বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে নিম্নচাপ, বৃহস্পতিবার থেকে দুর্যোগের আশঙ্কায় নির্দেশ জারি করল নবান্ন

0

খবরঅনলাইন ডেস্ক: প্রবল দুর্যোগের মধ্যে দিয়ে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ঢুকতে পারে বর্ষা। কারণ বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে। এর ফলে বৃহস্পতিবার থেকে রাজ্যে দফায় দফায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এই পরিস্থিতিতে সম্ভাব্য প্রাকৃতিক দুর্যোগের মোকাবিলায় সোমবার রাতে কলকাতার পুর কমিশনার এবং রাজ্যের সব জেলাশাসকদের উদ্দেশে সতর্কবার্তা জারি করা হয়েছে নবান্ন থেকে।

রাজ্যের বিপর্যয় মোকাবিলা এবং অসামরিক প্রতিরক্ষা দফতরের জারি করা ওই সতর্কবার্তায় আবহাওয়া দফতরের তথ্য উদ্ধৃত করা হয়েছে। বলা হয়েছে একটি নিম্নচাপ তৈরি হচ্ছে বঙ্গোপসাগরে পরবর্তী সময়ে তা আরও প্রবল হওয়ার আশঙ্কা।

এর জেরে বৃহস্পতিবার থেকে শুরু হয়ে পরবর্তী ৩ দিন প্রবল ঝড়, বৃষ্টি ও বজ্রপাত হতে পারে। এর ফলে ইয়াস ঘূর্ণিঝড় পরবর্তী পরিস্থিতির আরও অবনতি হওয়ার আশঙ্কা রয়েছে।

দুর্যোগের মোকাবিলায় উপকূলবর্তী এলাকায় যুদ্ধকালীন তৎপরতায় নদী ও সমুদ্রবাঁধ মেরামতির কাজ চালিয়ে যেতে বলা হয়েছে নবান্নের নির্দেশিকায়। পাশাপাশি, সমুদ্রে যাওয়া মৎস্যজীবীদের ফিরিয়ে আনা এবং উপকূলবর্তী এলাকায় বিশেষত কাঁচা বাড়িগুলির বাসিন্দাদের সরিয়ে এনে নিরাপদ স্থানে রাখার ব্যবস্থাও করতে বলা হয়েছে জেলাশাসকদের। সেই সঙ্গে কোভিড পরিস্থিতিতে সামাজিক (আদতে শারীরিক) দূরত্ব বজায় রাখার বিষয়টিও নজর দিতে বলেছে নবান্ন।

দক্ষিণবঙ্গে প্রাক বর্ষার পরিস্থিতি

বর্তমানে সমগ্র দক্ষিণবঙ্গে প্রাক বর্ষার পরিস্থিতি বজায় রয়েছে। সোমবার দুপুরের পর থেকেই আবহাওয়ার এই বদল আসতে শুরু করে। বিকেলে দক্ষিণবঙ্গ জুড়ে প্রবল ঝড়বৃষ্টি হয়। এর মধ্যে তীব্র বজ্রপাতের কারণে রাজ্যে ২১ জনের মর্মান্তিক মৃত্যুও হয়েছে।

সময় যত গড়াবে দক্ষিণবঙ্গে গরমের দাপট কমবে এবং প্রাক বর্ষার পরিস্থিতি আরও ভালো করে গ্রাস করবে দক্ষিণবঙ্গকে। আগামী বুধবার এবং বৃহস্পতিবার দক্ষিণবঙ্গে দফায় দফায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবার বঙ্গোপসাগরে নিম্নচাপটি তৈরি হতে পারে।

এই নিম্নচাপটি শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপের রূপ নিতে পারে এবং তার গতিমুখ থাকতে পারে বাংলা-ওড়িশা উপকূলের দিকে। এর ফলে শনিবার এবং রবিবার দক্ষিণবঙ্গে ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়তে পারেন সোমবারের ঝড়বৃষ্টিতে বজ্রপাতে মৃত ২১, আর্থিক ক্ষতিপূরণ ঘোষণা প্রধানমন্ত্রীর

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন