খবর অনলাইন ডেস্ক: শুক্রবার তৃণমূলে ফিরলেন মুকুল রায় (Mukul Roy)। ২০১৭ সালের ৩ নভেম্বর বিজেপিতে যোগ দেওয়ার পর পুরনো দলে মুকুলের প্রত্যাবর্তনের পর বাকি তৃণমূলত্যাগীদের উদ্দেশেও বিশেষ বার্তা দিলেন তৃণমূলনেত্রী এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

কেন ফিরলেন মুকুল?

এ দিন তৃণমূল ভবনে মুকুলকে স্বাগত জানান তৃণমূলের সর্বভারতীয় সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। দলে প্রত্যাবর্তনের অনুষ্ঠান শেষে মমতা বলেন, “মুকুল আমাদের পুরনো পরিবারের সদস্য। ওকে ধমকে, চমকে, এজেন্সির ভয় দেখানো হয়েছিল। ওর উপর কম অত্যাচার হয়নি। মুকুল এখানে আসায় মানসিক ভাবে শান্তি পেয়েছে। কারণ, ওর শরীরটাও অনেক খারাপ হয়ে গিয়েছে। হয়তো মুখে বলতে পারছে না। কিন্তু বিজেপি করা যায় না। বিজেপি কোনো মানুষকে মনুষ্যত্ব নিয়ে বাঁচতে দেয় না। মুকুলের ছেড়ে আসার কারণ এটাই”।

Loading videos...

বাকিদের ক্ষেত্রে কী হবে?

ভোটের আগে অনেকেই ঘাসফুল শিবির ছেড়ে নাম লেখান গেরুয়াশিবিরে। তাঁদের মধ্যে অনেকেই এখন পুরনো দলে ফেরার প্রত্যাশী। তাঁদের উদ্দেশে মমতা বলেন, “আমাদের দল শক্তিশালী। অনেকে ভোটের সময় দলের সঙ্গে গদ্দারি করেছে, মুকুল কিন্তু ভোটের সময় আমাদের দলের বিরুদ্ধে একটি কথাও বলেনি। যারা ভোটের সময় গদ্দারি করেছে, বিজেপির হাত শক্ত করতে গিয়েছে, তাদের আমরা নেব না, এটাই আমাদের দলের সিদ্ধান্ত। মনে রাখবেন, চরমপন্থী এবং নরমপন্থী রয়েছে। কিছু লোক হয়তো মুকুলের সঙ্গেই গিয়েছে, মুকুল ফিরে আসার পর তারাও চলে আসতে চাইবে, তাদের ব্যাপারে দল সিদ্ধান্ত নেবে। কিন্তু যারা গদ্দারি করেছে, দলকে নীচে টেনে নামিয়েছে, তাদের আমরা নেব না”।

ঘরে ফিরে মুকুল কী বললেন?

এ দিন পুত্র শুভ্রাংশু রায়কে নিয়ে তৃণমূলে যোগ দিলেন মুকুল। শোনা যায়, তৃণমূল ছাড়ার সময় অভিষেককে নিয়ে সমস্যা বাঁধে মুকুলের। এ ব্যাপারে মুকুল এ দিন বলেন, “বাংলার এখনকার যা পরিস্থিতি, তাতে বিজেপিতে কেউ থাকবে না। আমার সঙ্গে তৃণমূলের কারও কখনো মতবিরোধ ছিল না”।

সাংবাদিকের প্রশ্নে মুকুলের সংক্ষিপ্ত জবাব, “বিজেপিতে থাকতে না পেরেই ফিরে এসেছি। বিজেপি করব না বলেই পুরনো দলে ফিরেছি। ঠিক কী কারণে বিজেপি ছাড়লাম, সে সম্পর্কে বিস্তারিত মন্তব্য আমি লিখিত ভাবে জানাব”। বিস্তারিত পড়ুন এখানে: ‘আমাদের নেত্রী, ভারতের নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়’, ঘরে ফিরে আপ্লুত মুকুল রায়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.