক, নিউরোলজি, নেফ্রোলজি, প্লাস্টিক সার্জারি, পেডিয়াট্রিক সার্জারি বিভাগও। এক ছাতার তলায় এতগুলি বিভাগ রাজ্যের কোনও হাসপাতালেই নেই। এ ছাড়া থাকছে ক্রিটিক্যাল কেয়ার ইউনিট, শিশুদের জন্য বিশেষ সার্জারি ওয়ার্ড, মহিলাদের অসুখ ও ধাত্রীবিদ্যা বিভাগও। এ ছাড়া সব রকম পরীক্ষার ব্যবস্থা, ন্যায্যমূল্যের ওষুধের দোকান তো থাকছেই।

এমারজেন্সির ওয়ার্ডের মধ্যেই এক ছাতার তলায় থাকবে এক্সরে-সহ রক্তপরীক্ষার বিশেষ ব্যবস্থা। হাসপাতালে বয়স্কদের জন্যও আলাদা একটি ইউনিট থাকবে। সেখানে কোনও ব্যাক্তিকে আনার সঙ্গে সঙ্গেই দ্রুত চিকিৎসা শুরু করে দেওয়া যাবে। রাজ্যের সব বড় হাসপাতালের বিভাগীয় প্রধানদের নিয়ে একটি বিশেষ মেডিকেল টিমও তৈরি করা হচ্ছে এই মাল্টিসুপার স্পেশালিটি হাসপাতালটির জন্য। এমন পরিকল্পনা রাজ্যে এই প্রথম।

এ বিষয়ে স্বাস্থ্য প্রতিমন্ত্রী শশী পাঁজা খবর অনলাইনকে বলেন, কেন্দ্র ও রাজ্য সরকার উভয়েই এই প্রকল্পের জন্য টাকা বরাদ্দ করেছে। প্রায় ১ বছর ধরে হাসপাতাল তৈরির কাজ চলছে। এই হাসপাতাল চালু হলে রাজ্যের মেডিকেল কলেজ হাসপাতালগুলির চাপ অনেকটাই কমবে বলে মনে করেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here