Purulia
সুরুলিয়া মিনি জু-তে হরিণ দেখতে ব্যস্ত পর্যটকরা

শুভদীপ চৌধুরী, পুরুলিয়া: শীতের ঘুরে-বেড়ানোর দিনগুলোতে এ বার একটু অন্য ভাবে পশুপাখি ও উদ্ভিদের টানে পর্যটকের ভিড় জমছে পুরুলিয়ার ‘সুরুলিয়া মিনি জু’-তে।

পুরুলিয়ার তাপমাত্রা ইতিমধ্যেই প্রায় ৭.৫ ডিগ্রিতে নেমে দাঁড়িয়েছে, আর তাই এ বার পিকনিকের সঙ্গে সঙ্গে পশুপাখির তথা গাছপালা ও প্রকৃতির টানে ভিড় জমতে শুরু হয়েছে ‘সুরুলিয়া মিনি জু’-তে । আড়ষা-পুরুলিয়া বনবিভাগের অন্তর্গত এই পশু সংরক্ষণ কেন্দ্র সেজে উঠেছে নতুন ভাবে । আর তাই পর্যটকদের পিকনিকের নতুন ঠিকানা এখন সুরুলিয়া মিনি জু ।

আড়ষা-পুরুলিয়া বনবিভাগের দায়িত্বপ্রাপ্ত রেঞ্জার কাদল চন্দ্র পাণ্ডে জানান, এই পশু সংরক্ষণ কেন্দ্রে ইতিমধ্যে রয়েছে ২০টি হরিণ, একটি ভাল্লুক-সহ আরও আকর্ষণীয় পশুপাখি । তিনি জানান, এই মাসেই আরও বেশ কয়েকটি নতুন জন্তু আনার কথা ভাবা হচ্ছে। একই সঙ্গে তিনি জানান, প্লাস্টিক, থার্মোকলের ব্যাবহার এই জায়গায় বর্জিত করা হয়েছে পশুপাখি ও প্রকৃতির সুরক্ষার কথা ভেবেই । তাই পর্যটকদের এই জায়গা পছন্দ হবে বলেই আশা রাখছেন কাদলবাবু ।

অন্য দিকে, কোচবিহার থেকে আসা এক পর্যটক অনিরুদ্ধ মণ্ডল জানান, “এই ‘সুরুলিয়া মিনি জু’-তে এসে ও এখানকার পরিচ্ছন্নতা ও সজ্জা দেখে সত্যিই আমরা মুগ্ধ । পুরুলিয়া জেলাখ্যাত পাহাড় ও জঙ্গলের দিক দিয়ে । আজ নতুন একটি দিকও পুরুলিয়া জেলার দেখলাম । ভালো লেগেছে ।”

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here