প্রতীকী ছবি

িকলকাতা: ন্যাশনাল ব্যাঙ্ক ফর এগ্রিকালচার অ্যান্ড রুরাল ডেভেলপমেন্ট বা নাবার্ডের তরফে গত আগস্ট মাসে রাজ্যের জন্য ৩৩৪.৭৫ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। মঙ্গলবার নাবার্ডের তরফে জানানো হয়, রাজ্যের জন্য মো‌ট বরাদ্দের মধ্যে গ্রামীণ পরিকাঠামো উন্নয়ন তহবিলের অধীনে ১৫৮টি ক্ষুদ্র সেচপ্রকল্প এবং ২৩টি বন্যা প্রতিরোধ প্রকল্পে এই টাকা বরাদ্দ করা হয়েছে।

একটি পরিসংখ্যান তুলে ধরে জানানো হয়েছে, রাজ্যের ২২ জেলার ৬৯৯টি গ্রামের প্রায় ৩.০৯ লক্ষ মানুষ উপকৃত হবেন। এই প্রকল্পভুক্ত এলাকার আয়তন প্রায় ২০,৫০৬ হেক্টর। একটি বিবৃতি থেকে জানা গিয়েছে, নদীবাঁধের ক্ষয়ের কারণেই ক্রমশ বন্যার প্রকোপে পড়তে হচ্ছে নদী পার্শ্ববর্তী এলাকার বাসিন্দাদের। ফলে বন্যা রোধে প্রাথমিক ভাবে বাঁধের মেরামতি ও রক্ষণাবেক্ষণের উপর বাড়তি গুরুত্ব দেওয়া হবে।

NABARD

এই ধরনের বন্যা প্রতিরোধী প্রকল্পের মাধ্যামে প্রায় ৫,০৮০ হেক্টর কৃষিজমিকেও নিরাপদ রাখা সম্ভব হবে। নদীবাঁধের ক্ষয়জনিত কারণে ক্ষতির সম্মুখীন হওয়া ৬৪টি গ্রামের কৃষকের সহায়তায় গড়ে তোলা হবে ওই ২৩টি বন্যা প্রতিরোধী প্রকল্প।


আরও পড়ুন: তিন দিনের পাহাড় সফরে মুখ্যমন্ত্রী

নাবার্ড সূত্রে জানা গিয়েছে, রাজ্যের গ্রামীণ পরিকাঠামো উন্নয়নে এই নিয়ে মো‌ট ১,১৭২.১৬ কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্রীয় সরকার।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন