বহরমপুরে ‘জলাভূমি রক্ষা কমিটি’র রিলে অনশন কর্মসূচিতে পুলিশের বাধা, সদস্যদের আটকের অভিযোগ

0

বহরমপুর: জলাভূমি রক্ষা কমিটির রিলে অনশন কর্মসূচিতে পুলিশের বাধা এবং অনশনকারীদের আটক করা নিয়ে চাঞ্চল্য ছড়াল বহরমপুরে। বুধবারের এই ঘটনার প্রতিবাদে সরব হয়েছেন অনেকেই।

এ দিন জেলা প্রশাসনিক ভবনের সামনে তিন দিনের রিলে অনশন কর্মসূচিতে অংশ নিয়েছিলেন কমিটির সদস্যরা। গান্ধীমূর্তির পাদদেশে কমিটির সদস্যরা কর্মসূচি পালন করতে গেলে পুলিশ তাঁদের বাধা দেয় বলে অভিযোগ। এর পর কমিটির বেশ কিছু সদস্যকে তুলে নিয়ে যায় বহরমপুর থানার পুলিশ।

জলাভূমি রক্ষা কমিটি জানায়, গত কয়েক বছর ধরেই অবৈধ ভাবে পুকুর, জলাশয় মাটি ও নোংরা ফেলে বুজিয়ে দিয়ে তার উপর ইমারত নির্মাণের বিপক্ষে সক্রিয় আন্দোলন চলছে। এ ভাবে চললে যে বহরমপুর তথা সমগ্র দেশ ও বিশ্বের পরিবেশ এবং বাস্তুতন্ত্রের চরম ক্ষতি সে কথা ‘জলাভূমি রক্ষা কমিটি’ নানা ভাবে প্রচার করে চলেছে। গত কয়েকদিন আগেই এখানকার চালতিয়া বিলে মাটি ফেলার কুকীর্তি হাতেনাতে ধরা পড়েছে।

এ সবেরই প্রতিবাদে বহরমপুর প্রশাসনিক ভবনের সামনে গান্ধীমূর্তির পাশে আজ থেকে তিনদিনের রিলে অনশন ও অবস্থান বিক্ষোভের কর্মসূচি ছিল। বহরমপুরের লেখক, শিল্পী, কবি, অভিনেতা, আবৃত্তিকাররাও শামিল হয়েছিলেন এই জমায়েতে। শামিল হয়েছিলেন জলাভূমির সঙ্গে যাঁদের জীবনজীবিকা জড়িয়ে তাঁরাও।

কিন্তু কর্মসূচি শুরুর দিনেই বিপত্তি বাঁধে। আন্দোলনকারীদের দাবি, “এ দিনের ঘটনায় গ্রেফতার হন বর্ষীয়ান সাংস্কৃতিক কর্মী নির্মল সরকার-সহ জেলার বেশ কয়েকজন বিশিষ্ট ব্যক্তিত্ব। দুপুর পর্যন্ত তাঁদের এখনও ছাড়া হয়নি”।

অন্য দিকে, সদর মহকুমা শাসক প্রভাত চট্টোপাধ্যায় সংবাদ মাধ্যমের কাছে জানান, “এই আন্দোলনের কোনো যৌক্তিকতা নেই। জলাভূমি ভরাটের বিরুদ্ধে পুলিশ-প্রশাসন কড়া ভূমিকা পালন করছে। যেখানে জলাভূমি ভরাটের অভিযোগ উঠেছিল, সেখানকার মাটি তুলে আনা হচ্ছে। অভিযুক্তদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে। তাই আন্দোলনকারীদের তুলে দেওয়া হয়। মাইকে প্রচার করে অনুরোধ করা হয়েছিল, তাঁরা শোনেনি। তাই হাত ধরে তুলে নিয়ে যাওয়া হয়। কাউকেই বলপ্রয়োগ করা হয়নি। কোনো রকম অশান্তি ঘটেনি”।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে:

জামিন মিলল না আরিয়ান খানের, ফের শুনানি বৃহস্পতিবার

ফের বাড়তে পারে রান্নার গ্যাসের দাম, আরও দামি হতে পারে পেট্রোল, ডিজেল

কালীপুজোয় কখন, কী বাজি পোড়ানো যাবে, বিজ্ঞপ্তি জারি রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্যদের

জল্পনার অবসান! বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দিলেন রায়গঞ্জের বিধায়ক কৃষ্ণ কল্যাণী

পেগাসাস তদন্তে সুপ্রিম কোর্ট কমিটি গঠন করতেই শুভেন্দু অধিকারীকে গ্রেফতারের দাবি কুণাল ঘোষের

আলাপন বন্দ্যোপাধ্যায় মামলায় কেন্দ্রের অবস্থান জানতে চাইল ‘ক্যাট’

আগের থেকে ভালো, তবে এখনও বিপন্মুক্ত নন সুব্রত মুখোপাধ্যায়

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন