Connect with us

মুর্শিদাবাদ

ফরাক্কায় ভয়াবহ বাস দুর্ঘটনা, বেশ কয়েক জনের মৃত্যু

ফরাক্কা: ভয়াবহ বাস দুর্ঘটনায় মৃত্যু হল ছ’ জনের। আহত বেশ কয়েক জন। শনিবার ভোরে ঘটনাটি ঘটেছে ফরাক্কার কাছে।

স্থানীয় সূত্রের খবর, দুর্ঘটনাগ্রস্ত বাসটি শিলিগুড়ি থেকে মুর্শিদাবাদের দিকে যাচ্ছিল। উলটো দিক থেকে আসছিল তেলের একটি ট্যাঙ্কার। ফরাক্কার এনটিপিসি মোড়ের কাছে বাস ও ট্যাঙ্কারের মুখোমুখি সংঘর্ষ হয়।

ঘটনাস্থলেই মৃত্যু হয় ৩ যাত্রীর। পরে আহতদের হাসপাতালে নিয়ে যাওয়া হলে আরও তিন জনের মৃত্যু হয়। মৃতদের মধ্যে বাসচালকও রয়েছেন।

ঘটনায় আহত ১১ জন। তাঁদের চিকিৎসার জন্য জঙ্গিপুর মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। এখনও বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

আরও পড়ুন মহারাষ্ট্রে সরকার টিকবে কি না, বড়ো পরীক্ষা আজ

দুর্ঘটনার পরেই যাত্রীদের উদ্ধার করতে পুলিশের পাশাপাশি স্থানীয় বাসিন্দারা নেমে পড়েন। কেমন করে এই দুর্ঘটনা ঘটল তার তদন্তে নেমেছে পুলিশ।

এর আগে ২০১৮ সালের জানুয়ারি মাসে মুর্শিদাবাদের দৌলতাবাদে বাস দুর্ঘটনার মৃত্যু হয়েছিল ৩৬ জনের। নলিনী বাস্কে সেতুর রেলিং ভেঙে গোবরা খালে পড়ে গিয়েছিল বাসটি।

পশ্চিম মেদিনীপুর

দিঘা থেকে হেঁটে মুর্শিদাবাদের পথে পরিযায়ী শ্রমিকের দল, আংশিক সুরাহা শালবনীতে

শালবনী: লকডাউনের (lockdown) জেরে কাজ বন্ধ এক মাসেরও বেশি হয়ে গেল। হাতে পয়সাকড়িও নিঃশেষ। শেষ পর্যন্ত উপায়ান্তর না দেখে হেঁটেই কর্মস্থান থেকে রওনা হল পরিযায়ী শ্রমিকের দল। গন্তব্য গ্রামের বাড়ি। দিঘা (Digha) থেকে মুর্শিদাবাদ (Murshidabad)। শেষ পর্যন্ত শালবনীতে (Shalbani) এসে তাঁদের পরিশ্রমের কিছুটা লাঘব হল।

বুধবার সকালে শালবনীর কালীমন্দিরের কাছে একদল মানুষকে হেঁটে যেতে দেখা যায়। এলাকার শিক্ষক তন্ময় সিংহ তাঁদের পরিচয় জানতে চান। তাঁরা জানান, তাঁরা পরিযায়ী শ্রমিক। আসছেন দিঘা থেকে, বাড়ি মুর্শিদাবাদ। সাত জনের দলে একটি ছয় বছরের শিশু এবং একজন শ্রমিকের মা-ও ছিলেন।

দলের শিশুটি।

তাঁরা জানান, আজ নিয়ে চার দিন তাঁরা ক্রমাগত হেঁটে চলেছেন। এঁদের কোনো ভাবে সাহায্য করা যায় কি না, সেই চিন্তা থেকেই তন্ময়বাবু যোগাযোগ করেন পশ্চিম মেদিনীপুর জেলার বন ও ভূমি কর্মাধ্যক্ষ নেপাল সিংহের সঙ্গে।

খবর যায় শালবনী পঞ্চায়েত সমিতির পূর্ত কর্মাধ্যক্ষ সন্দীপ সিংহের কাছে। সন্দীপবাবু তাঁদের দেখা পান আড়াবাড়ি বন সংলগ্ন একটি টেলিফোন কোম্পানির অফিসের সামনে। পরিযায়ী শ্রমিকদলের হেঁটে মুর্শিদাবাদ যাওয়ার খবর এলাকায় ছড়িয়ে পড়তেই ওই এলাকাতেই তাঁদের খাবারের ব্যবস্থা করা হয়। এবং  পথের জন্য শুকনো খাবারের ব্যাবস্থা করে দেন অতনু সিংহ ও সুদীপ সিংহ।

ইতিমধ্যে সন্দীপবাবু যোগাযোগ করেন চন্দ্রকোনা রোড ফাঁড়ি, শালবনী থানা, পশ্চিম মেদিনীপুর জেলার সভাধিপতি উত্তরা সিংহ হাজরা ও শালবনীর বিডিও সঞ্জয় মালাকারের সঙ্গেও। পরিযায়ী শ্রমিকেরা জানান, তাঁরা মুর্শিদাবাদের সুতি ও ধুলিয়ান থানার বাসিন্দা। তাঁদের আবেদন, তাঁদের কোয়ারান্টাইনে না রেখে অন্তত অন্তত বর্ধমান জেলার সীমানার কাছাকাছি এগিয়ে দেওয়া হোক। ওখান থেকে তাঁদের বাড়ির লোকেরা তাঁদের নিয়ে যাবে বলে জানান তাঁরা।

আরও পড়ুন: ১০ জুনের পর উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষা, জানালেন শিক্ষামন্ত্রী

ওই আবেদনে সাড়া দিয়ে তাঁদের বর্ধমান জেলার সীমানার কাছাকাছি পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হয়। এখন দেখার এই পরিযায়ী শ্রমিকরা কখন তাঁদের বাড়ি পৌঁছোতে পারেন।

Continue Reading

মুর্শিদাবাদ

সৌদি আরব ফেরত মুর্শিদাবাদের যুবকের মৃত্যু কি করোনাভাইরাসে? এল রিপোর্ট

মুর্শিদাবাদ: শোকের আবহের মধ্যে একটাই স্বস্তির খবর। সৌদি আরব (Saudi Arabia) ফেরত মুর্শিদাবাদের যুবকের মৃত্যুর কারণ করোনাভাইরাস নয়। সোমবার সকালেই তাঁর রক্তপরীক্ষার রিপোর্ট এসেছে।

শনিবার জানারুল হক নামে ওই ব্যক্তিকে ভরতি করা হয় মুর্শিদাবাদ (Murshidabad) মেডিক্যাল কলেজ হাসপাতালে। যে হেতু তিনি সৌদি আরব থেকে ফিরেছিলেন তাই কোনো রকম ঝুঁকি না নিয়ে গতকাল বিকেলে তাঁকে আইসোলেশন বিভাগে ভরতি করা হয়। ওই আইসোলেশন বিভাগেই রবিবার মৃত্যু হয়েছে তাঁর।

নবগ্রামের পলাশপুর নারকেলবাড়ির বাসিন্দা জানারুল হক শনিবার রাতে নিজের গ্রামের বাড়িতে আচমকা অসুস্থ হয়ে পড়েন। ওই দিন সকালেই সৌদি আরব থেকে গ্রামে ফিরেছিলেন তিনি। এর পর তাঁকে মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজে হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে ভরতি করা হয়।

শুরু হয় পরীক্ষানিরিক্ষা। তিনি করোনা ভাইরাসে আক্রান্ত কি না, তা দেখার জন্য নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়। চলে কড়া নজরদারি। রবিবার তাঁর মৃত্যুর পর মেডিক্যাল কলেজ হাসপাতালে চাঞ্চল্য ছড়িয়ে পড়ে।

আরও পড়ুন করোনাভাইরাস আতঙ্ক দূরে সরিয়ে দোল উৎসবে মাতোয়ারা বাংলা

রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী জানিয়েছেন, ওই ব্যক্তির ডায়াবেটিস (Diabetes) ছিল। ডায়াবেটিস আক্রান্ত রোগীদের যে সব নিয়ম মেনে চলতে হয়, সেটা না করার জন্যই মৃত্যু হয়েছে তাঁর।

অন্য দিকে এখনও বেলেঘাটা আইডিতে হাসপাতালে এমন ২ জন ভর্তি রয়েছেন যাঁদের আইসোলেশনে রাখা হয়েছে। রবিবার সকালে সৌদি ফেরত এক ব্যক্তিতে কলকাতা বিমানবন্দর থেকে বেলেঘাটা আইডিতে পাঠানো হয়। ওই ব্যক্তি বিমানবন্দরে নামা মাত্রই থার্মাল স্ক্যানে ধরা পড়ে তাঁর জ্বর আছে। তার পরেই তাঁকে বেলেঘাটায় পাঠানো হয়।

Continue Reading

মুর্শিদাবাদ

করোনাভাইরাস সন্দেহে হাসপাতালে ভরতি হওয়ার পর দিনই মুর্শিদাবাদে মৃত যুবক

murshidabad medical

নবগ্রাম: রবিবার চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হল মুর্শিদাবাদের এক যুবকের। করোনাভাইরাস (Coronavirus) সংক্রমণের সন্দেহে মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজে চিকিৎসাধীন থাকাকালীন রবিবার ওই যুবকের মৃত্যু হয়।

নবগ্রামের পলাশপুর নারকেলবেড়িয়ার বাসিন্দা জানারুল হক কর্মসূত্রে প্রায় পাঁচ বছর ধরে সৌদি আরবে ছিলেন। গত শনিবার তিনি দেশে ফিরে আসেন। ওই দিনই জ্বর এবং শ্বাসকষ্ট নিয়ে তাঁকে ভরতি করা হয় হাসপাতালে। তাঁকে রাখা হয় আইসোলেশন ওয়ার্ডে।

মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ জানারুলের রক্তের নমুনা বেলেঘাটা নাইসেডে পাঠান পরীক্ষা করানোর জন্য। কিন্তু তারই মধ্যে জানারুলের মৃত্যু হয় এ দিন।

স্বাভাবিক ভাবেই তাঁর মৃত্যুর কারণ এখনও পর্যন্ত স্পষ্ট নয়। আগামী সোমবার তাঁর রক্ত পরীক্ষার রিপোর্ট হাতে পাওয়া গেলে তবেই জানা যাবে, তিনি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন কি না। যদিও মৃতের আত্মীয়রা জানিয়েছেন, তাঁর আগে থেকেই উচ্চ রক্তচাপ এবং সুগারের রোগ ছিল।

আরও পড়ুন: আজ থেকে আবহাওয়ার উন্নতি, দোল পেরিয়ে ফের ঝড়বৃষ্টি?

জানারুলের মৃত্যুসংবাদ জানাজানি হতেই করোনা-আতঙ্ক ছড়িয়ে পড়ে। বেলেঘাটা আইডির আইসোলেশন ওয়ার্ডে জ্বর-সর্দিকাশি নিয়ে ভরতি রয়েছেন আরও এক যুবক। জানা গিয়েছে, তিনিও সৌদি আরবে ছিলেন। বিমানবন্দরে থার্মাল স্ক্রিনিংয়ের পর তাঁকে বেলেঘাটা আইডি-তে পাঠানো হয়। সব মিলিয়ে করোনা সন্দেহে আইডি হাসপাতালে দু’জন ভরতি রয়েছেন। তাঁর রক্তের নমুনা পাঠানো হয়েছে পুনের ইনস্টিটিউট অব ভাইরোলজিতে।

Continue Reading
Advertisement
LPG
প্রযুক্তি33 mins ago

রান্নার গ্যাসের ভরতুকির টাকা অ্যাকাউন্টে ঢুকেছে কি না, কী ভাবে দেখবেন?

রাজ্য51 mins ago

অবশেষে বৃষ্টি ফিরল দক্ষিণবঙ্গে, চলবে কিছুদিন

দেশ1 hour ago

দিল্লি, মুম্বই-সহ ছয় শহর থেকে কলকাতাগামী সব উড়ান আপাতত বন্ধ

দেশ2 hours ago

করোনায় মৃত্যু ছেলের, আত্মহত্যার পথ বেছে নিলেন দম্পতি!

বিদেশ3 hours ago

আমেরিকার টাইমস স্কোয়ারে “ভারত মাতা কি জয়”, চিনা পণ্য বর্জনের দাবিতে হুঙ্কার

Income Tax
শিল্প-বাণিজ্য3 hours ago

আয়কর দাখিলের সময়সীমা বাড়ল

কলকাতার পুজো4 hours ago

চোরবাগান চট্টোপাধ্যায় পরিবারের দুর্গাপূজায় ভোগ রান্না করেন বাড়ির পুরুষ সদস্যরা

বিনোদন4 hours ago

ময়দান: সৈয়দ আবদুল রহিমের বায়োপিক মুক্তির নতুন দিন জানালেন অজয় দেবগন

দেশ8 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ২২,৭৭১, সুস্থ ১৪,৩৩৫

ক্রিকেট3 days ago

আইসিসির চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়ালেন শশাঙ্ক মনোহর, এ বার কি সৌরভ?

ক্রিকেট3 days ago

২০১১ বিশ্বকাপ কাণ্ড: ফাইনালে খেলা ক্রিকেটারকে জিজ্ঞাসাবাদ শ্রীলঙ্কা পুলিশের

দেশ1 day ago

দৈনিক আক্রান্তের সংখ্যায় নতুন রেকর্ড, সুস্থতাতেও রেকর্ড

ক্রিকেট2 days ago

চলে গেলেন ‘থ্রি ডব্লু’-এর শেষ জন স্যার এভার্টন উইকস, শেষ হল একটা অধ্যায়

ক্রিকেট2 days ago

২০১১ বিশ্বকাপ কাণ্ড: জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হল কুমার সঙ্গকারা, মাহেলা জয়বর্ধনকে

SBI ATM
শিল্প-বাণিজ্য2 days ago

এসবিআই এটিএমে টাকা তোলার নিয়ম বদলে গেল

দেশ1 day ago

‘সবার টিকা লাগবে না, আর পাঁচটা রোগের মতোই চলে যাবে করোনা’, আশ্বাস অক্সফোর্ডের বিজ্ঞানীর

নজরে