Connect with us

রাজ্য

পুলিশের বিরুদ্ধে আদালতে বামেরা

কার নির্দেশে লাঠি? শ্লীলতাহানির অভিযোগ!

Published

on

বৃহস্পতিবার নবান্ন অভিযান কর্মসূচি ঘিরে রণক্ষেত্রে ধর্মতলা

খবর অনলাইন ডেস্ক: বৃহস্পতিবার বাম ছাত্র-যুব সংগঠনের নবান্ন অভিযানে কার নির্দেশ লাঠি চলল? এমন প্রশ্নেই পুলিশের বিরুদ্ধে আদালতে যাচ্ছে বামেরা।

শুক্রবার এসএফআইয়ের রাজ্য সাধারণ সম্পাদক সৃজন ভট্টাচার্য বলেন, বিনা প্ররোচনায় পুলিশ লাঠি চালিয়েছে। রাস্তায় ফেলে ছাত্র-যুবদের পিটিয়েছে পুলিশ। কার নির্দেশে পুলিশ এতটা নৃশংস আচরণ করল।

Loading videos...

বামেদের অভিযোগ, তৃণমূল সরকার বর্বরতার সঙ্গে ছাত্র-যুবদের উপর পুলিশ দিয়ে আক্রমণ নামিয়ে এনেছে। এমনকী শ্লীলতাহানি পর্যন্ত করা হয়েছে।

পুলিশের বিরুদ্ধে আদালতে যাওয়ার কথা জানানোর পাশাপাশি সৃজন বলেন, আমরা মানবাধিকার কমিশন, মহিলা কমিশনের দ্বারস্থ হবে।

শূন্যপদে নিয়োগ, সকলের জন্য খাদ্য, স্বাস্থ্য, শিক্ষার অধিকার-সহ অন্যান্য দাবিতে বৃহস্পতিবার নবান্ন অভিযানের ডাক দিয়েছিল বাম ছাত্র-যুব সংগঠন। ধর্মতলা-সহ বেশ কয়েকটি জায়গা রণক্ষেত্রের আকার নেয়। চার দিক থেকে আটকে পুলিশ লাঠি, জলকামান, কাঁদানে গ্যাসের শেল ফাটানো হয়। ফাইবার স্টিক, বাঁশের লাঠির ঘায়ে জখম হন বহু বাম সমর্থক।

পুলিশের লাঠির আঘাত লাগে কারও চোখ, কারও মুখে। পাশাপাশি লালবাজার পাল্টা দাবি করেছে, অভিযানকারীদের হামলায় আহত হয়েছেন কয়েকজন পুলিশকর্মীও। যদিও এই ঘটনায় পুলিশের পদক্ষেপ নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই।

[শুক্রবার বেলা ১২টা নাগাদ বিডন স্ট্রিট। ছবি: রূপক গুপ্ত]

উল্লেখ্য, এই ঘটনার প্রতিবাদে শুক্রবার ১২ ঘণ্টার ধর্মঘটের ডাক দেয় বামফ্রন্ট ও বাম সহযোগী দলগুলি। কংগ্রেসের তরফেও এই ধর্মঘটকে সমর্থন করা হয়েছে। রাজ্য জুড়েই এ দিন ধর্মঘটের মিশ্র প্রভাব পড়েছে। বিস্তারিত পড়ুন এখানে: লাইভ: জায়গায় জায়গায় অবরোধ, রাজ্যে বন্‌ধের আংশিক প্রভাব

রাজ্য

West Bengal Corona Update: ভোটের আবহে ভয়াবহ আকার নিচ্ছে কোভিড পরিস্থিতি, নতুন সংক্রমণ ৫ হাজারের দিকে

বাড়ছে দৈনিক সংক্রমণ, কমছে সুস্থতা। দুইয়ে মিলে বেড়ে চলেছে সক্রিয় রোগীর সংখ্যা!

Published

on

খবর অনলাইন ডেস্ক: বিধানসভা নির্বাচনের আবহে ফের নতুন করে ভয়াবহ আকার নিচ্ছে পশ্চিমবঙ্গের করোনা-পরিস্থিতি। গত ২৪ ঘণ্টায় রাজ্যের কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা এ বার প্রায় পাঁচ হাজার ছুঁইছুঁই। জেলায় জেলায় যেমন ক্রমশ বাড়ছে সংক্রমণ, তেমনই কলকাতা এবং উত্তর ২৪ পরগনার দৈনিক আক্রান্তের সংখ্যা এখন আগের ঊর্ধ্বসীমাকেও টপকে যাচ্ছে।

রাজ্যের কোভিড-তথ্য

রাজ্য স্বাস্থ্য দফতরের মঙ্গলবারের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গে নতুন করে কোভিডে (Covid 19) আক্রান্ত হয়েছেন ৪,৮১৭ জন। এর ফলে রাজ্যে মোট কোভিডরোগীর সংখ্যা বেড়ে হয়েছে ৬ লক্ষ ২৪ হাজার ২২৪।

Loading videos...

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২,২৭৮ জন। এর ফলে এখনও পর্যন্ত রাজ্যে মোট কোভিডজয়ীর সংখ্যা বেড়ে হয়েছে ৫ লক্ষ ৮৪ হাজার ৭৪০ জন। গত ২৪ ঘণ্টায় ২০ জনের মৃত্যু হয়েছে রাজ্যে। রাজ্যে এখনও পর্যন্ত কোভিডে প্রাণ হারিয়েছেন মোট ১০ হাজার ৪৩৪ জন।

রাজ্যে বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ২৯ হাজার ৫০ জন। গত ২৪ ঘণ্টায় ২,৫১৯ জন সক্রিয় রোগী বেড়েছে রাজ্যে। রাজ্যে সুস্থতার হার বর্তমানে ৯৩.৬৭ শতাংশ।

দৈনিক সংক্রমণের হার

গত ২৪ ঘণ্টায় রাজ্যে নমুনা পরীক্ষা হয়েছে ৪২ হাজার ২১৪টি। ফলে এ দিন সংক্রমণের হার ছিল ১১.৪১ শতাংশ। যা আগের দিনের তুলনায় সামান্য কম। তবে গত বছর জুলাইয়ে একটা সময়ে রাজ্যে সংক্রমণের হার ১৭ শতাংশে উঠে গিয়েছিল। এ বার করোনার ঢেউ সেই রেকর্ডকে ভেঙে দেয় কি না, সেটাই দেখার।

রাজ্যের সামগ্রিক সংক্রমণের হার বর্তমানে রয়েছে ৬.৫১ শতাংশ। শনিবার পর্যন্ত মোট ৯৫ লক্ষ ৮৯ হাজার ৩৭৮টি নমুনা পরীক্ষা হয়েছে।

কলকাতা ও উত্তর ২৪ পরগণার পরিস্থিতি

কলকাতা এবং উত্তর ২৪ পরগণায় দৈনিক সংক্রমণ রেকর্ড করেই চলেছে। গত ২৪ ঘণ্টায় এই দুই জেলায় নতুন রোগী বেড়েছে। কলকাতায় নতুন করে আক্রান্ত ১,২৭১ জন এবং উত্তর ২৪ পরগণায় ১,১৩৪ জন। এই দুই জেলায় সুস্থ হয়েছেন যথাক্রমে ৬৬৬ এবং ৫৯১ জন।

কলকাতায় এখন মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১ লক্ষ ৪৩ হাজার ৭৪২, উত্তর ২৪ পরগণায় মোট আক্রান্ত ১ লক্ষ ৩৪ হাজার ৭১০। কলকাতায় বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ৮,৪০৬ জন এবং উত্তর ২৪ পরগণায় ৬,৫৪৬। দুই জেলায় মৃত্যু হয়েছে যথাক্রমে ৩,১৬৮ এবং ২,৫৬০ জনের।

জেলায় জেলায়

কলকাতা এবং উত্তর ২৪ পরগনা ছাড়া এ দিন আরও তিন জেলায় দৈনিক সংক্রমণ দু’শোর উপর। জেলাগুলির দক্ষিণ ২৪ পরগণা (২৯৮), মধ্যে রয়েছে হাওড়া (২৮৪) এবং বীরভূম (২৮৩)। নতুন করে একশোর বেশি সংক্রমিত হুগলি (১৬৮), পশ্চিম বর্ধমান (১৬৬), মালদহ (১৪৯), মুর্শিদাবাদ (১৪৮), পূর্ব বর্ধমান (১৪০), পুরুলিয়া (১২০), দার্জিলিং (১১৩), নদিয়া (১০৫), পূর্ব মেদিনীপুর (১০২)।

বাকি জেলাগুলির মধ্যে উত্তর দিনাজপুর (৭৮), পশ্চিম মেদিনীপুর (৭২), বাঁকুড়া (৬৭), জলপাইগুড়ি (৬৬) চিন্তায় রাখছে।

আরও পড়তে পারেন: Corona Update: সক্রিয় রোগীর বৃদ্ধিতে কিছুটা লাগাম, একদিনে সুস্থ হলেন ১ লক্ষের কাছাকাছি

Continue Reading

রাজ্য

নির্বাচনে জেতার জন্য তৃণমূল, বামফ্রন্ট বহিরাগতদের উপর নির্ভরশীল: অমিত শাহ

২ মে সরকার তৈরির পরে সীমানার ও পার থেকে পাখিও এ পারে আসতে পারবে না, দাবি অমিত শাহের।

Published

on

অমিত শাহ। ছবি: বিজেপির সৌজন্যে

খবর অনলাইন ডেস্ক: ‘বহিরাগত’ ইস্যুতে মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) পাশাপাশি কংগ্রেস, বামফ্রন্টকেও এক হাত নিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। মঙ্গলবার জলপাইগুড়ির নাগরাকাটার জনসভায় বক্তব্য রাখেন অমিত শাহ (Amit Shah)। বলেন, “নির্বাচন জেতার জন্য তৃণমূল, বামফ্রন্ট এবং কংগ্রেস বহিরাগতদের উপর নির্ভরশীল”।

অমিত শাহ বলেন, তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় তাঁকে এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বহিরাগত বলে অভিহিত করেছেন। তবে মমতার দল-ই বেআইনি অনুপ্রবেশকারীদের ভোটের উপর নির্ভর করে।

Loading videos...

তাঁর প্রশ্ন, “আমি কি বহিরাগত? আমি কি দেশের নাগরিক নই? দিদি, দেশের প্রধানমন্ত্রীকে বহিরাগত হিসাবে অভিহিত করছেন”।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “মমতা বন্দ্যোপাধ্যায়ের জ্ঞান ‘খুব অল্প’। আমি দিদির কাছে জানতে চাই, কে বহিরাগত? কম্যুনিস্টদের আদর্শ চিন ও রাশিয়া থেকে আমদানি করেছে। কংগ্রেসের নেতৃত্বও বাইরে থেকে… ইতালি থেকে। এবং তৃণমূল কংগ্রেসের ভোট ব্যাঙ্কও অবৈধ অভিবাসীদের উপর নির্ভরশীল”।

তিনি জোরের সঙ্গে দাবি করেন, তিনি এ দেশেই জন্মেছেন। এ দেশেই তিনি ছাই হয়ে যাবেন। ফলে কী করে তাঁকে বহিরাগত বলছেন মমতা?

পঞ্চম দফার ভোটের আগে আরও এক বার অনুপ্রবেশ ইস্যুতে অমিত শাহ বলেন, “স্থানীয় মানুষ অনুপ্রবেশ থেকে মুক্তি চাইছে। অনুপ্রবেশকারীদের কংগ্রেস-বাম-তৃণমূল তাড়াতে পারবে না। এরাই কংগ্রেস-বাম-তৃণমূলের ভোটব্যাঙ্ক। স্থানীয় যুবকদের রোজগার ছিনিয়ে নিচ্ছে অনুপ্রবেশকারীরা। বাংলার গরিব মানুষের চালে ভাগ বসাচ্ছে তারা। ২ মে সরকার তৈরির পরে সীমানার ও পার থেকে পাখিও এ পারে আসতে পারবে না”।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পদ থেকে অমিত শাহের পদত্যাগের দাবি তুলেছেন মমতা। এ প্রসঙ্গে অমিত শাহ বলেন, “এই ভোট আমার পদত্যাগের জন্য নয়, আপনার”!

আরও পড়তে পারেন: Bengal Polls 2021: এ বার অনুব্রত মণ্ডলকে শোকজ নোটিশ নির্বাচন কমিশনের

Continue Reading

রাজ্য

Bengal Polls 2021: এ বার অনুব্রত মণ্ডলকে শোকজ নোটিশ নির্বাচন কমিশনের

কী বলেছিলেন নিত্যনতুন সংলাপের প্রবক্তা অনুব্রত মণ্ডল?

Published

on

খবর অনলাইন ডেস্ক: এ বার বীরভূমের তৃণমূল জেলা সভাপতি অনুব্রত মণ্ডল (Anubrata Mondal)-কে শোকজ করল নির্বাচন কমিশন (EC)। নির্দিষ্ট অভিযোগের ভিত্তিতেই তাঁকে নোটিশ পাঠানো হয়েছে বলে কমিশন সূত্রে খবর।

অভিযোগ, গেরুয়া শিবিরের উপর চাপ বাড়াতে অনুব্রতবাবু স্লোগান হেঁকেছিলেন, “ভয়ঙ্কর খেলা হবে, বিজেপিকে ঠেঙিয়ে পগার পার”। এ ধরনের মন্তব্যকে ‘প্ররোচনামূলক’ বলে দাবি নির্বাচন কমিশনের অ্যাপে অভিযোগ জমা পড়ে। অনুব্রতর কাছে নিজের মন্তব্যের ব্য়াখ্যা চেয়ে কারণ দর্শাতে বলেছে কমিশন।

Loading videos...

জানা গিয়েছে, নির্বাচন কমিশনে অভিযোগ জানিয়েছিল বিজেপি। সেই অভিযোগের ভিত্তিতেই অনুব্রতর বিরুদ্ধে এই পদক্ষেপ। মঙ্গলবার রাত ১১টার মধ্যে জবাব তলব করা হয়েছে।  জবাব না মিললে তাঁর বিরুদ্ধে কড়া পদক্ষেপ করতে পারে নির্বাচন কমিশন।

অনুব্রত অবশ্য কমিশনের জবাব তলব প্রসঙ্গে বলেছেন, “পগারপার শব্দের মানেই জানে না কমিশন”। সংবাদ মাধ্যমের কাছে প্রতিক্রিয়া জানাতে গিয়ে তিনি আরও বলেন, “খেলা হবে বলে কী ভুল বলেছি। ক্রিকেট ব্যাট দিচ্ছি, ফুটবল দিচ্ছি, এগুলোও তো খেলা। এখনও বলছি খেলা হবে। নরেন্দ্র মোদী, নাড্ডাসাহেবরাও তো বলছেন খেলা হবে”।

এ দিনই বিজেপি নেতা শুভেন্দু অধিকারীকে (Suvendu Adhikari) সতর্ক করে দিয়েছে নির্বাচন কমিশন। গত ২৯ মার্চ একটি ‘বিতর্কিত’ মন্তব্য করেছিলেন নন্দীগ্রামের বিজেপি প্রার্থী। তবে শুভেন্দুর মন্তব্যকে ‘বিদ্বেষমূলক’ হিসেবে অভিহিত করে সতর্ক করে দেওয়া হয়েছে তাঁকে। একই সঙ্গে শীতলকুচি নিয়ে মন্তব্যের জেরে বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ (Dilip Ghosh)-কে নোটিশ দিয়েছে কমিশন। বিজেপি নেতা রাহুল সিনহা (Rahul Sinha)-র প্রচারেও ৪৮ ঘণ্টার নিষেধাজ্ঞা জারি করেছে নির্বাচন কমিশন।

প্রসঙ্গত, তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রচারে নিষেধাজ্ঞা জারির পর অনুব্রত কমিশনের উদ্দেশে তোপ দেগে বলেছিলেন, “অন্ধ ধৃতরাষ্ট্র হয়ে গিয়েছে কমিশন। দিলীপ ঘোষ, রাহুল সিনহাকে দেখতেই পাচ্ছে না”।

আরও পড়তে পারেন: Bengal Polls 2021: শীতলকুচি নিয়ে মন্তব্যের জেরে এ বার দিলীপ ঘোষকে নোটিশ নির্বাচন কমিশনের

Continue Reading
Advertisement
Advertisement
রাজ্য3 hours ago

West Bengal Corona Update: ভোটের আবহে ভয়াবহ আকার নিচ্ছে কোভিড পরিস্থিতি, নতুন সংক্রমণ ৫ হাজারের দিকে

রাজ্য4 hours ago

নির্বাচনে জেতার জন্য তৃণমূল, বামফ্রন্ট বহিরাগতদের উপর নির্ভরশীল: অমিত শাহ

রাজ্য4 hours ago

Bengal Polls 2021: এ বার অনুব্রত মণ্ডলকে শোকজ নোটিশ নির্বাচন কমিশনের

দেশ5 hours ago

অভিবাসী শিশুদের অবস্থা জানাতে রাজ্যগুলিকে নির্দেশ সুপ্রিম কোর্টের

রাজ্য6 hours ago

Bengal Polls 2021: শুভেন্দু অধিকারীকে সতর্ক করল নির্বাচন কমিশন

রাজ্য7 hours ago

নজরে বিধানসভা/বরানগর: দেখে নিন ইতিহাস এবং সাম্প্রতিক তথ্য

দার্জিলিং7 hours ago

Bengal Polls 2021: এনআরসি নিয়ে বড়ো ঘোষণা স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের

হাওড়া7 hours ago

বালিতে প্রচণ্ড শব্দে ভাঙল বাসের কাচ, পাথর না গুলি? চলছে তদন্ত

ধর্মকর্ম2 days ago

অন্নপূর্ণাপুজো: উত্তর কলকাতার পালবাড়ি ও বালিগঞ্জের ঘোষবাড়িতে চলছে জোর প্রস্তুতি

ভিডিও2 days ago

Bengal Polls 2021: বিধাননগরে মুখোমুখি টক্কর সুজিত বসু-সব্যসাচী দত্তর, ময়দানে জোট প্রার্থী অভিষেক বন্দ্যোপাধ্যায়

ক্রিকেট24 hours ago

IPL 2021: কাজে এল না সঞ্জু স্যামসনের মহাকাব্যিক শতরান, পঞ্জাবের কাছে হারল রাজস্থান

প্রবন্ধ1 day ago

First Man In Space: ইউরি গাগারিনের মহাকাশ বিজয়ের ৬০ বছর আজ, জেনে নিন কিছু আকর্ষণীয় তথ্য

দেশ2 days ago

Kumbh Mela 2021: করোনাবিধিকে শিকেয় তুলে এক লক্ষ মানুষের সমাগম, আজ কুম্ভের প্রথম শাহি স্নান হরিদ্বারে

Rahul Gandhi at Maldah rally
রাজ্য2 days ago

Bengal Polls 2021: পঞ্চম দফার ভোটের আগে রাজ্যে আসছেন রাহুল গান্ধী

রাজ্য2 days ago

Bengal Corona Update: নমুনা পরীক্ষার সঙ্গেই তাল মিলিয়ে বাড়ল বাংলার দৈনিক করোনা সংক্রমণ

বিনোদন2 days ago

ভার্চুয়ালি সাধ খেলেন ‘মম টু বি’ শ্রেয়া ঘোষাল, দেখুন মিষ্টি কিছু মুহূর্ত

ভোটকাহন

কেনাকাটা

কেনাকাটা3 weeks ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা2 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা2 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা3 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা3 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা3 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা3 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা3 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা3 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা3 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে