রাজভবন

কলকাতা: উপরাষ্ট্রপতি নির্বাচনের দৌড়ে থেকে ছিটকে গিয়েছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মুখতার আব্বাস নকভি। শনিবার এনডিএ প্রার্থী হিসেবে পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনকরের নাম ঘোষণা করেছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা। এর পরই ধনকরের ছেড়ে যাওয়া পদে নকভির অভিষেক নিয়ে জোর জল্পনা।

লোকসভা, রাজ্যসভায় শিকে ছেঁড়েনি নকভির!

mukhtar abbas naqvi

গত ৬ জুলাই কেন্দ্রীয় মন্ত্রীসভা থেকে ইস্তফা দেন সংখ্যালঘু উন্নয়নমন্ত্রী মুখতার আব্বাস নকভি (Mukhtar Abbas Naqvi)। তাঁর রাজ্যসভার মেয়াদ শেষ হলেও রাজ্যসভার উপনির্বাচনেও তাঁকে প্রার্থী করেনি বিজেপি। এর পরেই জল্পনা শুরু হয় নাকভির ভবিষ্যৎ নিয়ে। অনেকের ধারণা, উপরাষ্ট্রপতির পদে জন্য বিবেচনা করা হতে পারে নকভিকে। তবে সেই জল্পনায় গতকালই জল ঢেলে দিয়েছে বিজেপি।

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, বিজেপির একাংশের মতে, সদ্য রাজ্যসভা ও কেন্দ্রীয় মন্ত্রিত্ব থেকে ইস্তফা দেওয়া উত্তরপ্রদেশের শিয়া মুসলিম নেতা নকভিকে পশ্চিমবঙ্গের রাজ্যপাল পদের জন্য ভাবছে দল। তিনি বর্ষীয়ান নেতা। বাজপেয়ী মন্ত্রিসভায় তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এক সময়ের সতীর্থও ছিলেন তিনি। রাজনীতিক হিসাবে নকভি অনেক বেশি কুশলী ও বিচক্ষণ।

কেন জল্পনায় মুখতার আব্বাস নকভি?

রাজনীতিকদের অনেকের মতে, মোদী সরকারের আমলে সংখ্যালঘুদের উপর অত্যাচার, বঞ্চনার যে অভিযোগ উঠেছে, তা অনেকটাই মোকাবিলা করা যাবে সংখ্যালঘু কোনো নেতাকে রাজ্যপাল করা গেলে। ২০২৪ লোকসভা ভোটের আগে এতে বাংলার কাছে ইতিবাচক বার্তা দিতেও সক্ষম হবে বিজেপি।

এর আগে রাজ্য বনাম রাজ্যপাল সংঘাতে তৃণমূল নেতারা যে ভাবে চাঁছাছোলা ভাষায় ধনকরকে নিশানা করেছেন, নকভির ক্ষেত্রে সেটা ততটা মসৃণ নাও হতে পারে। ওয়াকিবহাল মহলের মতে, নকভিকে সরাসরি আক্রমণ করা হলে রাজ্যের সংখ্যালঘু ভোটে বিরূপ প্রভাব পড়ার সম্ভাবনা রয়েছে।

উল্লেখ্য, গতকাল উপরাষ্ট্র পদপ্রার্থী হিসেবে ধনকরের নাম ঘোষণা করে নড্ডা বলেন, “বৈঠকে ধনকরকে উপরাষ্ট্রপতি প্রার্থী করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আশা করব, দলমত নির্বিশেষে তিনি সমর্থন পাবেন”। শাসক ও বিরোধী শিবিরের বিধায়ক ও সাংসদের ভোটমূল্যের নিরিখে বিজেপি মনোনীত প্রার্থীর জয় প্রায় নিশ্চিত বলেই ধারণা রাজনৈতিক মহলের।

আরও পড়তে পারেন: 

এনডিএ-র উপরাষ্ট্রপতি প্রার্থী জগদীপ ধনকর, ঘোষণা করলেন জেপি নড্ডা

বিরোধীদের জায়গা কমেছে, সুস্থ গণতন্ত্রের লক্ষণ নয়, উদ্বেগ প্রধান বিচারপতি এনভি রমনার

শ্রীলঙ্কা ডুবেছে, অর্থনৈতিক সংকটের মুখে আরও ডজনখানেক দেশ

প্রাক্তন নৌসেনা কর্মীর বাড়িতে হেরোইন তৈরির ল্যাবরেটরি, কাটোয়ায় গ্রেফতার ৪

একে একে সরে দাঁড়িয়েছে একাধিক বিরোধী দল, যশবন্ত সিনহাকে ভোট দেওয়ার সিদ্ধান্ত নিল আপ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন