Connect with us

মুর্শিদাবাদ

পুরভোটের লড়াইয়ে অধীরগড়ে বামেদের চাহিদামতো আসন কংগ্রেস ছাড়বে?

বহরমপুর: আর আড়াই মাসের মধ্যেই রাজ্যের শ’খানেক পুরসভায় ভোট। এই ভোটে জোট করেই লড়াইয়ের সিদ্ধান্ত নিয়েছে বামফ্রন্ট ও কংগ্রেস নেতৃত্ব। ইতিমধ্যে বিভিন্ন জায়গায় আসন রফা নিয়ে নিজেদের মধ্যে আলোচনাও শুরু করেছে দুই দল।

অধীররঞ্জন চৌধুরীর গড় বহরমপুরেও জোট গড়ে লড়াইয়ের সিদ্ধান্ত প্রায় পাকা। কিন্তু আসনরফা নিয়ে কিছু সমস্যা তৈরি হতে পারে। বামেরা কংগ্রেসের কাছে বহরমপুর পুরসভার ১০টি আসন দাবি করেছে বলে জানা গিয়েছে।

তবে এই নিয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি। কংগ্রেস সূত্রে জানা গিয়েছে, দলের শীর্ষ নেতৃত্বের সঙ্গে কথা বলে এ ব্যাপারে তাঁদের মতামত জানানো হবে।

কংগ্রেসের দুর্গ হল বলে পরিচিত  বহরমপুর। ২০১৩ সালে পুর নির্বাচনে বহরমপুরে কংগ্রেস, তৃণমূল ও বামেরা আলাদা ভাবে লড়াই করেছিল। সেই নির্বাচনে পুরসভার ২৮টি আসনে মধ্যে ২৬ টিতে এককভাবে কংগ্রেস ও ২ টি আসনে তৃণমূল জয়ী হয়। 

আরও পড়ুন করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বাড়লেও অবশেষে কিছুটা আশার আলো

দলের এমন শক্ত ঘাঁটিতে কি কংগ্রেস বামেদের সঙ্গে আসন রফায় যাবে? জেলা কংগ্রেসের মুখপাত্র জয়ন্ত দাস বলছেন, ‘‘দুই দলের স্থানীয় নেতৃত্বের মধ্যে পুরভোট নিয়ে প্রাথমিক ভাবে মত বিনিময় হয়েছে। দলের শীর্ষ নেতৃত্ব এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।’’

অন্য দিকে সিপিএমের বহরমপুর এরিয়া কমিটির সম্পাদক দেবাশিস মিশ্র বলছেন, ‘‘বুধবার কংগ্রেস নেতৃত্বের সঙ্গে আমরা প্রাথমিক আলোচনা করেছি। শহরের ১০টি ওয়ার্ড চেয়ে আমরা কংগ্রেসের নেতৃত্বের কাছে প্রস্তাব দিয়েছি। তাঁরা দলের শীর্ষ নেতৃত্বের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত জানাবেন বলেছেন।’’

উল্লেখ্য, আসনরফা নিয়ে কোচবিহারে প্রায় সম্মত হয়ে গিয়েছে বাম ও কংগ্রেস শিবির। রাজ্যের বাকি অঞ্চলেও এই নিয়ে আলোচনা চলছে জোরকদমে। এই পরিস্থিতিতে বহরমপুরে বামেদের চাহিদায় আসনরফা হয় কি না, সেটাই দেখার।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

মুর্শিদাবাদ

অধীররঞ্জন চৌধুরীর বহরমপুরের বাড়িতে দুষ্কৃতী হামলার অভিযোগ

ইটের আঘাতে বাড়ির কাচ ভেঙে যায়। তদন্তে পুলিশ।

এই বাড়িতেই হামলার অভিযোগ। সংগৃহীত ছবি

ওয়েবডেস্ক: মুর্শিদাবাদের বহরমপুরে কংগ্রেস সাংসদ অধীররঞ্জন চৌধুরীর (Adhir Ranjan Chowdhury) বাড়িতে দুষ্কৃতী হামলার অভিযোগ ঘিরে চাঞ্চল্য। জানা গিয়েছে, দুষ্কৃতীদের ছোড়া ইটের আঘাতে বাড়ির কাচ ভেঙে যায়।

দুষ্কৃতী হামলার সময় বাড়িতে ছিলেন না লোকসভায় কংগ্রেস (Congress) দলনেতা এবং বহরমপুরের কংগ্রেস সাংসদ। ঘটনার খবর জানাজানি হতেই রবিবার থানায় লিখিত অভিযোগ জমা দেয় জেলা কংগ্রেস।

কংগ্রেস নেতৃত্বের অভিযোগ, গত শনিবার মধ্যরাতে দুষ্কৃতীরা অধীরবাবুর বাড়িটিতে চড়াও হয়। ইট ছোড়াছুড়ি শুরু করে। ইটের আঘাতে বাড়ির কাচ ভেঙে যায়।

পুলিশ জানিয়েছে, হামলা চলাকালীন সিসিটিভি ক্যামেরার ফুটেজ সংগ্রহ করে তদন্ত শুরু হয়েছে।

এ দিন ঘটনাস্থলে যান বহরমপুরের কংগ্রেস বিধায়ক মনোজ চক্রবর্তী। জানা যায়, বেশ কিছুদিন হল এই বাড়িতে অধীরবাবু বাস করেন না।

অধীররঞ্জন চৌধুরী। ফাইল ছবি

প্রসঙ্গত, গত মার্চের শুরুতে অধীরবাবুর দিল্লির বাড়িতে হামলার অভিযোগ ওঠে। কিছু অজ্ঞাত পরিচয় দুষ্কৃতী হামলা চালায়।

সেই সময় বাড়িতে ছিলেন না অধীরবাবু। লোকসভায় কংগ্রেস দলনেতার বাড়িতে কর্তব্যরত এক নিরাপত্তারক্ষীকে মারধর করা হয়। অভিযোগ, দুষ্কৃতীরা নিরাপত্তারক্ষীকে মারধরের পাশাপাশি নথিপত্র ছিঁড়ে ফেলে এবং বেশ কিছু নথি সঙ্গে নিয়ে যায় দুষ্কৃতীরা।

Continue Reading

বীরভূম

টানা বৃষ্টি আর জলাধার থেকে ছাড়া জলে বন্যার আশঙ্কা রাজ্যের তিন জেলায়

আশঙ্কায় বীরভূম, মুর্শিদাবাদ, মালদা।

খবরঅনলাইন ডেস্ক: টানা বৃষ্টি আর ব্যারেজ থেকে জল ছাড়ার পর রাজ্যের তিন জেলায় বন্যার আশঙ্কা রয়েছে। এখনও পর্যন্ত পরিস্থিতি নিয়ন্ত্রণের মধ্যে থাকলেও ভবিষ্যতে তা খারাপ হতেই পারে।

গত কয়েক দিন ধরেই প্রবল বৃষ্টি হচ্ছিল বিহার আর ঝাড়খণ্ডে। এর ফলে জল ছাড়া শুরু করছে ম্যাসাঞ্জোর আর তিলপাড়া জলাধার। এর জেরে বীরভূম আর মুর্শিদাবাদে বিস্তীর্ণ অঞ্চল প্লাবিত হওয়ার আশঙ্কা। অন্য দিকে বিহারে ব্যাপক বৃষ্টির জেরে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে মালদাতেও।

মুর্শিদাবাদ

মুর্শিদাবাদের পরিস্থিতি চিন্তাদায়ক। এ বছর এমনিতেও স্বাভাবিকের তুলনায় ৩১ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। এর ফলে নিচু জমিতে জল জমে গিয়েছে। এ ছাড়া লাগাতার ভারী বৃষ্টির কারণে আনাজ চাষেও ক্ষতির আশঙ্কা দেখা দিয়েছে।

কান্দি মহকুমা সেচ দফতর সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার দুপুর ১২টা নাগাদ তিলপাড়া ব্যারেজ থেকে ১৪ হাজার ৯০ কিউসেক জল ছাড়া হয়েছে। দেওচা ব্যারেজ থেকে ১ হাজার ৮৫০ এবং বৈধড়া ব্যারেজ থেকে ৩ হাজার ১০০ কিউসেক জল ছাড়া হয়েছে।

এর ফলে কাজেই আগামী ২৪ ঘণ্টায় কান্দির বিভিন্ন এলাকার নদীগুলিতে জল বাড়বে। শুক্রবার কুয়ে নদীর জলে প্লাবিত হয়েছে ভরতপুর-১ ব্লকের সুখদানপুর। প্রশাসনের পক্ষ থেকে গ্রামে ত্রাণশিবির খুলে সেখানে ১২টি পরিবারকে রাখা হয়েছে। বাসিন্দারা জানান, গ্রামে প্রায় ২০০ পরিবার বাস করে। বেশ কয়েকটি বাড়িতে ইতিমধ্যেই জল ঢুকেছে।

বীরভূম

গত কয়েক দিন ধরে বীরভূমে টানা বৃষ্টি হচ্ছে। তার ফলে ময়ূরাক্ষী, দ্বারকা, অজয়, কুয়ে, হিংলো প্রভৃতি নদীর জলস্তর বেড়ে গিয়েছে। মহম্মদবাজারের পুরাতন গ্রামে দ্বারকা নদের জলস্তর বাড়ার ফলে রাতে পুরাতন গ্রাম পঞ্চায়েতের কংক্রিটের সেতুটির একাংশ ভেঙে গিয়েছে।

মালদা

এই মরশুমে মালদাতেও স্বাভাবিকের থেকে অনেক বেশি বৃষ্টি হয়েছে। এর সঙ্গে যোগ হয়েছে বিহারের প্রবল বর্ষণ। ফলে জেলার নদীগুলিতে জলস্তর বাড়ছে।

ইতিমধ্যে বিপদসীমা ছুঁয়ে ফেলেছে মহানন্দা। বিপদসীমার কাছাকাছি রয়েছে ফুলহরের জলস্তরও। কৃষিজমিতে বৃষ্টির জল ঢুকে গিয়ে চাষাবাদেও ক্ষয়ক্ষতি হয়েছে। এখনও পর্যন্ত বন্যার সতর্কতা জারি না করা হলেও, জলস্তর বাড়তে থাকলে পরিস্থিতি খারাপ হতে পারে।

এ দিকে, রতুয়া-১ ব্লকের বিলাইমারি অঞ্চল ও মহানন্দটোলা অঞ্চলে গঙ্গা ও ফুলহর নদীর জলস্রোতে ব্যাপক ভাঙন শুরু হয়েছে। গত দু’ দিনের ভাঙনে ১০০ বিঘা জমি গঙ্গার গর্ভে চলে গেছে। এখনও ভাঙন আটকানোর কাজ শুরু হয়নি বলে অভিযোগ গ্রামবাসীদের।

Continue Reading

পশ্চিম মেদিনীপুর

দিঘা থেকে হেঁটে মুর্শিদাবাদের পথে পরিযায়ী শ্রমিকের দল, আংশিক সুরাহা শালবনীতে

শালবনী: লকডাউনের (lockdown) জেরে কাজ বন্ধ এক মাসেরও বেশি হয়ে গেল। হাতে পয়সাকড়িও নিঃশেষ। শেষ পর্যন্ত উপায়ান্তর না দেখে হেঁটেই কর্মস্থান থেকে রওনা হল পরিযায়ী শ্রমিকের দল। গন্তব্য গ্রামের বাড়ি। দিঘা (Digha) থেকে মুর্শিদাবাদ (Murshidabad)। শেষ পর্যন্ত শালবনীতে (Shalbani) এসে তাঁদের পরিশ্রমের কিছুটা লাঘব হল।

বুধবার সকালে শালবনীর কালীমন্দিরের কাছে একদল মানুষকে হেঁটে যেতে দেখা যায়। এলাকার শিক্ষক তন্ময় সিংহ তাঁদের পরিচয় জানতে চান। তাঁরা জানান, তাঁরা পরিযায়ী শ্রমিক। আসছেন দিঘা থেকে, বাড়ি মুর্শিদাবাদ। সাত জনের দলে একটি ছয় বছরের শিশু এবং একজন শ্রমিকের মা-ও ছিলেন।

দলের শিশুটি।

তাঁরা জানান, আজ নিয়ে চার দিন তাঁরা ক্রমাগত হেঁটে চলেছেন। এঁদের কোনো ভাবে সাহায্য করা যায় কি না, সেই চিন্তা থেকেই তন্ময়বাবু যোগাযোগ করেন পশ্চিম মেদিনীপুর জেলার বন ও ভূমি কর্মাধ্যক্ষ নেপাল সিংহের সঙ্গে।

খবর যায় শালবনী পঞ্চায়েত সমিতির পূর্ত কর্মাধ্যক্ষ সন্দীপ সিংহের কাছে। সন্দীপবাবু তাঁদের দেখা পান আড়াবাড়ি বন সংলগ্ন একটি টেলিফোন কোম্পানির অফিসের সামনে। পরিযায়ী শ্রমিকদলের হেঁটে মুর্শিদাবাদ যাওয়ার খবর এলাকায় ছড়িয়ে পড়তেই ওই এলাকাতেই তাঁদের খাবারের ব্যবস্থা করা হয়। এবং  পথের জন্য শুকনো খাবারের ব্যাবস্থা করে দেন অতনু সিংহ ও সুদীপ সিংহ।

ইতিমধ্যে সন্দীপবাবু যোগাযোগ করেন চন্দ্রকোনা রোড ফাঁড়ি, শালবনী থানা, পশ্চিম মেদিনীপুর জেলার সভাধিপতি উত্তরা সিংহ হাজরা ও শালবনীর বিডিও সঞ্জয় মালাকারের সঙ্গেও। পরিযায়ী শ্রমিকেরা জানান, তাঁরা মুর্শিদাবাদের সুতি ও ধুলিয়ান থানার বাসিন্দা। তাঁদের আবেদন, তাঁদের কোয়ারান্টাইনে না রেখে অন্তত অন্তত বর্ধমান জেলার সীমানার কাছাকাছি এগিয়ে দেওয়া হোক। ওখান থেকে তাঁদের বাড়ির লোকেরা তাঁদের নিয়ে যাবে বলে জানান তাঁরা।

আরও পড়ুন: ১০ জুনের পর উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষা, জানালেন শিক্ষামন্ত্রী

ওই আবেদনে সাড়া দিয়ে তাঁদের বর্ধমান জেলার সীমানার কাছাকাছি পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হয়। এখন দেখার এই পরিযায়ী শ্রমিকরা কখন তাঁদের বাড়ি পৌঁছোতে পারেন।

Continue Reading
Advertisement

বিশেষ প্রতিবেদন

Advertisement
বাংলাদেশ12 mins ago

চলে গেলেন ভাষাসৈনিক ও শিল্পকলার অন্যতম নক্ষত্র মুর্তজা বশীর

দেশ54 mins ago

স্বাধীনতা দিবস ২০২০: স্কুল বন্ধ, ভার্চুয়াল উদ্‌যাপনেই মাতল কিছু পড়ুয়া

রাজ্য2 hours ago

রাজভবনে মমতা বন্দ্যোপাধ্যায়! রাজ্যপালের সঙ্গে বৈঠক নিয়ে জোর গুঞ্জন

বিদেশ3 hours ago

স্বাধীনতা দিবসে ভারতকে শুভেচ্ছা জানাল চিন

দেশ4 hours ago

১০০০ দিনের মধ্যে দেশের সব গ্রামে অপটিক্যাল ফাইবার: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

দেশ5 hours ago

জাতীয় ডিজিটাল স্বাস্থ্য মিশনের ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

রাজ্য5 hours ago

রেড রোডে জাতীয় পতাকা উত্তোলন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

ফুটবল6 hours ago

গুনে গুনে আট গোল! বায়ার্ন-তাণ্ডবে পর্যুদস্ত মেসির বার্সেলোনা

কেনাকাটা

care care
কেনাকাটা2 days ago

চুল ও ত্বকের বিশেষ যত্নের জন্য ১০০০ টাকার মধ্যে এই জিনিসগুলি ঘরে রাখা খুবই ভালো

খবরঅনলাইন ডেস্ক : পার্লার গিয়ে ত্বকের যত্ন নেওয়ার সময় অনেকেরই নেই। সেই ক্ষেত্রে বাড়িতে ঘরোয়া পদ্ধতি অনেকেই অবলম্বন করেন। বাড়িতে...

কেনাকাটা1 week ago

ঘর ও রান্নাঘরের সরঞ্জাম কিনতে চান? অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ৫০% পর্যন্ত ছাড়

খবরঅনলাইন ডেস্ক : অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ঘর আর রান্না ঘরের একাধিক সামগ্রিতে প্রচুর ছাড়। এই সেলে পাওয়া যাচ্ছে ওয়াটার...

কেনাকাটা1 week ago

এই ১০টির মধ্যে আপনার প্রয়োজনীয় প্রোডাক্টটি প্রাইম ডে সেলে কিনতে পারেন

খবরঅনলাইন ডেস্ক : চলছে অ্যামাজনের প্রাইমডে সেল। প্রচুর সামগ্রীর ওপর রয়েছে অনেক ছাড়। ৬ ও ৭  তারিখ চলবে এই সেল।...

কেনাকাটা1 week ago

শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল, জেনে নিন কোন জিনিসে কত ছাড়

খবরঅনলাইন ডেস্: শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল। চলবে ২ দিন। চলতি মাসের ৬ ও ৭ তারিখ থাকছে এই অফার।...

things things
কেনাকাটা2 weeks ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা3 weeks ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা3 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা4 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা4 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা4 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

নজরে

Click To Expand