Connect with us

নদিয়া

বাইরে নেই, করিমপুরে না কি ‘ভিতরে’ রয়েছে সিপিএম!

করিমপুর থেকে নিজস্ব প্রতিবেদন

২০১৬ সালের বিধানসভা ভোটে সিপিএমের কাছ থেকে নদিয়ার করিমপুর ছিনিয়ে নিয়েছিল তৃণমূল। তিন বছর পর সেই আসনই পুনরুদ্ধার করতে কোমর বেঁধে নেমেছে বামফ্রন্ট। সঙ্গে দোসর কংগ্রেস। কিন্তু তৃণমূল-বিজেপির থেকে প্রচারের ভারে অনেকটাই পিছিয়ে বামপ্রার্থী। এ প্রসঙ্গে এক বাম সমর্থকের দার্শনিক জবাব, “বাইরে না থাকলেও ভিতরে আছে সিপিএম”।

১৯৭৭ সালের পর থেকে টানা ৩৯ বছর করিমপুরের কর্তৃত্ব ছিল বামেদের হাতেই। এমনকী ২০১১-য় তৃণমূল-ঝড়েও রাজ্যের সীমান্তবর্তী এই কেন্দ্রে অটুট রয়ে যায় সিপিএমের দুর্গ। ২০১৬ সালের বিধানসভা নির্বাচনেও সিপিএম প্রার্থী সমরেন্দ্রনাথ ঘোষ তৃণমূলের মহুয়া মৈত্রের থেকে পিছিয়ে ছিলেন মাত্র হাজার পনের ভোটে। তবে ক্ষয় স্পষ্ট হয় গত লোকসভা ভোটে। গোটা রাজ্যের মতোই চমকপ্রদ ফল করে বিজেপি। তা সত্ত্বেও এ বারের উপনির্বাচনে ঘুরে দাঁড়ানোর প্রবল চেষ্টা চালাচ্ছে বামফ্রন্ট-কংগ্রেস জোট।

উপনির্বাচনে করিমপুরে জোট প্রার্থী করা হয়েছে আইনজীবী গোলাম রাব্বিকে। তাঁর সমর্থনে প্রচার অন্য মাত্রায় পৌঁছেছে। ইতিমধ্যেই জোটপ্রার্থীর সমর্থনে জনসভা করেছেন সিপিএম সাধারণ সম্পাদক মহম্মদ সেলিম এবং প্রদেশ কংগ্রেসের প্রাক্তন সভাপতি অধীররঞ্জন চৌধুরী। উভয়েই বিজেপি-তৃণমূলের গোপন আঁতাঁতের কথা তুলে ধরেছেন। মূলত সংখ্যালঘু-অধ্যুষিত এলাকায় জোটের প্রচারে জনসমাগম মোটের উপর মন্দ নয়। তবুও এলাকার একটা অংশের মতে, যাই করুক, সিপিএমের আর ফেরার কোনো সম্ভাবনা নেই। কেন?

করিমপুর পুরনো বাসস্ট্যান্ডের এক শাড়ি ব্যবসায়ীর কথায়, “সিপিএম এখানে অস্তিত্বহীন। আসল লড়াইটা তৃণমূল-বিজেপির। দু’টো দল জোট বেঁধে লড়লেও তাদের যেতে হতে পারে তিন নম্বরে। তৃণমূল অথবা বিজেপির মিটিংয়ে আধঘণ্টা দাঁড়ান, একবার হলেও ‘হার্মাদ’ শব্দটা শুনতে পাবেন। এত দিন পরেও সেই পুরনো তত্ত্ব এখনও কাজে দিচ্ছে বলেই মনে হয়।”।

তবে জামতলা এলাকার এক স্টেশনারি দোকানের মালিকের স্বত‌ঃপ্রণোদিত উক্তি, “দাদা, এখানে সিপিএম বাইরে নেই, কিন্তু ভিতরে ভিতরে যে ভাবে প্রচার চালানো দরকার, সেটা চলছে। এখন ছেলে-মেয়েদের পরীক্ষার সময়। দু’টো দল মাইক বাজাচ্ছে সারা দিন। পড়াশোনার ক্ষতি হচ্ছে। শুধু বড়ো রাস্তায় নয়, অলিতে-গলিতেও ট্যাবলো গাড়ি মাইক মাথায় ঘুরছে। এখানে-ওখানে সভা উপলক্ষেও মাইক বাজছে। সিপিএম না হয় বাজাল না, তাতে কী হয়েছে”?

একই সঙ্গে তাঁর সংযোজন, “সমাজের পিছিয়ে পড়া মানুষ আরও পিছোচ্ছে, সে দিকে হেলদোল নেই কোনো সরকারেরই। এই অংশের মানুষের ভোট পাবে না তৃণমূল-বিজেপি”।

golam-rabbi
দরজায় দরজায় বাম-কংগ্রেস জোট প্রার্থী

করিমপুর শহর এলাকা ছাড়িয়ে প্রায় ১০ কিমি দুরের হোগলবেড়িয়া, রাজাপুর বাজারের মতো প্রত্যন্ত এলাকায় অবশ্য সিপিএমের প্রভাব রীতি মতো চোখে পড়ার মতো। সেখানে অবশ্য সিপিএম ভিতরে কতটা রয়েছে, তা খালি চোখে ধরা না পড়লেও বাইরে বেশ ঝাঁঝালো। দেওয়াল লিখন থেকে, রাস্তার ধারে পতাকা, ছোটো ছোটো প্রচারসভা- সবেতেই সিপিএমের জোরালো উপস্থিতি।

সিপিএম এখানে প্রার্থী করেছে তেহট্ট মহকুমা আদালতের তরুণ আইনজীবী গোলাম রাব্বিকে। ভিতর-বাইরে প্রসঙ্গে তিনি বলেন, “ধর্মনিরপেক্ষ জোটের পক্ষে মানুষ সমর্থন জানাচ্ছেন। অতীতে কিছু ভুল থাকলেও তা শুধরে নেওয়ার চেষ্টা চলছে। ভিন দলে যাওয়া অথবা অভিমানে বসে যাওয়া অসংখ্য বাম কর্মী-সমর্থক ফের দলের প্রচারে অংশ নিচ্ছেন”।

পিছন থেকে এক প্রবীণ বাম-সমর্থক বলে উঠলেন, “এটা আগে ছিল নদিয়ার ভিয়েতনাম, এ বারের ভোটের ফলাফলেই টের পাবেন”!

নদিয়া

দু’সপ্তাহ করোনাশূন্য থেকে কেন্দ্রের তালিকায় স্থান পাওয়ার পরেই ফের করোনারোগীর সন্ধান নদিয়ায়

চাপড়া (নদিয়া): গত ১৪ দিন কোনো করোনারোগীর (Coronavirus) সন্ধান পাওয়া যায়নি, এমন জেলাগুলি নিয়ে তৈরি কেন্দ্রের একটি তালিকায় বৃহস্পতিবারই জায়গা করে নিয়েছিল নদিয়া (Nadia)। তার ঠিক পরেই ওই জেলা থেকেই নতুন এক করোনারোগীর সন্ধান পাওয়া গেল। ফলে আশার আলো দেখতে শুরু করলেও, ফের হতাশা গ্রাস করেছে নদিয়ায়।

তবে ওই ব্যক্তি নদিয়া থেকে নয়, কলকাতা থকেই করোনায় সংক্রমিত হয়েছেন বলে মনে করা হচ্ছে। কারণ নদিয়া জেলা প্রশাসন ও স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, চাপড়ার বাসিন্দা ওই প্রৌঢ় বিএসএফ (BSF) থেকে অবসর নিয়ে খিদিরপুরে (Khidirpore) পোর্ট ট্রাস্টে রক্ষী হিসাবে কাজ করছিলেন। 

জ্বর নিয়ে গত ৮ এপ্রিল তিনি বাড়ি ফেরেন। জ্বর না কমায় বুধবার তাঁকে চাপড়া গ্রামীণ হাসপাতালের আউটডোরে আনা হয়। সেখানে থেকে শক্তিনগর জেলা হাসপাতালে পাঠানো হয়েছিল। সেখান থেকে তাঁর লালারসের নমুনা কলকাতায় পাঠানো হলে করোনা-রিপোর্ট পজিটিভ আসে। রাতেই তাঁকে বেলেঘাটা আইডিতে স্থানান্তরিত করা হয়।

জেলা স্বাস্থ্য দফতরের এক কর্তা জানান, আক্রান্তের পরিবারের আড়াই বছরের শিশু-সহ ছ’ জনকে বুধবারই কৃষ্ণনগর কর্মতীর্থে কোয়ারান্টিন করা হয়েছে। পাশাপাশি গ্রামীণ আর জেলা হাসপাতাল মিলিয়ে কত জন স্বাস্থ্যকর্মী ওই প্রৌঢ়ের সংস্পর্শে এসেছিলেন সেই তালিকাও তৈরি করা হচ্ছে।

আরও পড়ুন নতুন সংক্রমিতের সংখ্যা ফের হাজারের গণ্ডি পেরোলেও সুস্থ আরও ২৬০, মৃত্যুও তুলনামূলক কম

উল্লেখ্য, মার্চের শেষে এই নদিয়া থেকেই পাঁচ জন কোভিড ১৯ আক্রান্তের খোঁজ মিলেছিল। তখনই নদিয়াকে ‘হটস্পট’ হিসেবে চিহ্নিত করে স্বাস্থ্য দফতর। কিন্তু গত ১৪ দিন ওই জেলায় নতুন করে কোনো সংক্রমণের খোঁজ পাওয়া যায়নি বলেই ‘হিটলিস্ট’ থেকে কার্যত নিজেদের নাম সরিয়ে ফেলেছিল নদিয়া।

কিন্তু নতুন করে করোনারোগীর সন্ধান মেলায় নদিয়া নিয়ে যে কড়াকড়ি বাড়বে তা আর বলার অপেক্ষা রাখে না।

Continue Reading

নদিয়া

একই পরিবারের ৫ জন সংক্রমিত, রাজ্যে করোনা-আক্রান্তের সংখ্যা বেড়ে ১৫

খবর অনলাইন ডেস্ক: একই পরিবারের ৫ জন করোনাভাইরাসে (coronavirus) আক্রান্ত হওয়ায় রাজ্যে (West Bengal) করোনা-আক্রান্তের সংখ্যা বেড়ে হল ১৫। সংক্রমিতদের মধ্যে দু’টি শিশু ও এক জন কিশোরও রয়েছে।  

আক্রান্তদের বাড়ি নদিয়া জেলার তেহট্টে। দু’টি আক্রান্ত শিশুর বয়স যথাক্রমে ছ’ বছর এবং ন’ মাস। দু’টি শিশুই কন্যাসন্তান। আক্রান্ত কিশোরের বয়স ১১ বছর। বাকি দু’ জন ৪৫ বছর ও ২৭ বছরের। এঁরা দু’ জনেই মহিলা।   

রাজ্য স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, আক্রান্ত ওই পরিবারের আরও চার জনের লালারসের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। আপাতত পরিবারের সকলকে বাড়িতেই কোয়ারান্টাইনে থাকতে বলা হয়েছে।

এ দিকে ওই পরিবারের সংস্পর্শে যাঁরা এসেছেন, তাঁদের চিহ্নিত করার কাজ শুরু হয়েছে। ইতিমধ্যে স্বাস্থ্য দফতরের প্রতিনিধিদল আগামীকাল শনিবার তেহট্টে যাচ্ছেন বলে জানা গিয়েছে।   

স্বাস্থ্য দফতরের খবর, সম্প্রতি দিল্লিতে ওই পরিবারের সদস্যরা ইংল্যান্ড থেকে আসা এক ব্যক্তির সংস্পর্শে এসেছিলেন। ইংল্যান্ড-ফেরত ওই ব্যক্তিও কোভিড-১৯-এ (COVID-19) সংক্রমিত। তিনি দিল্লির এক হাসপাতালে চিকিৎসাধীন। ওই ব্যক্তির কাছ থেকেই তেহট্টের পরিবারে সংক্রমণ ছড়িয়েছে বলে স্বাস্থ্য আধিকারিকরা অনুমান করছেন।  

আরও পড়ুন: কোভিড ১৯-এ আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন

স্বাস্থ্য আধিকারিকরা জানান, দিল্লিতে তাঁরা যে ইংল্যান্ড থেকে আসা এক ব্যক্তির সংস্পর্শে এসেছিলেন, সে কথা জানাননি। গোপন সূত্রে খবর পেয়ে স্বাস্থ্য আধিকারিকরাই তাঁদের হোম কোয়ারান্টাইনে রেখে তাঁদের লালরসের নমুনা পরীক্ষার ব্যবস্থা করেন এবং তা পজিটিভ আসে। তেহট্টের ওই পরিবারের আশপাশের বাসিন্দাদেরও হোম আইসোলেশনে থাকতে বলা হয়েছে।

রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতর সূত্রে জানা গিয়েছে, এখনও পর্যন্ত রাজ্যে ৩৩০ জনের নমুনা পরীক্ষা হয়েছে। তার মধ্যে ৩১৫ জনেরই নেগেটিভ এসেছে। হোম কোয়ারান্টাইনে আছেন ২৫০৮০ জন। ১৮১৯ জনের ১৪ দিনের নজরদারির মেয়াদ শেষ হয়েছে। বিভিন্ন হাসপাতালের আইসোলেশনে ভর্তি রয়েছেন ২০৮ জন।

রাজ্যের সরকারি হাসপাতালগুলিতে ১০৭১টি আইসোলেশন বেড তৈরি করা হয়েছে। আরও বেড বাড়ানো হচ্ছে। পাশাপাশি বেসরকারি হাসপাতালগুলিকেও আইসোলেশন বেড তৈরির নির্দেশ দেওয়া হয়েছে।

Continue Reading

নদিয়া

দোলের দিন মর্মান্তিক ঘটনা, পুকুরে স্নান করতে নেমে তলিয়ে গেল চার স্কুল পড়ুয়া

তাহেরপুর (নদিয়া): সকালে মজা করে দোল খেলেছিল চার জন। এর পরেই পুকুরে নামার সিদ্ধান্ত নেয় তারা। যদিও কেউই সাঁতার জানত না। আর সেটাই কাল হল।

দোল খেলার পর স্নান করতে গিয়ে ডুবে মৃত্যু হল ওই ৪ জনের। তাদের সকলের বয়স ১১ থেকে ১৪ বছরের মধ্যে। সোমবার দুপুরে ঘটনাটি ঘটে নদিয়ার তাহেরপুর (Taherpur) থানা এলাকার ঝামালডাঙা গ্রামে। পুলিশ সূত্রে খবর, মৃতের নাম সানি প্রামাণিক, স্নেহা প্রামাণিক, রাখি হালদার ও শুভ হালদার।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, রাখি ও শুভ ভাইবোন। দুপুর বেলা স্নান করতে নেমে পুকুরে গামছা ভাসতে দেখেন এক বাসিন্দা। এর পর তাঁর সন্দেহ হয়। অন্য দিকে ওই কিশোর-কিশোরীরা বাড়ি না ফেরায় তাদের পরিবারের লোকজন খুঁজতে বেরিয়ে পড়েন।

এর পর ওই পুকুরে খোঁজাখুঁজি শুরু হয়। প্রথমে শুভর দেহ উদ্ধার হয়। এর পর একে একে সকলের দেহ উদ্ধার হয়। তাদের সকলকে তড়িঘড়ি আড়ংঘাটা প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হয়। সেখানে যাওয়ার পর চিকিৎসকরা তাদের মৃত বলে ঘোষণা করেন।

আরও পড়ুন চিৎপুরে নয়া লেভেল ক্রসিং দিয়ে শুরু গাড়ি চলাচল, যানবাহনের চাপ কমাতে নতুন বিকল্প বাতলে দিল পুলিশ

দোলের দিন এমন মর্মান্তিক দুর্ঘটনায় শোকের ছায়া নেমে এসেছে গোটা গ্রামে।

Continue Reading
Advertisement
দেশ4 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ২৭১১৪, সুস্থ ১৯৮৭৩

কলকাতা3 days ago

কলকাতায় লকডাউনের আওতায় পড়া এলাকাগুলির পূর্ণাঙ্গ তালিকা প্রকাশিত

ক্রিকেট3 days ago

১১৬ দিন পর শুরু আন্তর্জাতিক ক্রিকেট, হাঁটু গেড়ে বসে জর্জ ফ্লয়েডকে স্মরণ ক্রিকেটারদের

রাজ্য2 days ago

ঘুমের মধ্যেই চলে গেলেন মহীনের অন্যতম ‘ঘোড়া’ রঞ্জন ঘোষাল

LPG
দেশ3 days ago

উজ্জ্বলা যোজনায় বিনামূল্যের এলপিজি সিলিন্ডার পাওয়ার মেয়াদ বাড়ল আরও তিন মাস

দেশ2 days ago

সক্রিয় করোনা রোগীর ৯০ শতাংশই আটটি রাজ্যে!

কলকাতা2 days ago

করোনার পাশাপাশি কলকাতা মেডিক্যাল কলেজে শুরু হচ্ছে অন্যান্য রোগের চিকিৎসা

শিক্ষা ও কেরিয়ার2 days ago

শুক্রবার আইসিএসই, আইএসসি-র ফল

কেনাকাটা

কেনাকাটা2 days ago

ঘরের একঘেয়েমি আর ভালো লাগছে না? ঘরে বসেই ঘরের দেওয়ালকে বানান অন্য রকম

খবরঅনলাইন ডেস্ক : একে লকডাউন তার ওপর ঘরে থাকার একঘেয়েমি। মনটাকে বিষাদে ভরিয়ে দিচ্ছে। ঘরের রদবদল করুন। জিনিসপত্র এ-দিক থেকে...

কেনাকাটা4 days ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

কেনাকাটা5 days ago

রান্নাঘরের টুকিটাকি প্রয়োজনে এই ১০টি সামগ্রী খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক : লকডাউনের মধ্যে আনলক হলেও খুব দরকার ছাড়া বাইরে না বেরোনোই ভালো। আর বাইরে বেরোলেও নিউ নর্মালের সব...

কেনাকাটা6 days ago

হ্যান্ড স্যানিটাইজারে ৩১ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে অ্যামাজন

অনলাইনে খুচরো বিক্রেতা অ্যামাজন ক্রেতার চাহিদার কথা মাথায় রেখে ঢেলে সাজিয়েছে হ্যান্ড স্যানিটাইজারের সম্ভার।

নজরে