Connect with us

মুর্শিদাবাদ

দশমীতে নৌকাডুবি বেলডাঙায়, মৃত ৫ যুবক

Published

on

খবরঅনলাইন ডেস্ক: বিজয়া দশমীর সন্ধ্যায় মর্মান্তিক ঘটনা ঘটল মুর্শিদাবাদের বেলডাঙায়। প্রতিমা বিসর্জনের সময়ে নৌকাডুবিতে মৃত্যু হল ৫ যুবকের।

সোমবার সন্ধ্যায় বেলডাঙা এলাকার ডুমনিদহ বিলে প্রতিমার সঙ্গে তলিয়ে গেলেন পাঁচ ভাসান-যাত্রী। সোমবার রাত পর্যন্ত পুলিশ ওই বিল থেকে চার জনের দেহ উদ্ধার হয়। তখন এক জন নিঁখোজ থাকলেও পরে আরও এক যুবকের দেহ উদ্ধার করা হয়।  

স্থানীয় সূত্রে পুলিশ জানতে পেরেছে, বেলডাঙা পুর এলাকার হাজরা পরিবারের ওই প্রতিমাটি ডুমনিদহ বিলে ভাসান দিতে নিয়ে যাওয়া হয়েছিল। দু’টি নৌকার মাঝে বাঁশের কাঠামো বেঁধে প্রতিমা বিলের মাঝামাঝি নিয়ে গিয়ে ভাসান দেওয়াই রীতি। এ দিনও সে ভাবেই ভাসান দেওয়ার চেষ্টা করছিলেন ওই পরিবারের লোকজনেরা।

Loading videos...

তবে এ ক্ষেত্রে বিসর্জন-সংক্রান্ত হাইকোর্টের কোনো বিধি মানা হয়নি। জানা গিয়েছে, দু’টি নৌকায় অন্তত জনা পঞ্চাশ ভাসান-যাত্রী ছিলেন। সন্ধ্যা পৌনে ৬টা নাগাদ নিরঞ্জনের সময়ে প্রতিমাটি হুড়মুড়িয়ে একটি নৌকার ওপরে পড়ে যায়।

প্রতিমার তলায় চাপা পড়েই তলিয়ে যান অন্তত পাঁচ ভাসান-যাত্রী। নৌকায় অন্য যাঁরা ছিলেন, তাঁরা সাঁতরে পারে উঠে এলেও রোহন পাল (২৩), অনিন্দ্য বন্দ্যোপাধ্যায় (২৩), সুখেন্দু দে (২২), রুবাই হাজরা বন্দ্যোপাধ্যায় (২০), নিপ্পন হাজরা বন্দ্যোপাধ্যায় (৩৫) আর পাড়ে ফিরতে পারেননি। 

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

উত্তুরে হাওয়ায় হালকা শিরশিরানি, কলকাতায় পারদ একুশে, সমতলে শীতলতম পুরুলিয়া

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

দীপাবলি-কালীপুজো

মুর্শিদাবাদ ও বীরভুমে রাজা রামজীবন রায়ের উত্তরপুরুষদের এখন ১৯টি কালীপুজো

যে গাছের নীচে যে ঠাকুরের প্রতিষ্ঠা করা হয়েছিল, সেই গাছের নামানুসারে সেই কালীর নাম রাখা হয়েছে।

Published

on

ষষ্ঠী কালী।

শুভদীপ রায় চৌধুরী

বীরভূম জেলার ঢেকার মহারাজ রামজীবন রায়ের রায় ও রায়চৌধুরী বাড়ির পূজোর বিশেষত্ব হল একই রাজপরিবারে ১৯টি কালীপুজো। সেই কালীপুজো অবশ্য ছড়িয়ে আছে দুটি জেলায়। আর সেই কালীপুজোকে কেন্দ্র করে মেতে ওঠে প্রাক্তন রাজবংশ এবং পার্শ্ববর্তী সব গ্রাম।

জানা যায়, এই কালীপুজোর সূচনা করেন রাজা রামজীবন রায় (১৬৪০-১৭০৮ খ্রিস্টাব্দ) আজ থেকে প্রায় সাড়ে তিনশো বছর আগে। এই মহারাজ রামজীবনই তারাপীঠের মা তারা ও কলেশ্বরের শিবমন্দিরের প্রতিষ্ঠাতা। তাঁর রাজত্বকালে একটা রাজবাড়িতে একটিই কালীপুজো হত। সারা রাজবাড়ি আলোয় ঝলমল করত।

Loading videos...
কুল কালী।

কালীপুজো উপলক্ষ্যে সমস্ত ধর্মের মানুষ নিমন্ত্রিত হত রাজবাড়িতে। পার্শ্ববর্তী বিভিন্ন জায়গার প্রজারা গান শুনিয়ে, নাচ দেখিয়ে রাজাদের খুশি করে উপহার নিয়ে বাড়ি ফিরত। রাজা রামজীবনও ছিলেন প্রজাবৎসল। প্রজাদের মঙ্গল কামনায় তিনি ছাগ, মেষ ও মহিষ বলি দিতেন।

কিন্তু কালের নিয়মে ভাগ হয়েছে রাজবংশ, বেড়েছে কালীর সংখ্যা। প্রথমে এই রাজপরিবার ‘রায় রাজপরিবার’ নামে পরিচিত ছিল। পরে রাজা রামজীবন রায়ের বংশধরেরা প্রজাহিতৈষী কাজ করে ও জমিদারি বৃদ্ধি করে বাংলার তৎকালীন নবাব আলিবর্দি খাঁয়ের কাছ থেকে ‘চৌধুরী’ উপাধি লাভ করেন। সেই থেকেই এই রাজপরিবার ‘রায়চৌধুরী রাজপরিবার’ নামে পরিচিত হয়।

মহারাজ রামজীবনের জ্যেষ্ঠ পুত্র রাজা ভগবতীচরণ রায়ের বংশ বর্তমানে মুর্শিদাবাদের এড়োয়ালি গ্রামে ১৩টি কালী, দ্বিতীয় পুত্র রাজা রামভদ্র রায়ের এক বংশ বীরভূমের ন’পাড়াতে ১টি কালী এবং আরও একটি বংশ মুর্শিদাবাদের মাজিয়ারাতে ১টি কালী এবং তৃতীয় ও কনিষ্ঠ পুত্র যথাক্রমে রাজা কেশব ও রাজা রামচন্দ্র রায়ের বংশ বীরভূমের হাতিয়া গ্রামে ৪টি কালীপুজোর সূচনা করেন। এগুলি রায়/রায়চৌধুরী রাজবাড়ির পুজো নামেই খ্যাত। তবে কালীপূজো ও দুর্গাপুজোর সময় রাজা ভগবতীচরণ রায়ের বংশের বাড়িতেই অর্থাৎ মুর্শিদাবাদের এড়োয়ালি গ্রামেই বেশি ধুমধাম হয়।

চাতর কালী।

রাজা রামজীবনের জ্যেষ্ঠ পুত্রের পুত্র রাজা জয়সিংহ ও রাজা রঘুনাথ রায়। রাজা জয়সিংহের দুই পুত্র রাজা দেবদত্ত রায়চৌধুরী, রাজা ইন্দ্রমণি রায়চৌধুরী এবং রাজা রঘুনাথের এক পুত্র রাজা শ্যামসুন্দর রায়চৌধুরী। এঁদের বংশ যথাক্রমে বড়োপাঁচানি, ছোটোপাঁচানি, ছয়ানি রাজপরিবার নামে পরিচিত।

বড়োপাঁচানিতে পাঁচটি কালী – ধর্ম/ষষ্ঠী, বেল, কুল, টুংগী এবং শ্যামরুপী। ছয়ানি রাজপরিবারের চারটি কালী – বড়মা, মঠ, নিম ও চাতরবুড়ি। ছোটোপাঁচানি রাজপরিবারে চারটি কালী – ধর্ম/ষষ্ঠী, মোল, আমড়া এবং বেল (এই বেল কালীটিতে শুধু ঘটপুজো করা হয়)। ধর্মকালী তথা ষষ্ঠীকালীকে বড়োপাঁচানি ও  ছোটোপাঁচানি রাজপরিবার পালা করে চালায়।

জানা যায্‌ দশানির ষষ্ঠী ও ছয়ানির চাতরকালী প্রতিষ্ঠা করা হয়েছিল নায়েব ও গোমস্তাদের মঙ্গলকামনার জন্য। পুজোর খরচ দুই রাজবাড়ির রাজকোষ থেকেই দেওয়া হত। বেশির ভাগ কালীকেই ‘বুড়ি’ বলেই ডাকা হয়।

টুংগী কালী।

জানা যায়, যে গাছের নীচে যে ঠাকুরের প্রতিষ্ঠা করা হয়েছিল, সেই গাছের নামানুসারে সেই কালীর নাম রাখা হয়েছে। বড়োপাঁচানির বেল, ছোটোপাঁচানির মোল এবং ছয়ানির মঠকালীতে পঞ্চমুণ্ডীর আসন বিদ্যমান। বড়োপাঁচানির বেলকালীতে ব্যাঘ্রচর্মের আসনে বসে পুরোহিত পুজো করেন। এই বেলকালী এবং মঠকালীতে কারণ অর্থাৎ মদ দিয়ে ঘট ভরা হয়।

জানা যায়, বড়োপাঁচানির রাজা চন্দ্রকান্ত রায়চৌধুরী বেলকালীকে পুজো করার জন্য সাধক বামাখ্যাপাকে অনুরোধ করে আনতেন। এবং ছয়ানির রাজা কার্তিক রায়চৌধুরীও তাঁকে এনে একবার মঠকালীতে পুজো করিয়েছিলেন।

কালের নিয়মে রাজারা গিয়েছেন, গিয়েছে তাঁদের রাজ্যপাট। শুধু ফেলে গিয়েছেন তাঁদের শুরু করা পুজো ও তা চালানোর জন্য প্রাক্তন রাজবংশ। রাজা রামজীবন রায়ের প্রতিষ্ঠিত কালীপুজোর জৌলুস আজও একই ভাবে বজায় রেখেছেন ‘রায়/রায়চৌধুরী রাজপরিবারের’ সদস্যরা। এই পুজো দেখতে আজও ভিড় জমান বিভিন্ন জেলার মানুষ।

খবরঅনলাইনে আরও পড়ুন

গোপীনাথ মুখোপাধ্যায়ের পুথি দেখে মা কালীর পুজো হয় শান্তিপুরের চাঁদুনিবাড়িতে

Continue Reading

মুর্শিদাবাদ

সাগরদিঘিতে তৈরি হবে দেশের সর্ববৃহৎ ভাসমান সৌরবিদ্যুৎ কেন্দ্র

পশ্চিমবঙ্গ বিদ্যুৎ উন্নয়ন কর্পোরেশন লিমিটেড (WBPDCL) এই বিদ্যুৎকেন্দ্র তৈরি করবে।

Published

on

খবর অনলাইন ডেস্ক: দেশের সর্ববৃহৎ ভাসমান সৌরবিদ্যুৎ কেন্দ্র (floating solar plant) তৈরি হবে সাগরদিঘিতে (Sagardighi)। ৫ মেগাওয়াট শক্তিসম্পন্ন এই বিদ্যুৎকেন্দ্র তৈরিতে অনুমোদন দিয়েছে পশ্চিমবঙ্গ মন্ত্রীসভা। মুর্শিদাবাদের সাগরদিঘি তাপবিদ্যুৎ কেন্দ্রের (SgTPP) অঙ্গ হিসাবে গড়ে উঠবে এই সৌরবিদ্যুৎ কেন্দ্র।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পৌরোহিত্যে অনুষ্ঠিত পশ্চিমবঙ্গ ক্যাবিনেটের ওই বৈঠকে প্রসঙ্গটি তোলেন বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। বিষয়টি মন্ত্রীসভার অনুমোদন লাভ করে।

পরে এক সাংবাদিক সম্মেলনে স্বরাষ্ট্র সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় বলেন, “৫ মেগাওয়াট শক্তিসম্পন্ন এই ভাসমান সৌরবিদ্যুৎ কেন্দ্র দেশের সব চেয়ে বড়ো এ ধরনের বিদ্যুৎকেন্দ্র হবে। এর আগে তিরুপতির কাছে চিত্তুরে এ ধরনের বিদ্যুৎকেন্দ্র তৈরি হয়, যার ক্ষমতা ৪ মেগাওয়াট।”

Loading videos...

স্বরাষ্ট্র সচিব আরও জানান, এই ভাসমান সৌরবিদ্যুৎ কেন্দ্র তৈরি করতে রাজ্য সরকারের ২২ কোটি টাকা খরচ হবে। এই বিদ্যুৎকেন্দ্র পুরোপুরি চালু হয়ে যাওয়ার পরে ১ লক্ষেরও বেশি পরিবারে বিদ্যুৎ পৌঁছে দেওয়া সম্ভব হবে।

বিদ্যুৎ বিভাগের এক সিনিয়র আধিকারিক জানিয়েছেন, কোভিড মহামারির বিদ্যুৎকেন্দ্র তৈরিতে বিলম্ব হতে পারে। এই প্রকল্পের কাজ ২০২০-এর এপ্রিলেই শেষ হয়ে যাওয়ার কথা ছিল। কিন্তু কোভিডের জন্য সব কিছু আটকে গেছে। এখন এই প্রকল্পের কাজ শেষ হতে ঠিক কতটা সময় লাগতে পারে তা বলা যাচ্ছে না।

পশ্চিমবঙ্গ বিদ্যুৎ উন্নয়ন কর্পোরেশন লিমিটেড (WBPDCL) এই বিদ্যুৎকেন্দ্র তৈরি করবে। ভাসমান হাইড্রোলিও মঞ্চের উপরে সোলার মডিউল বসবে। ভাসমান হাইড্রোলিও মঞ্চ তৈরি করছে ফরাসি কোম্পানি সিল অ্যান্ড টেরে।

সাগরদিঘি তাপবিদ্যুৎ কেন্দ্রের কাঁচা জলের ৩ নম্বর পুকুরে এই বিদ্যুৎকেন্দ্র গড়ে তোলা হচ্ছে।

খবর অনলাইনে আরও পড়তে পারেন

উত্তরবঙ্গে আরও দু’দিন অতি বৃষ্টির আশঙ্কা, দক্ষিণে বিক্ষিপ্ত

Continue Reading

দেশ

মুর্শিদাবাদ, কেরলে তল্লাশি চালিয়ে আল কায়দার সঙ্গে জড়িত ৯ জনকে গ্রেফতার করল এনআইএ

ভারতের বিভিন্ন প্রান্তে বড়ো রকমের নাশকতার ছক কষছিল তারা।

Published

on

NIA
ধৃতদের মধ্যে মুর্শিদাবাদের ছ'জন আর কেরলের ন'জন রয়েছে।

খবরঅনলাইন ডেস্ক: মুর্শিদাবাদ আর কেরলের এর্নাকুলমে তল্লাশি চালিয়ে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আল-কায়দার (AL Qaeda) ন’ জন সদস্যকে গ্রেফতার করল জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ।

শনিবারের ভোরবেলার অভিযানের পর এনআইএ (NIA) গোয়েন্দাদের দাবি, এই আল-কায়দা মডিউলটি দিল্লি-সহ ভারতের বিভিন্ন প্রান্তে বড়ো রকমের নাশকতা ঘটানোর পরিকল্পনা করছিল। ধৃতদের মধ্যে মুর্শিদাবাদের ছ’ জন আর কেরলের তিন জন রয়েছে।

ধৃত ন’ জন হল নাজমুস সাকিব, আবু সুফিয়ান, মইনুল মণ্ডল, লিউ ইয়ান আহমেদ, আল মামুন কামাল, আতিতুর রহমান, মুর্শিদ হাসান, ইয়াকুব বিশ্বাস, মোশারফ হোসেন। 

Loading videos...

এনআইএ-এর দাবি, সংগঠনে আরও সদস্যকে টেনে আনার ধান্দায় ছিল ধৃত জঙ্গিরা। দিল্লিতে গিয়ে আরও বেশি করে আগ্নেয়াস্ত্র জোগাড় করার পরিকল্পনাও করছিল তারা। ধৃতদের থেকে দেশি অস্ত্রশস্ত্র, জেহাদি বইপত্তর-সহ বেশ কিছু সামগ্রী উদ্ধার করা হয়েছে। ধৃতদের আদালতে তুলে পুলিশি হেফাজতের আবেদন করা হবে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

৯৫ হাজার! ভারতে এক দিনে রেকর্ড সংখ্যক মানুষ কোভিডমুক্ত, কমল সক্রিয় রোগীর সংখ্যা

Continue Reading
Advertisement
রাজ্য19 mins ago

একদিনে দু’ হাজার টেস্ট বাড়লেও রাজ্যে আরও কমল নতুন সংক্রমণ, মৃত্যুও ৫০-এর কম

দেশ40 mins ago

করোনা ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে সতর্কতা নরেন্দ্র মোদীর

দেশ2 hours ago

‘লভ জিহাদ’ রুখতে অধ্যাদেশ অনুমোদন করল উত্তরপ্রদেশ

দঃ ২৪ পরগনা2 hours ago

কৈলাস বিজয়বর্গীয়র ‘হরি বোল’, এক গুচ্ছ প্রতিশ্রুতি

virat kohli
ক্রিকেট3 hours ago

দশকের সেরা ক্রিকেটার হওয়ার দৌড়ে বিরাট কোহলি ও আরও এক ভারতীয়

ফুটবল3 hours ago

পিকে-চুণী স্মরণে ডার্বি শুরুর আগে নীরবতা পালন হোক, আইএসএল কর্তৃপক্ষকে অনুরোধ জানাল ইস্টবেঙ্গল

প্রযুক্তি3 hours ago

আরও ৪৩টি চিনা অ্যাপ নিষিদ্ধ করল ভারত

পূর্ব মেদিনীপুর3 hours ago

খেজুরি থেকে ‘এক সঙ্গে ভালো থাকা’র বার্তা দিলেন শুভেন্দু অধিকারী

কেনাকাটা

কেনাকাটা3 days ago

লিভিংরুমকে নতুন করে দেবে এই দ্রব্যগুলি

খবর অনলাইন ডেস্ক: ঘরের একঘেয়েমি কাটাতে ও সৌন্দর্য বাড়াতে ডিজাইনার আলোর জুড়ি মেলা ভার। অ্যামাজন থেকে তেমনই কয়েকটি হাল ফ্যাশনের...

কেনাকাটা6 days ago

কয়েকটি প্রয়োজনীয় জিনিস, দাম একদম নাগালের মধ্যে

খবর অনলাইন ডেস্ক: কাজের সময় হাতের কাছে এই জিনিসগুলি থাকলে অনেক খাটুনি কমে যায়। কাজও অনেক কম সময়ের মধ্যে করে...

কেনাকাটা3 weeks ago

দীপাবলি-ভাইফোঁটাতে উপহার কী দেবেন? দেখতে পারেন এই নতুন আইটেমগুলি

খবর অনলাইন ডেস্ক : সামনেই কালীপুজো, ভাইফোঁটা। প্রিয় জন বা ভাইবোনকে উপহার দিতে হবে। কিন্তু কী দেবেন তা ভেবে পাচ্ছেন...

কেনাকাটা4 weeks ago

দীপাবলিতে ঘর সাজাতে লাইট কিনবেন? রইল ১০টি নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: আসছে আলোর উৎসব। কালীপুজো। প্রত্যেকেই নিজের বাড়িকে সুন্দর করে সাজায় নানান রকমের আলো দিয়ে। চাহিদার কথা মাথায় রেখে...

কেনাকাটা2 months ago

মেয়েদের কুর্তার নতুন কালেকশন, দাম ২৯৯ থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক: পুজো উপলক্ষ্যে নতুন নতুন কুর্তির কালেকশন রয়েছে অ্যামাজনে। দাম মোটামুটি নাগালের মধ্যে। তেমনই কয়েকটি রইল এখানে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র আরও ১০টি শাড়ি, পুজো কালেকশন

খবর অনলাইন ডেস্ক : সামনেই পুজো আর পুজোর জন্য নতুন নতুন শাড়ির সম্ভার নিয়ে হাজর রয়েছে এরশা। এরসার শাড়ি পাওয়া...

কেনাকাটা2 months ago

‘এরশা’-র পুজো কালেকশনের ১০টি সেরা শাড়ি

খবর অনলাইন ডেস্ক : পুজো কালেকশনে হ্যান্ডলুম শাড়ির সম্ভার রয়েছে ‘এরশা’-র। রইল তাদের বেশ কয়েকটি শাড়ির কালেকশন অ্যামাজন থেকে। প্রতিবেদন...

কেনাকাটা2 months ago

পুজো কালেকশনের ৮টি ব্যাগ, দাম ২১৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : এই বছরের পুজো মানে শুধুই পুজো নয়। এ হল নিউ নর্মাল পুজো। অর্থাৎ খালি আনন্দ করলে...

কেনাকাটা2 months ago

পছন্দসই নতুন ধরনের গয়নার কালেকশন, দাম ১৪৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজোর সময় পোশাকের সঙ্গে মানানসই গয়না পরতে কার না মন চায়। তার জন্য নতুন গয়না কেনার...

কেনাকাটা2 months ago

নতুন কালেকশনের ১০টি জুতো, ১৯৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজো এসে গিয়েছে। কেনাকাটি করে ফেলার এটিই সঠিক সময়। সে জামা হোক বা জুতো। তাই দেরি...

নজরে